adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থমন্ত্রী বললেন – কালো টাকা সাদা করার সুযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জাতীয় সংসদে গত বৃহস্পতিবার ২০১৪-১৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় ভুল করে এটি (কালো টাকা সাদার বিষয়) ছিল না। এখন বলছি এটি বাতিল।
শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, কালো টাকা থেকে গত বছর ৩৪ কোটি টাকা আয় হয়েছে। এই হিসাব দেখলে মনে হয় দেশে কালো টাকাই নেই। আমি কালো টাকার বিষয়ে এর বেশি আর কোনো মন্তব্য করতে চাই না।
মুহিত বলেন, কালো টাকা আছে। তবে তা অন্য রূপে। যেহেতু এই সুবিধায় (জমি, বন্ড ক্রয় ও ১০ শতাংশ কর দিয়ে) সাড়া পাওয়া যাচ্ছে না, সেই কারণে এটা বন্ধ করা হয়েছে।
সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন বলেন, ২০১৩-১৪ অর্থবছরে তিনটি খাতে কালো টাকা সাদা করার সুযোগ দেয়া হয়। খাতগুলো হলো- আবাসন (জমি ও ফ্লাট ক্রয়), বন্ড ক্রয় এবং ১০ শতাংশ কর দিয়ে যেকোনো খাতে। এসব খাতে মাত্র ৩৪০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। এ ক্ষেত্রে সরকারের রাজস্ব আয় হয়েছে ৩৪ কোটি টাকা। তাই অন্য ক্ষেত্রে কালো টাকা সাদা করার সুযোগ থাকবে কি-না তা মন্ত্রী ভেবে দেখছেন।
করমুক্ত আয়সীমার বিষয়ে মুহিত বলেন, করমুক্ত আয়ের সীমা আমাদের দেশে যেভাবে বাড়ানো হয় সেভাবে বিশ্বের কোনো দেশে বাড়ানো হয় না। বিশ্বের ধনী দেশেও এভাবে বাড়ানো হয় না। দুই লাখ ২০ হাজার টাকা আগামী ১০ বছরের জন্য নির্ধারণ করতে চেয়েছিলাম। কিন্তু প্রধানমন্ত্রীর আপত্তির কারণে তা সম্ভব হয়নি।
অর্থমন্ত্রী বলেন, রাজনৈতিক হানাহানির কারণে কর আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। রাজনৈতিক সহিংসতা দুষ্টু কালচার। সহিংসতা কোনো সমাধানের পথ হতে পারে না। রাজনীতিবিদরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। আমরা এ ব্যাপারে শুধু আপিল করতে পারি।
সোনা আমদানির ওপর কর বাড়ানোর প্রস্তাব বিষয়ে মুহিত বলেন, সোনার ওপর আরো আগে নজর দেয়া দরকার ছিল। কেন এতো দিন সোনায় নজর যায়নি জানি না।
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, কৃষিতে যা বরাদ্দ চেয়েছি তাই পেয়েছি। কৃষিতে অনেক নতুন ক্ষেত্রে বাজেটে সহযোগিতা পাওয়া যাচ্ছে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, টেলিযোগাযোগ সচিব আবু বকর সিদ্দিক, বাংলাদেশ ব্যাংক গর্ভনর আতিউর রহমান ও সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল হক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া