adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালীন দলবদলে ক্লাব বদলেছেন যে সব ফুটবলাররা

স্পোর্টস ডেস্ক: ইউরোপের ক্লাবগুলোর অধিকাংশই মৌসুমের মধ্যবর্তী দলবদলে অনীহা দেখায়। পূর্বের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের দলে ধরে রাখতে চায়। তবে এবারের শীতকালীন দলবদল ছিলো সম্পূর্ণ ভিন্ন। কাতার বিশ্বকাপে তরুণ ফুটবলারদের দুর্দান্ত পারফরম্যান্স এবং ফুটবলারদের চোটের কারণে এবারের মধ্যবর্তী দলবদল ছিল বেশ গুরুত্বপূর্ণ।
জানুয়ারির এই মধ্যবর্তী দলবদলে সর্বোচ্চ সাতজন ফুটবলার কিনেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। এছাড়া আর্সেনাল, বায়ার্ন মিউনিখ, লিভারপুলও নিজেদের প্রয়োজন অনুযায়ী ফুটবলারদের দলে ভিড়িয়েছে।

শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে হওয়া শীর্ষ পাঁচ দলবদল-

এনজো ফার্নান্দেজ (বেনফিকা থেকে চেলসি):
এবারের দলবদলের শুরু থেকেই আলোচনায় ছিল আর্জেন্টিনার তরুণ ফুটবলার এনজো ফার্নান্দেজ। বেনফিকার কোচ যদিও বলেছিলেন, চেলসির সঙ্গে যে কথাবার্তা হচ্ছিল সেটি বন্ধ হয়ে গেছে। তবে, দলবদলের শেষ দিনে চমক দেখায় চেলসি। ডেডলাইন শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে বেনফিকার সঙ্গে সমঝোতায় পৌঁছে ১২০ মিলিয়ন ইউরোতে (১০৫ মিলিয়ন পাউন্ড) তাকে দলে ভিড়িয়েছে চেলসি। ২২ বছর বয়সী এনজোর সঙ্গে চেলসির চুক্তি ৮ বছরের জন্য। ২০৩১ সালে শেষ হবে চুক্তির মেয়াদ। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এনজোই এখন সবচেয়ে দামি খেলোয়াড়। আর্জেন্টাইন খেলোয়াড়দের মধ্যেও এনজো সবচেয়ে দামি।

মিখাইল মুদরিক (শাখতার থেকে চেলসি):
ইউক্রেনের নেইমার খ্যাত মিখাইল মুদরিকও এবারের শীতকালীন দলবদলে ছিল বেশ আলোচনায়। ড্রিবলিং, গতি আর ফিনিশিংয়ে দুর্দান্ত এই ফুটবলারকে শাখতার দোনেৎস্ক থেকে দলে নিয়েছে চেলসি। সাড়ে ৮ বছরের জন্য চেলসির সঙ্গে চুক্তি করেছেন এই ফুটবলার। টানা দুই বছর শাখতারের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মুদরিক।
অ্যান্থনি গর্ডন (এভারটন থেকে নিউক্যাসল):
এভারটনের উইঙ্গার অ্যান্থনি গর্ডনের দিকেও নজর ছিল চেলসির। তবে শেষ পর্যন্ত ৪ কোটি পাউন্ডে তাকে দলে নেয় নিউক্যাসল ইউনাইটেড। ১১ বছর বয়স থেকেই এভারটন ক্লাবের হয়ে খেলছেন গর্ডন। এভারটনের মূল দলের হয়ে ৭৮টি ম্যাচ খেলেন তিনি, যেখানে তার গোল সংখ্যা ৭টি।

কোডি গাকপো (পিএসভি থেকে লিভারপুল):
নেদারল্যান্ডসের হয়ে কাতার বিশ্বকাপে নজরকাড়া পারফরম্যান্স করেন কোডি গাকপো। আর সেটিরই যেন প্রতিফলন পেলেন শীতকালীন দলবদলে। গাকপোকে দলে ভেড়াতে চেষ্টা করে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। তবে শেষ পর্যন্ত ৩ কোটি ৫০ লাখ পাউন্ডে গাকপোকে নিজেদের করে নেন লিভারপুল। পিএসভির মূল দলের হয়ে ১৫৯টি ম্যাচ খেলে ৫৫টি গোল করেন তিনি।
বেনোয়া বাদিয়াশিল (মোনাকো থেকে চেলসি):
টাকার অঙ্কে শীর্ষ পাঁচ দলবদলের মধ্যে বাদিয়াশিলই একমাত্র ডিফেন্ডার। মোনাকে থেকে ৩ কোটি ৩০ লাখ পাউন্ডে চেলসিতে যোগ দেন এই ডিফেন্ডার। পুরনো ক্লাবটির হয়ে ১৩৫টি ম্যাচ খেলেছেন তিনি। গোল ঠেকানো মূল কাজ হলেও মোনাকোর জার্সিতে ৬টি গোল করেছেন এই ফরাসি ডিফেন্ডার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া