adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘানায় হোঁচট জার্মানির

ছবি: সংগৃহীতস্পোর্টস ডেস্ক : প্রচণ্ড পরিশ্রমী আর আত্মবিশ্বাসী ঘানার সেনারা। মাঠেই তার ফল। তিনবারের চ্যাম্পিয়ন জার্মানিকে নাকানি চুবোনি খাইয়ে ছাড়লো তারা। জিততেই দিলো না ইউরোপের এই শক্তিধরকে। ২-২ গোলে ড্র করে জার্মানিকে কাঁদিয়ে ছাড়লো।
এদিকে পর্তুগালকে বিধ্বস্ত করে বিশ্বকাপ অভিযান শুরু করা জার্মানি এভাবে হোঁচট খাবে, জার্মান ভক্তরাই হয়তো ভাবেনি। দ্বিতীয়ার্ধের নাটকীয়তায় ঘানার সঙ্গে তাদের রোমাঞ্চকর ম্যাচটি শেষ হয়েছে ২-২ সমতায়।
গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে জার্মানিকে এগিয়ে নেন মারিও গোটসে। আন্দ্রে আইয়ু সমতা ফেরানোর পর ঘানাকে এগিয়ে নেন আসামোয়াহ জিয়ান। বদলি হিসেবে নেমেই ইতিহাস গড়া গোল করে জার্মানিকে সমতায় ফেরান মিরোস্লাভ ক্লোসা, ছুঁয়ে ফেলেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদোর বিশ্বকাপে সর্বোচ্চ ১৫ গোলের রেকর্ড।
এছাড়া তৃতীয় খেলোয়াড় হিসেবে চারটি বিশ্বকাপে গোল পেলেন এই স্ট্রাইকার। ২ খেলায় চার পয়েন্ট নিয়ে ‘জি’ গ্র“পের শীর্ষেই রইলো জার্মানি। সমান খেলায় ঘানার পয়েন্ট ১।
জার্মানির দুর্ভেদ্য রক্ষণ ভাঙা অসাধ্য ছিল ঘানারও। আফ্রিকার দলটি দূরপাল্লার শটে মানুয়েল নয়ারের পরীক্ষা নিচ্ছিলেন। কিন্তু বায়ার্ন মিউনিখের গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি তারা।
১৩তম মিনিটে ক্রিস্টিয়ান আতসুর এমনই একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন নয়ার। ৩৩তম মিনিটে একই ভাবে চেষ্টা করেছিলেন সুলি মুনতারিও। কিন্তু তাকেও হতাশ করেন নয়ার। ১৮তম মিনিটে ওজিলের ক্রস ডি বক্সে মুলারকে খুঁজে পেলেও সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। ৩৮তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও সরাসরি তার দিকে মেরে সুযোগ নষ্ট করেন গোটসে।
গতিময় ফুটবলে দ্বিতীয়ার্ধে খেলার ছন্দ খুঁজে পায় দুই দলই। আর এই অর্ধে প্রাণবন্ত ফুটবল উপহার দিয়েছে তারা। ৫১তম মিনিটে সৌভাগ্যপ্রসুত এক গোলে এগিয়ে যায় জার্মানি। মুলারের ক্রস থেকে ঘানার দুই ফুটবলারের মাঝে থেকে গোটসের হেড তার হাঁটুতে লেগে জালে জড়ায়।
সমতা ফেরাতে বেশি সময় নেয়নি ঘানা। ৫৪তম মিনিটে হ্যারিসন আফুলের ক্রস থেকে আন্দ্রে আইয়ুর দুর্দান্ত হেড ঝাঁপিয়ে পড়েও ঠেকাতে পারেননি নয়ার। তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হতাশ করে ৬৩তম মিনিটে এগিয়েও যায় আফ্রিকার দেশটি। মুন্তারির ডিফেন্স চেরা পাস থেকে বল পেয়ে কিছুটা এগিয়ে জোরালো শটে জার্মানির জাল খুঁজে নেন জিয়ান। ৬৭তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল ঘানার সামনে। জর্দান আইয়ু ডি বক্সে নিজে শট নেয়ার চেষ্টা না করে ফাঁকায় দাঁড়ানো জিয়ানকে পাস দিলে খেলার চিত্রই পাল্টে যেতে পারতো।
জর্দান না পারলেও খেলার মোড় ঘুরিয়েছেন মিরোস্লাভ ক্লোসা। ৭০তম মিনিটে বদলি নামার এক মিনিটের মধ্যে লক্ষ্যভেদ করে সমতা ফেরান এই স্ট্রাইকার।
পরের বিশ মিনিটে বেশ কয়েকটি সুযোগই পেয়েছিল দল দুটি। কিন্তু কখনো বাইরে মেরে সুযোগ নষ্ট করেছেন আক্রমণভাগের খেলোয়াড়রা, কখনো রক্ষণভাগের দৃঢ়তা আর গোলরক্ষকের নৈপুণ্যে সাফল্য আসেনি।
ইনজুরি সময়ে প্রতি আক্রমণ থেকে দারুণ একটি সুযোগ পেয়েছিল ঘানা। দুই জার্মান ডিফেন্ডারের বিপক্ষে ঘানার ছিল তিন জন। কিন্তু মুবারক ওয়াকাসু অফসাইডে থেকে সেই সুযোগটি নষ্ট করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া