adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নতুন করে বুঝেছি, জীবন কত সুন্দর : মাশরাফি

স্পোর্টস ডেস্ক : প্রায় দুই দশকের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য চোট-আঘাতের সঙ্গে লড়েছেন মাশরাফি বিন মুর্তজা। ডেঙ্গুতে ভুগেছেন, সড়ক দুর্ঘটনায় পড়েছেন। এবার তার পুরো ভিন্ন এক অভিজ্ঞতা হলো কোভিড-১৯ রোগের সঙ্গে। ঝঞ্ঝা-বিক্ষুব্ধ ক্যারিয়ারে যিনি হয়ে উঠেছেন হার না মানা মানসিকতার প্রতীক, সেই মাশরাফি জানালেন, করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের সময়টায় জীবনকে তিনি চিনেছেন নতুন করে।

এই শত্রুকে মোকাবেলার সাহস মাশরাফির শুরু থেকেই ছিল। সঙ্গে ছিল শঙ্কা ও অস্বস্তিও। এসবকে সঙ্গী করেই মুক্তির অপেক্ষায় কেটে গেছে তার ২৪ দিন।

মাশরাফির করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ আসে গত ২০ জুন। এরপর থেকে নেগেটিভ হওয়া পর্যন্ত সময়টায় খুব বড় শারীরিক সমস্যা তার দেখা দেয়নি। তবে মানসিক যন্ত্রণা ছিল নিত্য। তার কাছে সবচেয়ে কষ্টের অনুভূতি ছিল, ৯ বছর বয়সী মেয়ে ও সাড়ে ৫ বছর বয়সী ছেলেকে লম্বা সময় দূরে রাখা। মাশরাফি তুলে ধরলেন তার করোনাকালের দিনলিপি।

অনাকাক্সিক্ষত অতিথি –
২০ জুন দুপুরের দিকে পেলাম রিপোর্ট, কোভিড-১৯ পজিটিভ।
শুরুতে গা ব্যথা ছিল। তখন শঙ্কা হয়নি, ভেবেছিলাম জিম করার কারণে ব্যথা হচ্ছে। পরে জ্বর হওয়ার পর যা বোঝার বুঝে গেলাম। দ্রুত পরীক্ষা করালাম। ফল আসার আগেই মানসিক প্রস্তুতি নিয়ে ফেললাম।

একরকম নিশ্চিতই ছিলাম যে অনাকাক্সিক্ষত এই অতিথি চলে এসেছে আমার ঘরে। রিপোর্ট পাওয়ার পর তাই ধাক্কা খাইনি। ভেতরটা একটু খালি খালি লাগছিল, মুহূর্তের জন্য। দ্রুতই সামলে নিয়েছি। করণীয় ঠিক করে নিয়েছি। আইসোলেশনে ছিলাম আগে থেকেই। সেখানেই লম্বা সময়ের বন্দোবস্ত করে নিলাম। এক রুমে বন্দি জীবনের প্রস্তুতি নিতে হলো।

বিষাদময় বিদায় –
বাচ্চাদের বিদায় জানালাম ২১ জুন। এর চেয়ে কষ্টের অনুভূতি বুঝি আর নেই। ওদের নিরাপদে রাখতেই এই সিদ্ধান্ত নিতে হলো। ঢাকার বাসায় রাখা ঝুঁকিপূর্ণ হতো। নড়াইল পাঠিয়ে দিলাম। ক্রিকেট খেলতে সফরে যাওয়ার সময় ওদেরকে বিদায় জানানোর অভিজ্ঞতা তো অনেক আছে। এবার পুরো ভিন্ন। দেশেই আছি কিন্তু ওদের কাছে থাকতে পারব না!

এমনই এক রোগ যে, ওদেরকে একটু জড়িয়ে ধরা তো বহুদূর, কাছাকাছিও যেতে পারছি না। হুমায়রা দূর থেকে আমাকে বিদায় জানানোর সময় কেঁদেই ফেলল। আমি কীভাবে নিজেকে সামলালাম, জানি না। ওদের মা নিচ পর্যন্ত গেল গাড়ীতে তুলে দিতে। বিদায় দিয়ে এসে বলল, সাহেল প্রচুর কান্নাকাটি করেছে যাওয়ার সময়। ছোট্ট ছেলে, বাবা-মা দুজনকেই ছাড়া থাকেনি আগে।

হুট করেই আমার মনে হলো, এমনও তো হতে পারে যে ছেলেমেয়েদের সঙ্গে এটি আমার শেষ দেখা! ভেতরটায় কেমন মোচড় দিয়ে উঠল। – বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া