adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবপাচার কমেছে বাংলাদেশে : জাতিসংঘ

human_97994ডেস্ক রিপোর্ট : গত চার মাসে বাংলাদেশ ও থাইল্যান্ড থেকে মানব পাচার উল্লেখযোগ্য হারে কমেছে বলে জানিয়েছে জাতিসংঘ। প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী ২০১৫ সালের শেষ চার মাসে অল্প কিছু মানুষ সমুদ্রপথে রওয়ানা হয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার আঞ্চলিক মুখপাত্র ভিভিয়ান ট্যান রয়টার্সকে বলেন, পাচারকারীদের বিরুদ্ধে দেশ দুটির সরকার কঠোর ব্যবস্থা নেয়ায় মানবপাচার কমেছে।

ভিভিয়ান ট্যান বলেন, “যেসব এলাকায় মানব পাচারের ঘটনা বেশি ঘটে ওই সব এলাকায় লোকজনের সঙ্গে কথা বলে আমাদের মনে হয়েছে, পাচারকারী ও সম্ভাব্য যাত্রী উভয়ই পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।”

গত বছর মে মাসে মালয়েশিয়া সীমান্তবর্তী থাইল্যান্ডের একটি  জঙ্গলে পাচারকারীদের পরিত্যক্ত আস্তানায় গণকবর পাওয়ার পর আন্তর্জাতিক অঙ্গনে সাগর পথে মানবপাচার নিয়ে তোলপাড় শুরু হয়।

এরপর মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ড উপকূলে সাগরে ভাসমান অবস্থায় পাচারকারীদের কয়েকটি নৌকা থেকে কয়েক হাজার মানুষকে উদ্ধার করা হয়, যারা বাংলাদেশি ও মিয়ানমারের রোহিঙ্গা ছিল।

মিয়ানমারে সরকারের নির্যাতনের শিকার রোহিঙ্গারা গত কয়েক বছর ধরেই সমুদ্রপথে ঝুঁকি নিয়ে প্রতিবেশী মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে যাওয়ার চেষ্টা করছে। বাংলাদেশ থেকেও কাঠের নৌকা বা মাছ ধরার ট্রলারে করে নিয়মিত মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টার ঘটনা ঘটছে।

মিয়ানমারে রোহিঙ্গাদের আইনি সুবিধা প্রদানকারী সংস্থা আরাকান প্রজেক্টের কর্মকর্তা ক্রিস লুয়া বলেন, থাইল্যান্ড ও বাংলাদেশ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় এ বছর অভিবাসনের আশায় সমুদ্রে ভেসে পড়া মানুষের সংখ্যা অনেক কমে গেছে।

২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে মিয়ানমার ও বাংলাদেশ থেকে দেড় হাজার মানুষ সমুদ্রপথে যাত্রা করেছে বলে জানান লুয়া। যেখানে ২০১৪ সালে ওই সময়ে ৩২ হাজার মানুষ ঝুঁকি নিয়ে সমুদ্রে ভেসে পড়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া