adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে ফরমালিনমুক্ত রাজনীতি আছে

ড. কামাল হোসেননিজস্ব প্রতিবেদক : দেশে ফরমালিনমুক্ত রাজনীতি আছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।
শুক্রবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘মানবাধিকার? গণতন্ত্র?, জেগে ওঠো বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। ইয়ুথ মুভমেন্ট ফর ডেমোক্রেসি নামে একটি সংগঠন এ সেমিনারের আয়োজন করে।
ড. কামাল বলেন, দেশে ফরমালিনমুক্ত রাজনীতি আছে। ফরমালিনমুক্ত রাজনীতি ছিলো বলে আমরা ঐক্যবদ্ধ হয়ে দেশ স্বাধীন করতে পেরেছি। জনগণের অধিকার নিয়ে কথা বলতে পেরেছি। ফরমালিনমুক্ত রাজনীতি আছে বলে আজও আমরা জনগণের অধিকার নিয়ে আন্দোলন করতে পারছি।
বর্তমান রাজনীতি অসুস্থ বলে রাজনীতি বাদ দেওয়া যাবে না উল্লেখ করে তিনি বলেন, রাজনীতি অসুস্থ হলেও তাকে বাদ দেওয়া যাবে না। দেশ, জনগণ ও গণতন্ত্র রক্ষায় রাজনীতি করতে হবে। তবে অসুস্থ রাজনীতিকে জবাব দিতে সুস্থ রাজনীতি করতে হবে।
ঐক্যবদ্ধ হতে ‘আমি’ শব্দের পরিবর্তে আমরা প্রয়োগের দাবি জানিয়ে ড. কামাল বলেন, আগে রাজনীতিবিদরা জাতির জন্য নেতৃত্ব দিয়েছেন। এখন নিজের জন্য নেতৃত্ব দেন। আমি নেতৃত্ব দেশকে ধ্বংস করে। জাতিকে নেতৃত্ব দিতে ‘আমি’র পরিবর্তে আমরা প্রয়োগ বাড়াতে হবে। ঐক্যবদ্ধভাবে সবাইকে এগিয়ে আসতে হবে, যেভাবে ঐক্যবদ্ধ হয়েছেন মুক্তিযুদ্ধে, গণতন্ত্রের মুক্তিতে।
গণতন্ত্রের মুক্তির দাবিতে শহীদ নূর হোসেনকে স্মরণ করে তিনি বলেন, তেজদীপ্ত যুবক নূর হোসেন বুকে, পিঠে গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচারী নিপাক যাক লিখে গুলি খেয়ে শহীদ হয়েছেন। সেই গণতন্ত্র রক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে।
নারায়ণগঞ্জের খুনের ঘটনায় অ্যাডভোকেট চন্দন সরকারকে শহীদ উল্লেখ করে তিনি বলেন, চন্দন সরকারের কারণে আজ নারায়ণগঞ্জসহ সারাদেশের মানুষ জেগে উঠেছে। চন্দন সরকার নূর হোসেনের মতো শহীদ হিসেবে আমাদের মাঝে বেঁচে থাকবেন।
রাষ্ট্র বারবার হাইজ্যাক হচ্ছে মন্তব্য করে ড. কামাল বলেন, গণতন্ত্র ক্ষমতা ভোগের জন্য নয়, দায়িত্ব পালনের জন্য। জনগণ যে রাষ্ট্রের সর্ব ক্ষমতার মালিক এটা মুছে দেওয়া যাবে না। গণতন্ত্র নড়বড়ে বলে আজ রাষ্ট্র বারবার হাইজ্যাক হচ্ছে। গণতন্ত্র রক্ষায় শহীদদের উত্তরসূরি হিসেবে তরুণদের এগিয়ে আসার আহবান জানান তিনি।
রাজনীতি, মানবাধিকার, ক্ষমতার সুষম ব্যবহারের দাবি জানিয়ে তিনি বলেন, রাষ্ট্রে সকল নাগরিকের মানবাধিকার, নিরাপত্তা নিশ্চিত করা দরকার। ক্ষমতা, অস্ত্র সবকিছুর সুষম ব্যবহার দরকার। নারায়ণগঞ্জের জনগণকে সুযোগ কাজে লাগানোর আহ্বান জানিয়ে ড. কামাল বলেন, জীবনের বিনিময়ে এ সুযোগ। এরকম সুযোগ বারবার আসে না। এ সুযোগের মধ্য দিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে, নারায়ণগঞ্জের নির্বাচনের মধ্য দিয়ে সারাদেশে প্রমাণ করতে হবে।
সেমিনারে সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, ড. তুহিন মালিক, সাংবাদিক মাহফুজ উল্লাহ, নাঈমুর রহমান, মাহমুদুর রহমান মান্না, শামা ওবায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া