adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সংসদের বেশিরভাগ সময় ব্যয় বিএনপি-জামায়াতের সমালোচনায়’

নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ১.৮ ভাগ সময় ব্যয় হয়েছে আইন প্রণয়নে। অবশিষ্ট সময়ের বেশিরভাগ প্রাক্তন বিরোধীদলের (বিএনপি-জামায়াত) সমালোচনায় ব্যয় হয়েছে। অধিবেশনে মোট কোরাম সংকট হয়েছে ১৭ ঘণ্টা সাত মিনিট, যার আনুমানিক অর্থমূল্য প্রায় আট কোটি এক লাখ টাকা।
 সোমবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে বেলা ১১টায় সংবাদ সম্মেলনে ‘পার্লামেন্ট ওয়াচ প্রতিবেদন’ প্রকাশ করে দুর্নীতিবিরোধী সংস্থাটি।
 সংবাদ সম্মেলনে টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের এবং গবেষণা বিভাগের পরিচালক মোহাম্মদ রফিক হাসান উপস্থিত ছিলেন।  
 নবম ও দশম সংসদের প্রথম অধিবেশনের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায় দশম সংসদের প্রথম অধিবেশনে দলীয় প্রশংসা হয়েছে ৮৫৬ বার, প্রাক্তন বিরোধী দলের (বিএনপি-জামায়াত) সমালোচনা করা হয় ৫৩১ বার, যেখানে নবম সংসদে প্রতিপক্ষ দলের সমালোচনা করা হয়েছিল ৩৪২ বার।
 সংবাদ সম্মেলনে বলা হয়, সংসদে কোরাম সংকটের দীর্ঘমেয়াদী প্রবণতা কিছুটা কমে এলেও দশম সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতির ঘাটতির কারণে কোরাম সংকট এখনো উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। দৈনিক গড়ে ২৮ মিনিট কোরাম সংকটের কারণে নষ্ট হয়েছে। অন্যদিকে সরকারের অংশ হয়েও বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির পরিচিতির প্রচেষ্টা সংসদকে একটি ব্যতিক্রমী বৈশিষ্ট্য প্রদান করেছে।
প্রতিবেদনে বলা হয়, দশম সংসদের প্রথম অধিবেশনে সংসদ নেতার উপস্থিতি ছিল ৮৮ দশমিক ৮৮ ভাগ (৩২ দিন) এবং বিরোধী দলীয় নেতার উপস্থিতি ছিল ৩৮ দশমিক ৮৮ ভাগ (১৪ দিন)। 
 জাতীয় পার্টিকে প্রধান বিরোধীদল উল্লেখ করে বলা হয়, তারা সংসদ বর্জন না করলেও জনগুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে তাদের তেমন কোনো উল্লেখযোগ্য ভূমিকা দৃশ্যমান ছিল না। দশম সংসদের একজন স্বতন্ত্র সংসদ সদস্য সংসদের অনির্ধারিত  আলোচনায় প্রধান বিরোধী দল এবং সরকারের মন্ত্রিপরিষদে সহাবস্থানকে কার্যকর সংসদীয় গণতন্ত্রের প্রতিবন্ধক হিসেবে উপস্থাপন করেন। সংসদের অনির্ধারিত আলোচনায় অসংসদীয় ও অশালীন ভাষা ব্যবহার করে নবম সংসদের বিরোধী দলের সমালোচনার প্রাধান্য লক্ষ্য করা গেছে।
 প্রথম অধিবেশনেই ৫১টি সংসদীয় কমিটি গঠিত হলেও বিরোধীদলের কোনো সদস্যকে কমিটির সভাপতি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি। তবে কমিটিগুলোতে সদস্যদের সার্বিক গড় ইতিবাচক উপস্থিতি ছিল ৭৮ ভাগ। নবম সংসদের কয়েকজন মন্ত্রীকে দশম সংসদে একই মন্ত্রণালয় সম্পর্কিত কমিটিতে অন্তর্ভুক্তির ফলে নবম সংসদের কোনো অনিয়মের অভিযোগ উত্থাপন ও তদন্তের ক্ষেত্রে তাদের ব্যক্তিগত প্রভাব বিস্তার করার সম্ভাবনার সুযোগ তৈরি হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
 প্রতিবেদন অনুযায়ী দশম সংসদের প্রথম অধিবেশনে মোট কোরাম সংকট হয়েছে ১৭ ঘণ্টা সাত মিনিট, যার অর্থমূল্য প্রায় আট কোটি এক লাখ টাকা। অধিবেশনে আইন প্রণয়নে মোট সময়ের মাত্র ১ দশমিক ৮ ভাগ ব্যয় হয়েছে। অন্যদিকে সংসদ সদস্যদের আচরণবিধি সংক্রান্ত আইন ২০১০ এবং সংসদের স্থায়ী কমিটি (সাক্ষ্য গ্রহণ ও দলিলপত্র দাখিল) আইন-২০১১ নামে একটি বিলের খসড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় তৈরি করলেও পাসের জন্য তা প্রথম অধিবেশনে উত্থাপিত হয়নি।
 
সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, সংসদের মূল কাজ জনস্বার্থে আইন প্রণয়ন করা, অথচ সংসদের কারযাবলীর মধ্যে আইন প্রণয়নের হার দুই শতাংশেও পৌঁছায় না। এর কারণ ব্যবসায়ী অধ্যুষিত সংসদ। আর সেজন্যই জনগণের স্বার্থের বিষয়গুলো প্রাধান্য পায় না এবং জনস্বার্থে আইন প্রণয়নে দীর্ঘ সময় ব্যয় হয়। অথচ ব্যবসায়ীক স্বার্থের আইনগুলো অত্যন্ত দ্রুত পাস হয়
 ইফতেখারুজ্জামান বলেন, “জাতীয় পার্টি বিরোধী দলের ভূমিকায় থাকলেও তারা সরকারেরই একটা অংশ। ‘সোনার পাথর বাটি’ হতে পারে না। হয়তো সোনার বাটি হবে। নয়তো পাথর বাটি হবে। মূলত জাতীয় পার্টি আত্মপরিচয় সংকটে রয়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া