adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইজুলের হাতে ভেঙে গেল অস্ট্রেলিয়ার জুটি

AUSনিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৩০০ প্লাস রান করে কিছুটা স্বস্তিতেই থাকার কথা ছিল বাংলাদেশের। অস্ট্রেলিয়ার ইনিংসের শুরুতেই মোস্তাফিজুর রহমান আঘাত হানলে হাসি চওড়া হয় টাইগারদের মুখে। কিন্তু সেই হাসিমাখা মুখ ক্রমেই মলিন করে তুলছিলেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। প্রথমবারের মতো আক্রমণে এসেই স্মিথকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন তাইজুল ইসলাম।

এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ‌২ উইকেটে ১৪৫ রান। পিটার হ্যান্ডসকম্ব ২১ এবং ওয়ার্নার ৫৬ রান নিয়ে ব্যাট করছেন। ৫৮ রানের দারুণ ইনিংস খেলে আউট হন স্মিথ। ম্যাট রেনশ আউট হয়েছেন ৪ রান করে।

বাংলাদেশের করা ৩০৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। মোস্তাফিজুর রহমানের করা ব্যক্তিগত প্রথম এবং ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে উইকেটের পেছনে মুশফিককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ম্যাট রেনশ।

শুরুতেই উইকেটের দেখা পেলেও অস্ট্রেলিয়াকে কোণঠাসা করে ফেলতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় উইকেট জুটিতে স্মিথ ও ওয়ার্নার ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছিলেন। তাইজুল আক্রমণে এসে সেই বিপজ্জনক জুটি ভাঙেন।

২৯তম ওভারে প্রথমবারের মতো তাইজুলকে আক্রমণে আনেন মুশফিক। প্রথম বলেই আস্থার প্রতিদান দেন এই টাইগার স্পিনার। তাইজুলের আর্ম বলে পরাস্ত হয়ে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন স্মিথ।

মঙ্গলবার ৬ উইকেটে ২৫৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দিনের শুরুতেই মুশফিকুর রহীম ফিরে গেলে নাসির হোসেন ও মেহেদী হাসান মিরাজ ছোট অথচ কার্যকরী জুটি গড়ে দলের সংগ্রহ ৩০০ পার করেন। আগের দিনের সঙ্গে আরো চার রান যোগ করে ব্যক্তিগত ৬৬ রানে আউট হন মুশফিক। ১৯ রান নিয়ে ব্যাটিংয়ে নামা নাসির আউট হন ৪৫ রান করে।

আগের দিন সাব্বির আউট হয়েছেন ৬৬ রান করে; টেস্টে এটাই তার সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। সৌম্য সরকার ৩৩, মুমিনুল হক ৩১ এবং সাকিব করেন ২৪ রান। তামিম ইকবাল ৯ এবং ইমরুল কায়েস ৪ রান করে আউট হন।

ইতিহাসের প্রথম বোলার হিসেবে কোনো দলের প্রথম চার ব্যাটসম্যানকে লেগ বিফোরের ফাঁদে ফেলা নাথান লায়ন যথারীতি অস্ট্রেলিয়ান বোলিং অ্যাটাকের নায়ক। ৯৪ রানের বিনিময়ে ৭ উইকেট নেন এই অজি স্পিনার। এই নিয়ে টানা তিন টেস্টে ৫ উইকেটের দেখা পেলেন লায়ন। অ্যাস্টন অ্যাগার নেন দুটি উইকেট।

মিরপুর টেস্টে নাটকীয়তা ও রোমাঞ্চ শেষে অস্ট্রেলিয়াকে ২০ রানে পরাজিত করে বাংলাদেশ। সঙ্গত কারণেই চট্টগ্রামে মানসিকভাবে এগিয়ে রয়েছে টাইগাররা। অন্যদিকে অস্ট্রেলিয়ার জন্য এটি সিরিজ হার এড়ানোর পাশাপাশি হোয়াইটওয়াশ এড়ানোর মিশন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া