adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ কালের সাংবাদিকরা বিভক্ত: ইকবাল সোবহান

image_60186_0ঢাকা: সেকালে সাংবাদিকরা দলমত-নির্বিশেষে ঐক্যবদ্ধ ছিলেন। কিন্তু এ কালের সাংবাদিকরা দলমতে বিভক্ত বলে মন্তব্য করেছেন সাংবাদিক নেতা ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।


বৃহস্পতিবার সাপ্তাহিক ‘কাগজ কলম’ ও ‘দ্য হরাইজন’ পত্রিকার আয়োজনে অনুষ্ঠিত ‘ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাল-সেকাল’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভুঁইয়া।


ইকবাল সোবহান আক্ষেপ করে বলেন, “একালে আমরা দলমতে বিভক্ত। ইউনিয়নের একটি ভাগ প্রগতিশীল, আরেকটি ভাগ প্রতিক্রিয়াশীল। যারা প্রতিক্রিয়াশীল, তারা মুক্তিযুদ্ধের চেতনার বিপক্ষে এবং সাম্প্রদায়িক। আমরা এখন দুই ভাগে বিভক্ত হয়ে কাজ করছি এবং মাঝেমধ্য একে-অন্যের প্রতি শ্রদ্ধাটুকু দেখাতেও কুণ্ঠাবোধ করছি।” সেকালে সাংবাদিকরা দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ ছিলেন বলে জানান তিনি।


সাংবাদিক ইউনিয়নের দায়িত্ব সাংবাদিকদের অধিকার ও দাবি নিয়ে আন্দোলন করা, নাকি দলীয় সংকীর্ণতার আবর্তে আবদ্ধ থাকা- সাংবাদিকদের প্রতি এমন প্রশ্ন রাখেন ইকবাল সোবহান চৌধুরী।


সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, একজন মানুষকে পরিপূর্ণ হতে হলে যেমন সংগঠন করতে হয়, তেমনি একজন ভালো সাংবাদিক হওয়ার জন্য ইউনিয়ন করা আবশ্যক।


ইউনিয়নের বিভক্তি নিয়ে বুলবুল বলেন, ঐক্য হতে হবে আদর্শের। যারা সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদ ও নিন্দা জানান না, তাদের সঙ্গে কোনো ঐক্য নয়।


ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি ওমর ফারুক বলেন, ৪২ বছর পর যদি যুদ্ধাপরাধীদের বিচার হয়, তাহলে যারা সাংবাদিক ইউনিয়ন ভেঙেছে, তাদের বিচারও হবে। প্রয়োজনে ট্রাইব্যুনাল গঠন করে তাদের বিচার করা হবে। আজ সাংবাদিকরা বঞ্চিত হচ্ছে এ বিভাজনের কারণে।


অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিইউজের সাবেক সভাপতি কাজী রফিক, ডিইউজের  সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, সাপ্তাহিক কাগজ কলমের সম্পাদক ইকবাল আজিজ বিজু, রূপালী ব্যাংকের পরিচালক ব্যারিস্টার জাকির আহম্মদ, পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বি এম শওকত আলী প্রমুখ।


এতে স্বাগত বক্তব্য দেন দি হরাইজন পত্রিকার সম্পাদক সৈয়দ মনজুর মোর্শেদ। মুল বক্তব্য উপস্থাপন করেন কামরুদ্দিন হীরা। উপস্থাপনায় ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সদস্য রাজেন্দ্র চন্দ্র দেব মন্টু।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া