adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার বিতর্কিত সুয়ারেজ : তদন্তে ফিফা

লুইস সুয়ারেজস্পোর্টস ডেস্ক : মঙ্গলবার ‘ডি’ গ্র“পের শেষ ম্যাচে ইতালির বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে উরুগুয়ে। ৮২ মিনিটে দিয়াগো গডিনের একমাত্র গোলে বিশ্বকাপ থেকে ছিঁটকে পড়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি।
তবে ইতালির বাদ পড়ার চেয়েও এখন আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছেন উরুগুয়েন স্ট্রাইকার লুইস সুয়ারেজ। ইনজুরি কাটিয়ে আসা সুয়ারেজ দারুণ পারফর্ম করেছেন গতম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে। ইতালির বিপক্ষে ম্যাচ নিজেকে মেলে ধরতে না পারলেও সমালোচনায় খোরাক জুগিয়েছেন তিনি। ইতালির গিয়র্গিওকে কামড় দিয়ে নায়ক থেকে হয়ে গেলেন খলনায়ক।
বিষয়টি মাঠে দায়িত্বরত রেফারির চোখে ধরা না পড়লেও ক্যামেরায় ঠিকই ধরা পড়েছে। স্পষ্ট কামড় দিতে দেখা যায় তাকে। সৌভাগ্যবান সুয়ারেজ বেঁচে যান। জয় পেয়ে শেষ ১৬’তে জায়গা করে নেয় উরুগুয়ে।
এই মুহূর্তে বিশ্বমিডিয়ায় বিতর্কিত ব্যক্তির নাম লুইস সুয়ারেজ। কারণ একই ধরনের আপত্তিকর কর্মকাণ্ডে তিনি নিজেকে এর আগেও জড়িয়েছেন।
বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হওয়ার পর ফিফা বলছে, তাদের বিষয়টি তদন্ত করবে। তাদের গভর্নিং বডি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে লিভারপুল স্ট্রাইকারের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খতিয়ে দেখবে।
ফিফার একজন মুখপাত্র গোলডটকমকে বলেন, আমরা ম্যাচ রিপোর্টের জন্য অপেক্ষা করছি। বিষয়টি তদন্ত করার জন্য যা যা করার দরকার সবই করব।
ফিফার ডিসিপ্লিনারি কোড অনুযায়ী অভিযোগ প্রমাণিত হলে সুয়ারেজ দুই বছরের অধিক সময় নিষিদ্ধ হতে পারেন। আর সেক্ষেত্রে ম্যাচের ভিডিওটি হতে পারে সুয়ারেজের অভিযোগ প্রমাণের জন্য যথেষ্ট। ধারণা করা হচ্ছে, সুয়ারেজের বিশ্বকাপ মিশন শেষ। গোল আক্রমণের পাশাপাশি তিনি দাঁত দিয়ে আক্রমণ করেন গিয়র্গিওকে। সুয়ারেজের বিরুদ্ধে আনিত কামড়ানোর অভিযোগ খতিয়ে দেখবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এই ম্যাচের প্রথমার্ধে গোল শূন্যভাবে খেলা শেষ হয়। দ্বিতীয়ার্ধে দুইটি ঘটনা ঘটে, ৫৯ মিনিটে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ক্লাউদিয়ো মারচিশিও। অপরটি, ঘাঁড়ে কামড়ানো। তবে সুয়ারেজের এটিই প্রথম কামড়ানোর ঘটনা নয়। এর আগে সুয়ারেজ দুইবার এমন কাজ করেছেন।
এক নজরে সুয়ারেজের শাস্তি:
* ২০১০ সালে ২০ নভেম্বরঃ কামড়ানোর জন্যে ৭ ম্যাচ নিষিদ্ধ হন তিনি। * ২০১১ সালে ১৫ অক্টোবরঃ ৪০,০০০ পাউন্ড জরিমানা ও ৮ ম্যাচ নিষিদ্ধ হন। * ২০১৩ সালে ২১ এপ্রিলঃ একই কারণে ১০ ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন সুয়ারেজ।
* ২০১০ বিশ্বকাপ কোয়াটার ফাইনালে ঘানার বিপক্ষে হাত দিয়ে বল রক্ষা করার কারণে লাল কার্ড পান সুয়ারেজ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া