adv
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ বছরে ৫৩৫ বোমা হামলা, নিহত ১৪২

image_16390ডেস্ক রিপোর্ট : ১৯৯৯ সাল থেকে ২০০৫ পর্যন্ত সময়ে দেশে ৫৩৫টি বোমা হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী একযোগে বোমা হামলার ঘটনা ঘটেছে ৫১১টি। তবে ২০০৫ সালের দেশব্যাপী এই বোমা হামলার ঘটনা ছাড়াই ২৩টি বড় ধরনের হামলায় নিহত হয়েছে কমপক্ষে ১৪২ জন। এসব ঘটনায় আহত হয়েছে সহস্রাধিক মানুষ।
১৯৯৯ সালের ৬ মার্চ যশোরের টাউন হল মাঠে উদীচীর কেন্দ্রীয় সম্মেলনে বোমা হামলায় নিহত হন ১১ জন। এই হামলা থেকে শুরু করে ২০০৫ সাল পর্যন্ত সময়ে দেশে মোট বোমা হামলার ঘটনা ঘটেছে ৫৩৫টি।
এসব হামলায় আহত হন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, আওয়ামী লীগ নেতা আইভি রহমান ও সুরঞ্জিত সেন গুপ্ত এবং বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী। এদের মধ্যে কিবরিয়া ও আইভি রহমান গুরুতর আহত হন। পরবর্তীতে মারা যান। বাকিরা অন্যরা ভাগ্যক্রমে বেঁচে যান। এসব হামলার মধ্যে কেবল রমনা বোমা হামলার ঘটনায় বিচার হয়েছে। এ ঘটনায় সোমবার ৮ জনকে ফাঁসি এবং ৬ জনকে যাবজ্জীবন দেয়া হয়েছে। বাকি হামলার ঘটনা এখনো বিচারাধীন। তথা কথিত ইসলাম বিরোধী কার্যকলাপের দোহায় দিয়ে এসব হামলার মূলত টার্গেট ছিল সেক্যুলার সমাজ। কিন্তু দিনের পর দিন পেরিয়ে গেলেও আইনশৃঙ্খলা বাহিনী এসবের অধিকাংশ মামলায় চার্জশিট দাখিল করতে পারেনি।
দীর্ঘ দিনেও বিচার না হওয়ায় বোমা হামলার শিকার অনেকেই হতাশ। তারা এক রকম বিচারের আশা ছেড়েই দিয়েছেন। রমনা বটমূলে বোমা হামলার মামলার রায়ের সময় হতাহতদের কাউকে আদালতে দেখা না যাওয়ায় আপাতত তা-ই মনে হয়।
এসব বোমা হামলার মধ্যে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর পল্টন ময়দানে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা অন্যতম। ওই হামলায় আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪ জনের প্রাণহানি ঘটে। আওয়ামী লীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো রকম প্রাণে বেঁচে যান। তবে তিনিও ¯’ায়ীভাবে আংশিক শ্রবণশক্তি হারিয়েছেন ভয়াবহ এই হামলায়।
তদন্ত সূত্রে জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ছেলে তারেক রহমান এবং সেনা ও পুলিশ বিভাগের সিনিয়র নেতারা এই হামলার সঙ্গে জড়িত। মামলাটি বর্তমানে বিচারাধীন।

১৯৯৯ সালের ৬ মার্চ যশোরের টাউন হল মাঠে সাংস্কৃতিক সংগঠন উদীচীর কেন্দ্রীয় সম্মেলনে শক্তিশালী বোমা হামলার ঘটনা ঘটে। এতে উদীচীর ১০ কর্মীসহ ১১ জন নিহত হয়। এ ঘটনায় দায়ের দুটি মামলায় অভিযুক্ত ২৩ জনের সবাইকে খালাস দিয়েছে যশোরের একটি আদালত।
১৯৯৯ সালের ৮ অক্টোবর খুলনার মুসলিম কমিউনিটির একটি মসজিদে বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৮ জন নিহত হয়। সম্প্রতি পুলিশ এ মামলায় খুলনা মহানগর ম্যাজিস্ট্রেট আদালতে চূড়ান্ত অভিযোগপত্র দাখিল করেছে। কিš‘ এই অভিযোগপত্রে কাউকে দোষী সাব্যস্ত করা হয়নি।
মুসলিম কমিউনিটির নেতারা এ ঘটনায় নতুন করে সুষ্ঠু তদন্তের দাবি করেছেন।
একইভাবে ২০০১ সালের ২০ জানুয়ারি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র সমাবেশে বোমা হামলার মামলাতেও কাউকে শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।
এই হামলার ক্ষত শুকানোর আগেই ২০০১ সালের ১৪ এপ্রিল রমনার বটমূলে ভয়াবহ বোমা হামলায় ১০টি নিষ্পাপ প্রাণ ঝরে যায়। সোমবার ঢাকার একটি আদালত এ ঘটনায় ১৪ জনকে সাজা দিয়েছে। এর মধ্যে নিষিদ্ধ ইসলামী সংগঠন হরকাতুল জিহাদ আল-ইসলামীর নেতা মুফতি হান্নাসহ ৮ জনকে ফাঁসি ও ৬ জনকে যাবজ্জীবন দেয়া হয়েছে।

২০০৫ সালে জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ (জেএমবি) দেশব্যাপী যে বোমা হামলার ঘটনা ঘটায়, এরপর এই প্রথম কোনো বোমা হামলার মামলার রায় ঘোষণা করা হলো।
২০০১ সালের ৩ জুন গোপালগঞ্জে বানিয়াচরে গির্জায় বোমা হামলার ঘটনায় ১০ জন নিহত হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে হুজি প্রধান মুফতি হান্নান ছাড়াও ১৭ জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের হয়। কিন্তু এখনো এসব মামলায় চার্জশিট দিতে পারেনি পুলিশ।
বানিয়াচরের এই ঘটনার মাত্র ১২ দিনের মাথায় নারায়ণগঞ্জে আওয়ামী লীগ অফিসে ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ২২ জন নিহত হয়। এছাড়া ২০০১ সালের ৩ সেপ্টেম্বর বাগেরহাটে আওয়ামী লীগের এক সমাবেশে বোমা হামলায় নিহত হয় আরো ৮ জন। ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর সাতক্ষীরায় সিনেমা হলে বিস্ফোরণের ঘটনায় নিহত হয় ৩ জন। এছাড়া ২০০২ সালের ৬ ডিসেম্বর ময়মনসিংহে সিনেমা হলে ৪টি বিস্ফোরণে নিহত আরো ২১ জন সিনেমা দর্শক।
২০০৪ সালের ২১ মে সিলেটের শাহজালালে সাবেক ব্রিটিশ হাইকমিশনারের ওপর গ্রেনেড হামলার ঘটনা ঘটে। এতে ৩ জন নিহত হয়। কূটনীতিকসহ আহত হয় অন্তত ৭০ জন।
২০০৪ সালের ২১ জানুয়ারি সিলেটের শাহজালাল (র.)-এর মাজারের উরসে ঘুমন্ত মুসল্লিদের ওপর বোমা হামলায় অন্তত ৪ জন নিহত হয়।
২০০৪ সালের ২১ জুন সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের জনসভায় গ্রেনেড হামলার ঘটনা ঘটে। এতে একজন নিহত হয়। আহত হয় কমপক্ষে ৫০ জন।
২০০৪ সালের ৫ আগস্ট সিলেটের মনিকা ও রং মহল সিনেমা হলেও বোমা হামলার ঘটনা ঘটে। এরপর ৭ আগস্ট গুলশান হোটেলে সিলেটের মেয়র বদর উদ্দিন আহমেদ কামরানের ওপরও বোমা হামলা হয়। এতে আওয়ামী লীগ নেতা ইবরাহিম নিহত হন। আহত হন অন্তত ৩০ জন।
২০০৫ সালের ১৭ আগস্ট জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ দেশের ৬৩টি জেলায় একযোগে ৫১১টি বোমা হামলার ঘটনা ঘটায়। এতে অন্তত দুজন নিহত হয়। আহত হয় কমপক্ষে ২০০ জন।
২০০৫ সালের ১৪ নভেম্বর জেএমবির বোমা হামলায় দুই বিচারক নিহত হন।
জেএমবির আত্মঘাতী স্কোয়াডের সদস্যরা একযোগে গাজীপুর ও চট্টগ্রাম আদালতে আইনজীবী, পুলিশ ও সাধারণ মানুষের ওপর বোমা হামলা চালায় ২০০৫ সালের ২৯ নভেম্বর। এতে অন্তত ১০ জন নিহত হয়। আহত হয় ১৫০ জন। ওই বছর গাজীপুর ডিসি অফিসে আত্মঘাতী বোমা হামলায় একজন নিহত হয়। আহত হয় আরো ৩০ জন।
২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী ও সাদাদলের কার্যালয়ের সামনে বোমা হামলার ঘটনা ঘটে। এতে ৭ জন নিহত হয়। আহত হয় আরো ৫০ জন। তথ্যসূত্র: দ্য অবজারভার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া