adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকে ওঠানামা

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার সূচকের ওঠানামায় লেনদেন শুরু হয়েছে।
রোজায় দেশের উভয় শেয়ারবাজারে লেনদেনের সময় একঘণ্টা কমানো হয়েছে। সাধারণত সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন চলে। তবে রোজায় সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চালুর সিদ্ধান্ত নেয় ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ।
মঙ্গলবার ব্যাংক হলিডে থাকার কারণে শেয়ারবাজার বন্ধ ছিল। ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বেলা ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৮৭ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৪৬ পয়েন্টে এবং ডিএসইএস সূচক সামান্য কমে এক হাজার ১৭ পয়েন্টে স্থির হয়।
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম।
টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করছে- পদ্মা অয়েল, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা, মেঘনা পেট্রোলিয়াম, প্রিমিয়ার ব্যাংক, ইউনইটেড এয়ারওয়েজ, আলহাজ টেক্সটইল, জেএমআই সিরিঞ্জ ও গ্রামীণফোন।
এ সময়ে লেনদেন হয়েছে মোট ৩০ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল মোট ৩৮৭ কোটি ২১ লাখ ২৪ হাজার টাকা। 
অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বেলা ১১টায় সিএসইর সিএসসিএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করে। এছাড়া সিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪২৭ পয়েন্টে দাঁড়ায়।
স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৩০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪ টির দাম।

লেনদেন হয় মোট ২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল মোট ২৪ কোটি ৫৬ লাখ টাকা।                

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া