adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বক্তব্য প্রত্যাহার করে শামীম ওসমানকে ক্ষমা চাইতে আহ্বান জানালো বিএফইউজে

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের সরকারদলীয় সংসদ সদস্য শামিম ওসমান যে ভাষায় সাংবাদিকদের উপর আক্রমণ করেছেন তার কঠোর নিন্দা জানিয়েছেন দেশের সাংবাদিক সমাজ। 

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন সভাপতি আলতাফ মাহমুদ ও কুদ্দুস আফ্রাদসহ চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, যশোর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের নেতারা অবিলম্বে ক্ষমা প্রার্থনা করে বক্তব্য প্রত্যাহারের জন্য শামীম ওসমানের প্রতি আহবান জানান। 
সাংবাদিক নেতারা বলেন, সাম্প্রতিক সময়ে শামীম ওসমানের পারিবারের উজ্জ্বল চিত্র তুলে ধরে সংসদে ও সংসদের বাইরে শীর্ষ পর্যায়ের নেতারা যে বক্তব্য রেখেছেন, দুঃখজনকভাবে সাংবাদিকদের সম্পর্কে শামীম ওসমানের বক্তব্যে তার পরিবারের সেই উজ্জ্বলতার কোন প্রমাণ মেলে না। বরং শামীম ওসমানের উচ্চারিত শব্দাবলী, বক্তব্য এবং তার দেহের ভাষায় যে শিক্ষা, রূচী ও সংস্কৃতির প্রকাশ ঘটেছে তা তার নিজস্ব শিক্ষা, রূচি, রাজনীতি ও পারিবারিক সংস্কৃতিকেই প্রশ্নবিদ্ধ করে। 
সাংবাদিক নেতারা বলেন, একজন নির্বাচিত সংসদ সদস্যের নীচু স্তরের এই মানসিকতা এবং তার প্রকাশ গোটা সংসদের মর্যাদাকেই হেয় করে। এই মানের সংসদ সদস্য কোন সংসদের মর্যাদা যে কোনভাবেই বৃদ্ধি করে না তা নিশ্চয়ই জাতীয় সংসদের অভিভাবক স্পিকারও অনুধাবন করবেন। সাংবাদিক নেতারা মহান জাতীয় সংসদের মর্যাদা রক্ষার স্বার্থেই এ ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য স্পিকারের প্রতিও আহবান জানান।
সাংবাদিক নেতারা বলেন, বিস্ময়ের বিষয় হচ্ছে, শামীম ওসমান তার বক্তব্যের সময় প্রধানমন্ত্রীই যে তার অভিভাবক এ কথা বলার মধ্য দিয়ে তার সাংবাদিক ও গণমাধ্যম বিরোধী অরূচিকর ও অশালীন আচরণের সঙ্গে প্রধামন্ত্রীর নামটিও জড়িয়ে ফেলছেন। এটি আমাদের সবার জন্যই বিব্রতকর। আমরা নিশ্চিত, প্রধানমন্ত্রী ও তার সরকার সাংবাদিকদের কল্যাণে যখন নানা উদ্যোগ নিচ্ছেন এবং তার বাস্তবায়ন করছেন তখন তার দলের একজন সদস্যের অশালীন মন্তব্য ও অশোভন বক্তব্যের কারণে সেই সব শুভ উদ্যোগকে প্রশ্নবিদ্ধ হতে দেবেন না। 
সাংবাদিক নেতারা শামীম ওসমান যেন সাংবাদিকদের কাছে দ্রুত ক্ষমা প্রার্থনা করে তার বক্তব্য প্রত্যাহার করেন সে ব্যাপারে ভূমিকা রাখতে দলের সভানেত্রীর প্রতিও আহবান জানান। শামীম ওসমানকে ইতিহাস থেকে শিক্ষা নেয়ার আহবান জানিয়ে সাংবাদিক নেতারা বলেন- প্রবল ক্ষমতাধরদের রক্তচক্ষু উপেক্ষা করেই এ দেশের সাংবাদিক সমাজ তাদের পেশাগত দায়িত্ব পালন করেন, সব অপশক্তি ও গডফাদারদের মুখোশ উন্মোচন করেন। নারায়ণগঞ্জের ক্ষেত্রেও কোন হুমকি-ধামকির মুখে তা’ কখনই থেমে যাবে না। 
সাংবাদিক নেতারা শামীম ওসমানকে তার কথা, আচরণ, শব্দপ্রয়োগ ও ব্যবহারে সংযত হওয়ার পরামর্শ দেন। সাংবাদিকসমাজ এবং গণমাধ্যম যাতে মর্যাদা অক্ষুণœ রেখে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারেন তেমন পরিবেশ বজায় রাখতে সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানান সাংবাদিক নেতারা। 
বিবৃতিতে অন্যান্যদের মধ্যে সই করেন- চট্টগ্রাম, রাজশাহী, বগুড়া, খুলনা, যশোর, দিনাজপুর,  ময়মনসিংহ, নারায়ণগঞ্জ ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া