adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশাসনে জবাবদিহিতা নিশ্চিত করতে যোগ্য কর্মকর্তা বাছাই হচ্ছে

jobabনাশরাত আর্শিয়ানা চৌধুরী : প্রশাসনে জবাবদিহিতা নিশ্চিতকরণ, স্বচ্ছতা আনয়ন ও সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহারের উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়নের জন্য দলমত নির্বিশেষে দক্ষ ও যোগ্য কর্মকর্তাদের কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসাবে তাদেরকে প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের ও বিভাগের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়ারও পরিকল্পনা করেছে। সেই লক্ষ্য বাস্তবায়নের জন্য সরকারি দক্ষ ও যোগ্য কর্মকর্তাদের বাছাই করা হচ্ছে। সরকার মনে করছে এটা করা সম্ভব হলে প্রশাসনযন্ত্র অন্য যে কোনো সময়ের চেয়ে যোগ্য ও দক্ষ করে গড়ে তোলা সম্ভব হবে। জনগণ দ্রুত সুফল পাবে। সূত্র জানায়, সরকার এই টার্গেটকে সামনে রেখেই ইতোমধ্যে বিভিন্ন দল মতের ১৫০ জন দক্ষ কর্মকর্তাকে বাছাই করেছে। কিভাবে প্রশাসনে আরো গতি বাড়ানো যায়, স্বচ্ছতা আনা যায়, দুর্নীতি রোধ করা যায়, সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করে জনগণের কাছে এর সুফল দ্রুত পৌঁছে দেয়া সম্ভব সে বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে তিনটি ব্যাচে এই সব কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে এই প্রশিক্ষণ শুরু হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সূত্র জানায়, প্রশিক্ষণ শেষ করার পর ওই সব কর্মকর্তাদেরকে বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হবে। প্রথমে ৫০ জন করে তিনটি ব্যাচের প্রশিক্ষণ দেয়া হলেও এটা পর্যায়ে আরো বাড়ানো হবে। এটা একটা ধারাবাহিক প্রক্রিয়ার আওতায় আনা হবে।
সূত্র জানায়, এই সব কর্মকর্তা বাছাই করার জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে যে চিঠি পাঠানো হয়েছে, সেখানে সরকারের প্রাতিষ্ঠানিক সংস্কার কার্যক্রমকে গাতিশীল করার পাশাপাশি সহজেই সরকারের ভালো কাজের সুফল যথাসময়ে ও পরিকল্পিতভাবে জনগণের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গভর্নেন্স ইনোভেশন ইউনিট নামে একটি প্রতিষ্ঠান খোলা হয়েছে বলেও জানানো হয়।
সূত্র জানায়, প্রশাসনে যথাযথ জবাবদিহিতা নেই। এ কারণে সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার হয় নাÑ এ অভিযোগ দীর্ঘদিনের। দুর্নীতি হচ্ছে অহরহ। এগুলোর কারণে  প্রশাসনে আরো গতিশীলতা আনা সম্ভব হয়নি। যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের আলাদা করে মূল্যায়ন করে তাদেরকে কাজে লাগানো হয় না বলেও এই ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এখন সেটা করা দরকার।
বিশেষজ্ঞরা সব সময় বলে আসছেন, সরকারের প্রশাসনে জবাবদিহিতার অভাব রয়েছে। এটা এই সরকারের আমলে নতুন নয় অনেক আগে থেকেই বলা হচ্ছে। যখন যে সরকার ক্ষসতাসীন হয়েছে তারা তাদের মতের কর্মকর্তাদের মূল্যায়ন করার চেষ্টা করেছেন। দলীয় প্রভাব, স্বজনপ্রীতি, দলীয় পরিচয়ে পদোন্নতি ও বদলির ক্ষেত্রে বড় যোগ্যতা হিসাবে অনেক ক্ষেত্রে কাজ করেছে। এনিয়ে প্রশাসনে অস্থিরতা ও অসন্তোষও বিরাজ করছে। তবে তা থাকলেও এটা পুরোপুরিভাবে নিরসন করা হয়নি। আর দুর্নীতিও হয়েছে এসব কারণে।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বর্তমান সরকার ও এর আগে ১৪ দলীয় জোট সরকারের আমলে সরকারকে প্রশাসনের অস্থিরতা নিয়ে ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে। সেখানে পরিস্থিতি সামাল দিতেও হিমশিম খেতে হয়েছে। দুর্নীতি রোধ করার চেষ্টা করা হলেও সেটাও পুরোপুরি সম্ভব হয়নি। কিন্তু এই পরিস্থিতি পরিবর্তন করতে চায় সরকার। জবাবদিহিতা নিশ্চিতকরণ, স্বচ্ছতা আনয়ন ও সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার করে জনগণকে সেবা দেওয়া ছাড়াও আগামী দিনে প্রশাসনের উপর নিয়ন্ত্রণ রাখতে চাইছে। যাতে করে এই সব প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তারা সরকারি ও জনগণের স্বার্থ বিবেচনা করেন। সরকারের বিরোধিতা যাতে সরকারি কর্মকর্তারা না করতে পারে সেই জন্যও জবাবদিহিতা ফিরিয়ে আনতে চাইছে। এর আগে জনতার মঞ্চেও সরকারি কর্মকর্তারা যোগ দিয়েছে। এই ধরনের কোনো ঘটনা যাতে আগামী দিনে না ঘটে সেই ব্যাপারেও সরকার সতর্ক রয়েছে। এখন যাদের দায়িত্ব দেয়ার জন্য বাছাই করা হচ্ছে তাদের পেশাগত বিষয়টিও বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।
সূত্র জানায়, যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের মাধ্যমেই এটা সম্ভব মনে করে বর্তমান সরকার প্রশাসনের বিভিন্ন স্তরে জবাবদিহিতা ফিরিয়ে আনার জন্য উদ্যোগ নেয়। সরকার মনে করছে এটা করার জন্য প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া প্রয়োজন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নীতি নির্ধারকরা মনে করছে সরকারের প্রশাসনযন্ত্রে বিভিন্ন স্তরে জবাবদিহিতার অভাব রয়েছে। সরকারের সম্পদেরও সুষ্ঠু ব্যবহার হ”েছ না। এটা নিশ্চিত করার জন্য প্রাতিষ্ঠানিক দক্ষতা বাড়ানো প্রয়োজন। আর সেই প্রয়োজনীয়তা থেকেই এটা করার জন্য ম্যানেজমেন্ট টুল বিবেচনা করে সকল মন্ত্রণালয়, বিভাগ, এর সঙ্গে সংশ্লিষ্ট দপ্তর, বিভিন্ন সংস্থায় পারফরমেন্স এগ্র্রিমেন্ট পারফরমেন্স কন্ট্রাক্ট ব্যবস্থা প্রবর্তন করা হচ্ছে। এই জন্য একজন সিনিয়র সহকারী সচিব, সিনিয়র সহকারী প্রধান, একজন উপসচিব, উপপ্রধান, যুগ্মসচিব ও যুগ্ম প্রধানদের নাম পাঠানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বলা  হয়েছে।
সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন করে এই জন্য শাখাও খোলা হয়েছে। গভর্নেন্স ইনোভেশন ইউনিট নামে একটি ইউনিটও করা হয়েছে। এই ইউনিটের প্রশিক্ষণের সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়েছে উপপরিচালক মোহাম্মদ আলী নেওয়াজ রাসেলকে। তিনি  মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তরের যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের জন্য মন্ত্রী পরিষদ বিভাগে চিঠি পাঠান।
এই প্রশিক্ষণের ব্যাপারে জন প্রশাসন মন্ত্রণালয় ভীষণ আশাবাদী। তারা মনে করছে এটা করা সম্ভব হলে সরকারি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি পাবে এবং প্রশাসনও নিরপেক্ষভাবে কাজ করতে পারবে।  জন প্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরীর মতে, এই ধরনের প্রশিক্ষণ সরকারি কর্মকর্তাদের দক্ষতা বাড়বে। প্রশাসনও আরো নিরপেক্ষভাবে কাজ করতে পারবে। সরকারের বিভিন্ন স্তরে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিতকরণের এবং সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার করা জরুরি হয়ে পড়েছে। এটা আরো আগেই করা দরকার ছিল। করতে পারলে ভালো হতো। প্রশাসনে আরো আগেই গতি আনা যেত। তবে এখনও সময় আছে। এখনও এটা করা সম্ভব হলে প্রশাসনে গতি আসবে। এদিকে সূত্র জানায়, ১৭ সেপ্টেম্বর প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী উপস্থিত থাকবেন।
বিশেষজ্ঞরা মনে করছেন, সরকার দলীয় মতের ঊর্ধ্বে উঠে প্রকৃত যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে দায়িত্ব দিয়ে যদি কাজটি করতে পারে সেটা ইতিবাচক হবে। তবে দলীয় মত প্রাধান্য দিলে ও কর্মকর্তা বাছাইয়ের ক্ষেত্রে নিরেপক্ষ না থাকলে সরকারের উদ্দেশ্য ব্যাহত হতে পারে। সেটা তারা খেয়াল রাখবেন বলেও তারা মনে করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া