adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুড়ছে সারা দেশ, তাপমাত্রা আরো বাড়বে

নিজস্ব প্রতিবেদক : তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। অসহনীয় গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। তাপমাত্রা ক্রমাগত বেড়েই চলেছে। সোমবার রাঙামাটিতে তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনে তা আরো দু-এক ডিগ্রি বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
গত বছরের একই সময়ের চেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে ইতিমধ্যে। বৃষ্টি কম হওয়ায় অনেক এলাকায় সেচ কাজে বিঘ্ন হচ্ছে। বাড়ছে গরমজনিত রোগবালাই। অতিরিক্ত গরমের কারণে বেড়ে গেছে বিদ্যুতের লোডশেডিং। বৈশাখ শুরু হলেও বৃষ্টির দেখা না মেলার কারণ হিসেবে প্রকৃতির বৈরী ভাব ও জলবায়ু পরিবর্তনের প্রভাবকে কারণ হিসেবে দেখছে আবহাওয়া বিশেষজ্ঞরা।
আবহাওয়া অধিদফতরের পরিচালক শাহ আলম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ধীরে ধীরে প্রকৃতি তার স্বাভাবিক আচরণ থেকে সরে যাচ্ছে। এর প্রভাবে পরিবর্তন আসছে নিয়মে। বৈশাখ শুরু হলেও এখনো তার রূপ প্রকাশিত হয়নি।
তিনি জানান, বৃষ্টি না হওয়া পর্যন্ত এ অবস্থার পরিবর্তন হবে না। তবে খুব সহসা যে বৃষ্টি হবে- তারও লক্ষণ আপাতত নেই। বিশ্বব্যাংক ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ১৯০০ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশে এপ্রিল মাসের গড় তাপমাত্রা ২৭ দশমিক ৭ ডিগ্রি। সর্বোচ্চ গড় তাপমাত্রা ৩৪ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। তবে চলতি মাসের সর্বোচ্চ গড় তাপমাত্রা ১১৪ বছরের রেকর্ড ভেঙে দিতে চলেছে। মাসের প্রথম একুশ দিনে সর্বোচ্চ গড় তাপমাত্রা প্রায় ৩৮ ডিগ্রি।
গত মার্চ মাসে বাংলাদেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল ১১৪ বছরের মধ্যে সর্বোচ্চ। মার্চ মাসের সর্বোচ্চ গড় তাপমাত্রা ৩২ দশমিক ৩। ঢাকার সর্বোচ্চ গড় তাপামাত্রা ৩৩ ডিগ্রি। এবার সেটিও ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি। ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯৬০ সালে ৪২ দশমিক ৩ ডিগ্রি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া