adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুষমার সফর ‘সতর্ক সিদ্ধান্ত’: যুগশঙ্খ

22-sushma-swaraj-1_42588ডেস্ক রিপোর্ট : ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকে দেশটির নতুন সরকারের ‘সতর্ক সিদ্ধান্ত’ বলে আখ্যা দিয়েছেন সেখানকার পররাষ্ট্র মন্ত্রণলায়ের একজন মুখপাত্র। আসামের জনপ্রিয় পত্রিকা দৈনিক যুগশঙ্খের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনটি তুলে ধরা হলো:
‘‘স্পর্শকাতর’ অবৈধ অভিবাসী সমস্যা সমাধানে বাংলাদেশের সঙ্গে সতর্কভাবে আলোচনার প্রস্তাব দিয়েছে ভারত। মোদি সরকারের বিদেশমন্ত্রী (পররাষ্ট্র) সুষমা স্বরাজ বলেছেন, তার ঢাকা সফরের পর দু’দেশের সম্পর্কে যে ‘গুণগত’ পরিবর্তনের ধারার সূচনা হয়েছে, তার মধ্য দিয়ে অবৈধ অভিবাসী সংক্রান্ত আলোচনার ক্ষেত্র তৈরি হয়েছে।
 ঢাকায় তিন দিনের সফর শেষে গত শুক্রবার ভারতে ফেরেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। দেশের ফেরার আগে তিনি ঢাকায় বসেই অবৈধ অভিবাসী ইস্যুটি ‘সতর্কভাবে মোকাবিলায়’ আলোচনার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে জড়িত করার পরামর্শ দিয়ে যান। সংশ্লিষ্ট একাধিক সূত্র এই তথ্য জানায়। সুষমার মতে, অবৈধ অভিবাসী ইস্যু যেকোনো দেশের জন্যই স্পর্শকাতর বিষয়। এটি সতর্কভাবে মোকাবিলা করা উচিত।
 ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনী সভা-সমাবেশে ‘ক্ষমতায় গেলে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের’ বিতারণের হুমকি দিয়েছিলেন। ওই ‘হুমকিতে’ নব্বইয়ের দশকে বিজেপি নেতৃত্বাধীন সরকারের সময় বাংলা ভাষাভাষীদের ‘পুশব্যাক’ করার আশঙ্কা আবার নতুন করে দেখা দেয়।
 তবে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর মোদি বাংলাদেশের সঙ্গে তিস্তার পানিবণ্টনসহ অমীমাংসিত বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ইতিবাচক ইঙ্গিত দেয়ায় পরি¯ি’তি অনেকটাই পাল্টে গেছে।
 
পরিবর্তিত পরিস্থিতিতে মোদি তার বিদেশমন্ত্রীকে প্রথম বিদেশ সফরে ঢাকায় পাঠান, যে সফরকে ভারতের নতুন সরকারের ‘সতর্ক সিদ্ধান্ত’ হিসেবে আখ্যায়িত করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র।
সফরের সময়ই সুষমা জানিয়ে দেন, ভারতের নতুন সরকারের ‘শুভেচ্ছা আর বন্ধুত্বের বার্তা’ নিয়ে ঢাকায় এসেছেন তিনি। সাক্ষাতকারে সুষমা বলেন, ‘এই সফর দুই দেশের দ্বি-পাক্ষিক সম্পর্কের বিষয়ে এখানকার শীর্ষ নেতৃত্বের সঙ্গে আমার আলোচনার সুযোগ করে দিয়েছে। আমি আপনাদের নেতৃবৃন্দের সঙ্গে যে আলোচনা করেছি, সেসব খুবই উষ্ণ এবং ফলপ্রসূ ছিল।’
সুষমা আরো বলেন, ‘এসব আলোচনা ভবিষ্যতে সহযোগিতাপূর্ণ আলোচনার ভিত্তি তৈরি করে দিতে পারে। এই সফরের ফলে দুই দেশের বাণিজ্য, যোগাযোগ, বিদ্যুৎখাতে সহযোগিতা এবং জনগণের মধ্যে সম্পর্ক গতি পাবে। আমি মনে করি, দ্বি-পাক্ষিক সম্পর্কে গুণগত পরিবর্তনের ক্ষেত্র তৈরি হয়েছে এই সফরের মধ্য দিয়ে।’
বাংলাদেশের সঙ্গে ভারতের দীর্ঘ সীমান্ত রয়েছে বলেই দুই দেশের নিরাপত্তার বিষয়টি ওঁতপ্রোতভাবে জড়িত বলে মনে করেন সুষমা। দুই দেশের বিপুল সংখ্যক মানুষের বসবাস আর নানা ফাঁকফোকর থাকায় বিশাল সীমান্ত এলাকায় অনেক অবৈধ কর্মকাণ্ড হয় বলে মনে করেন তিনি।
সুষমা বলেন, ‘সীমান্ত এলাকার অবৈধ কর্মকাণ্ড থেকে আমাদের নিরীহ এবং ঝুঁকিতে থাকা মানুষদের রক্ষা করা উচিত। আমরা সব পক্ষের অংশগ্রহণে আলোচনার মাধ্যমে অবৈধ অভিবাসী ইস্যু সমাধানের পস্তাব দিয়েছি।
সীমান্ত সুরক্ষার বিষয়টি দুই দেশের পারস্পরিক দায়িত্ব হিসেবে উল্লেœখ করে তিনি বলেন, সীমান্ত এলাকাকে অবৈধ কর্মকাণ্ড মুক্ত করতে হলে দুই দেশের একসঙ্গে কাজ করার কোনো বিকল্প নেই।
‘ভারতে ক্ষমতার পরিবর্তনের প্রভাব বাংলাদেশেও পড়তে পারে’ এমন একটা ধারণা বিভিন্ন মহল থেকে করা হলেও সুষমা স্বরাজ জোর দিয়েই জানিয়ে দিয়েছেন, ‘তার সরবার শুধু বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ধরেই রাখবে না, বরং এতে আরো গতি আনবে।’
মোদি সরকার যে বাংলাদেশকে সংকীর্ণ রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখছে না, সে বার্তাও দিয়ে গেছেন সুষমা। তিনি বলেন, দুই দেশের সরকার এবং জনগণের গুণগত সম্পর্কের ওপরই দু’দেশের সতর্কতার বিষয়টি নির্ভর করে।
সুষমা বলেছেন, তার সরকার বাংলাদেশের সমাজের সব ক্ষেত্রের সঙ্গে গভীর এবং বিস্তৃত সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী। কংগ্রেস সরকারের মেয়াদে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়ে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমরা সম্পর্কের কিছু নতুন ক্ষেত্র পেয়েছি।’
এক্ষেত্রে তিনি দু’দেশের বাণিজ্য, বাজার সুবিধা, বিদ্যুৎ, সীমান্ত ব্যবস্থাপনা, অবকাঠামো, দু’দেশের সাধারণ জনগণের যোগাযোগ ও গণমাধ্যম কর্মীদের মধ্যে যোগাযোগের বিষয়ে উল্লেখ করেন। তিনি বলেন, ‘তারপরও আমি মনে কির আমাদের আরো কিছু করার আছে।’ তার সরকার সব বিষয়ে বাংলাদেশের পাশে থাকবে বলেও সফরে আশ্বাস দিয়েছেন সুষমা। 
সূত্র: দৈনিক যুগশঙ্খ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া