adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একজন শিয়ালকন্যা!

article-2666981-1F1334BA00000578-135_634x384ডেস্ক রিপোর্ট : জলপরীর কথা সবাই শুনেছেন, অনেকেই দেখেছেন সিনেমা কিংবা বইয়ের পাতায়। সুন্দরী এক মেয়ে যার অর্ধেক শরীর মানবী এবং বাকি অর্ধেক মাছের মত। এরা শুধুই কল্পকাহিনীর মধ্যে জীবন্ত চরিত্র মাত্র এবং কল্পনায় যাদের বসবাস। কিন্তু অর্ধমানবীর সাথে যদি অর্ধমাছের পরিবর্তে অর্ধশিয়াল হয়, তখন সে মৎসকন্যার পরিবর্তে হয়ে যায় ‘শিয়ালকন্যা’। শুনতে আবাক লাগলেও ঘটনা সত্য।
জানা গেছে এই শিয়ালকন্যা মানুষের মতই কথা বলতে পারে বলা হয়। শুধু তাই নয় ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফলাফল, মেয়েদের বিবাহ বার্তা বলে দিতে পারে। এই শিয়াল কন্যা একজন নাম করা জ্যোতিষীও বটে। কথাগুলো শুনতে অবাক লাগলেও ঘটনাটি সত্য বলে প্রমাণিত হয়েছে পাকিস্তানের করাচি শহরের চিড়িয়াখানার হাতি এবং হরিণের খাঁচার পার্শ্বে একটি পর্দার আড়ালে সংরক্ষিত থাকা ঘরে। চিড়িয়াখানায় নানা ধরণের প্রাণীর সমাবেশ থাকলেও অর্ধশিয়াল এবং অর্ধমানবী এই শিয়ালকন্যার দেখা কোনো জঙ্গল বা পৃথিবীর অন্য কোনো স্থানে মিলবে না। কারণ এটা বিরলতম ঘটনার একটি।
করাচির এই চিড়িয়াখানার সবচেয়ে আকর্ষনীয় দিক হল শিয়ালকন্যা যার আসল নাম মমতাজ বেগম। মমতাজ বেগমের বর্তমান বয়স ৩৩ বছর এবং তার দুটি সন্তান আছে। এই শিয়ালকন্যার পেছনে মমতাজ বেগম এবং মমতাজ বেগমের পেছনের আসল চরিত্র একজন পুরুষের, যার নাম মুরাদ আলী। অর্থাৎ মুরাদ আলী নামক ব্যক্তি শিয়ালকন্যা সেজে আছে, কিন্তু দর্শকদের কাছে তিনি মমতাজ বেগম নামে পরিচিত। মমতাজ বেগম বিগত ৪০ বছর ধরে করাচির চিড়িয়াখানার দর্শনার্থীদের মনোরঞ্জন এবং ভবিষ্যত গণনার কাজ করছে। তিনি দৈনিক বারো ঘণ্টা করে শিয়ালকন্যার চরিত্রে অভিনয় করে।
সাধারণ সার্কাসে দর্শকদের মনোরঞ্জনের জন্য মাকড়সাকন্যা, সর্পকন্যাসহ অনেক চরিত্রের ব্যক্তির দেখা মিলে। করাচির এই শিয়ালকন্যা ওরফে মমতাজ বেগমের চরিত্রও সার্কাসের আদলে প্রস্তুত করা হয়েছে দর্শনার্থীদের জন্য। এখানে সারাদিন অনেক দর্শনার্থী চিড়িয়াখানা পরিদর্শনে আসে এবং সবচেয়ে বেশি ভীড় জমায় শিয়ালকন্যার কাছে। শিশু, কিশোর, যুবক-যুবতী থেকে শুরু করে সকল শ্রেণির মানুষের সমাবেশ ঘটে এখানে।
এমনকী বৃদ্ধ ব্যক্তিরাও বাদ পড়ে না। চিড়িয়াখানায় আগত একবৃদ্ধ মোহাম্মদ ইসমাইল শিয়ালকন্যা সম্পর্কে বলেনÑ আমি যখন ছোট ছিলাম তখন সার্কাসে এরকম দেখেছিলাম এবং আজকে আমি আমার নাতিকে নিয়ে এসেছি শিয়ালকন্যা দেখাবো বলে। আমাদের সময়ের চেয়ে এটা অনেক উন্নত। সত্যি আমি খুবই মজা পেয়েছি। এই ঘটনা আমাকে আমার অতীত স্মৃতি মনে করিয়ে দেয়।
চিড়িয়াখানার দর্শনার্থীদের সম্পর্কে খোদ মমতাজ বেগম বলেনÑ যারা আমাকে দেখতে আসে তারা খুবই মজা করে এবং তাদের মজা দিতে পেরে আমিও খুব গর্ববোধ করি। সত্যি বলতে এই দীর্ঘ সময়ে দর্শনার্থীদের সাথে আমার একটা অটুক বন্ধন তৈরি হয়ে গেছে। তিনি আরো বলেনÑ জীবন খুবই ছোট এবং এটাকে হাসি-খুশিতে ব্যয় করা উচিত। ডেইলি মেইল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া