adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেইলি মেইল বলছে, ঐতিহাসিক করমর্দন

modinowaj2ডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের করমর্দনকে ঐতিহাসিক বলে অভিহিত করেছে ব্রিটিশ মিডিয়া ডেইলি মেইল অনলাইন। সোমবার নয়াদিল্লিতে শপথ গ্রহণ অনুষ্ঠানে ভারত ও পাকিস্তানের এই দুই নেতা যখন করমর্দন করেন তখন সহযোগিতার নতুন এক দিগন্ত উম্মোচন হল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ করার পরও এ দুটি দেশ নিজেদের মধ্যে তিন বার যুদ্ধে লিপ্ত হয়েছে। কিন্তু ভারতের নয়া প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর পর তাতে যেভাবে সাড়া দিয়ে হাজির হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তা দুটি দেশের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও সংকট নিরসনে একটি গন্তব্যে পৌঁছানোর শুভ কামনা হিসেবে দেখা হচ্ছে।
দিল্লির শপথ গ্রহণ অনুষ্ঠানে চার হাজার অতিথি উপস্থিত ছিলেন। ছিলেন সার্কভুক্ত দেশগুলোর নেতারা। আফগানিস্তানের প্রেসিডেন্ট মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে তার দেশে এক ঝটিকা সফরের পর বিদায় দিয়ে ছুটে আসেন নয়াদিল্লি। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর ভারত পাকিস্তানের মধ্যে বহু বিষয় নিয়ে কম বিতর্ক হয়নি, তিক্ততা হয়েছে অনেক, কিন্তু সে সব পুরোনো ইস্যু বাদ দিয়ে সম্পর্কের নতুন এক দিগন্ত উম্মোচনের জন্যে আগ্রহ নিয়ে ইসলামাবাদ থেকে যেভাবে আন্তরিকতার সঙ্গে নওয়াজ শরীফ দিল্লি এলেন, হাতে হাত মেলালেন নরেন্দ্র মোদির সঙ্গে তা সুসম্পর্কের সম্ভাবনাকে আরো আশাবাদি করে তুলল।
modinowajনরেন্দ্র মোদি শপথ গ্রহণ অনুষ্ঠানে ছিলেন রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা, চলচিত্র তারকা। প্রেসিডেন্ট প্রণব মুখার্জি ভারতের নয়া প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকে হিন্দি ভাষায় শপথ বাক্য পাঠ করান। ভারতের প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার সরকার প্রধানদের দাওয়াত করা হয়। এতে যোগ দেন শ্রীলংকা, মরিশাস, মালদ্বীপ, নেপাল ও আফগানিস্তানের সরকার প্রধান। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কিন্তু নওয়াজ শরীফের এ অনুষ্ঠানে যোগ দেয়ার বিষয়টিকে পাকিস্তান ও ভারতের মত দুটি পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে উত্তেজনা প্রশমন করে সহযোগিতা ও সম্ভাবনার উপায় হিসেবে দেখছেন বিশ্লেষকরা।
২০০৮ সালে ভারতের মুম্বাইতে সন্ত্রাসী হামলায় ১৬৬ জন মারা যায়। ওই হামলায় পেছনে পাকিস্তানের হাত ছিল বলে ভারত অভিযোগ তোলে। নওয়াজ শরীফ দিল্লিতে বললেন, তার এ সফর পরস্পরের কাছে পৌঁছাতে এক মহাসুযোগ সৃষ্টি করবে। এনডিটিভিকে তিনি বলেন, দুটি দেশের সরকারেরই প্রবল জনসমর্থন রয়েছে। এই জনসমর্থনই আমাদের সম্পর্ককে নতুন দিগন্তে নিয়ে যেতে সাহায্য করবে। অনুষ্ঠানে নওয়াজ শরীফ বসেছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংএর পাশে। আজ নওয়াজ শরীফ ভারতের নয়া প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনায় বসছেন।
মুম্বাইয়ে পররাষ্ট্র বিষয়ক বিশ্লেষক নিলাম দেও বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর এ সফর অবশ্যই সাহসী ও উতসাহব্যঞ্জক সম্পর্কে সূচনা কর¦। বিশেষ করে দুটি দেশের মধ্যে সীমান্ত নিরাপত্তা ও সন্ত্রাস দমনে আরো কাছাকাছি কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। নরেন্দ্র মোদি মুম্বাই হামলার ব্যাপারে পাকিস্তানকে তদন্তের অনুরোধ জানাতে পারেন। এবং এধরনের হামলা যাতে ফের না হয় সে জন্যে সজাগ থাকার জন্যে মোদি দাবি জানাবেন। এছাড়া কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তান ও ভারতের এ দুই নেতার মধ্যে কথা হতে পারে।
প্রেসিডেন্ট প্যালেসে এ শপথ গ্রহণ অনুষ্ঠানে ৭ হাজার পুলিশ মোতায়েনের কথা জানান নয়াদিল্লির পুলিশ কমিশনার মুকেশ মিনা। এক সময় এখানেই ব্রিটিশ ভাইসরয়ের বাসস্থান ছিল। নিরাপত্তার জন্যে প্রেসিডেন্ট প্যালেসের চারপাশে ৫ ঘন্টা যানবাহন চলাচল ছিল বন্ধ। শপথের পরপরই নরেন্দ্র মোদি তার ওয়েবসাইটে দেয়া এক বাণীতে জানান, ভারতের জনগণ ও বিশ্ববাসীর জন্যে তার সরকার কাজ করে যাবে। ভারতের উন্নয়নের পাশাপাশি গ্লোবাল ভিলেজ হিসেবে বিশ্ব শান্তি নিশ্চিত করতে অভিন্ন স্বার্থে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেন মোদি। নির্বাচনে নরেন্দ্র মোদি ভোটারদের কাছে দুর্নীতির বিরুদ্ধে জিহাদ, কর্মসংস্থানের ব্যবস্থা ও সুশাসনের প্রতিশ্র“তি দিয়েছিলেন। 
সূত্র :আমাদেরসময় ডট কম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া