adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ মিনিটে হাওয়া ১৭৪ পয়েন্ট

ডেস্ক রিপাের্ট : গেল সপ্তাহের মতো করোনা ভাইরাস আতঙ্ক আর টানা দরপতনে বেসামাল দেশের শেয়ারবাজার। দিনের শুরুতে লেনদেনের প্রথম ৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭৪ পয়েন্ট কমে গেছে।

রবিবার (১৫ মার্চ) লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় পতনের আভাস পাওয়া যাচ্ছে।

এর আগে শেয়ারবাজারে করোনা ভাইরাস আতঙ্কে স্মরণকালের মধ্যে সব থেকে বড় ধস নামে গত সোমবার (৯ মার্চ)। সেদিন ডিএসইতে শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় মাত্র দুইটি প্রতিষ্ঠান নাম লেখায়। আর ৩৫২টির দাম কমে ও ১টির দাম অপরিবর্তিত থাকে। এতে আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৭৯ পয়েন্ট কমে যায়।

তবে ধসের পরের দিনই (মঙ্গলবার) শেয়ারবাজারে হয় বড় উত্থান। আগের দিনের তুলনায় ১৪৮ পয়েন্ট বেড়ে যায় ডিএসইর প্রধান মূল্যসূচক। শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় ৩২৩টি প্রতিষ্ঠান নাম লেখায়। এর বিপরীতে ১৫টির দাম কমে ও অপরিবর্তিত থাকে ১৮টির।

বুধবারও অব্যাহত থাকে মঙ্গলবারের উত্থান প্রবণতা। ওইদিন আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট বাড়ে ডিএসইর প্রধান মূল্যসূচক। লেনদেনে অংশ নেওয়া ২৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে আগের দিনের তুলনায়। এর বিপরীতে ৪০টির দাম কমে এবং অপরিবর্তিত থাকে ৪৪টির।

কিন্তু আজ লেনদেন শুরুর প্রথম ১৫ মিনিটের মাথায় ৪৫ পয়েন্ট কমে যায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সয়ের। আর প্রথম ২৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৩৮ পয়েন্ট কমে ৪ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়ায়। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট কমে ৯৭৩ পয়েন্টে দাঁড়ায়।

এ সময় পর্যন্ত ৬৩টি প্রতিষ্ঠান ডিএসইতে শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায় এবং লেনদেন হয় ৭২ কোটি ২৩ লাখ টাকা। এর বিপরীতে ১৯৫টি প্রতিষ্ঠানের দাম কমেছে ও ৫০টি প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত আছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমে ১২ হাজার ৮৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। শেয়ারবাজারে অংশ নেওয়া ৮১ প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দাম বেড়েছে, ৪৪টির দাম কমেছে, ১০টির অপরিবর্তিত আছে এবং লেনদেন হয়েছে মোট ১ কোটি ৩০ লাখ টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া