adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিবন্ধীরাও সোনার টুকরো ছেলে – প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ভারতের সঙ্গে সিরিজ জয়ে আনন্দিত হয়ে বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট এসোসিয়েশনকে এক কোটি টাকার অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘চ্যামেলী হলে’ বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট এসোসিয়েশন খেলোয়াড় ও কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ অনুদান দেন। এর আগে ভারতের আগ্রার ‘ডিজেবলড স্পোর্টিং সোসাইটি’র বিপক্ষে ২-১ এ সিরিজ জিতে নেয় বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দল। 
সিরিজ বিজয়ীদের অভিনন্দন জানাতে প্রধানমন্ত্রী ভিন্নভাবে সক্ষম (শারীরিক প্রতিবন্ধী) ছেলেদের এ দলকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আমন্ত্রণ জানান। সিরিজ জয়ের জন্য বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভিন্নভাবে সক্ষম (শারীরিক প্রতিবন্ধী) ছেলেদের একটু সুযোগ দিলে তারা যে, সোনার টুকরো ছেলে সেটা প্রমাণ করে। তিনি বলেন, এ জয় বাংলাদেশের জন্য বড় অর্জন।
প্রতিবন্ধীদের কল্যাণে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের বিত্তবানদের অভাব নেই। তিনি বলেন, প্রতিবন্ধীদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে। তাদের সুযোগ করে দিলে তারা দেশের জন্য অনেক বড় অর্জন বয়ে নিয়ে আসতে পারে। বিগত সময়ে তারা বিশেষ অলিম্পিক থেকে তারা ২১টি স্বর্ণ নিয়ে এসেছিল।
এ সময় বেসরকারি ব্যাংকগুলোকে তাদের সামাজিক দায়বোধের কথা স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রাইভেট ব্যাংকগুলোকে দেওয়ার একটা নিয়ম করে দেওয়া হয়েছে। প্রত্যেক ব্যাংক তাদের টাকার একটা অংশ সামাজিক কল্যাণে (সিআর) ব্যয় করতে হবে।
এদিকে, প্রতিবন্ধীদের কল্যাণে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকার প্রতিবন্ধীদের ভাতা চালু করেছে। তাদের চাকরি, স্কুল-কলেজে ভর্তির ক্ষেত্রে সুযোগ তৈরি করেছি।
প্রতিবন্ধীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা জানি যে, খেলাধুলার সুযোগ-সুবিধার সমস্যা আছে। আমরা এ জন্য একটা কমপ্লেক্স তৈরি করে দিচ্ছি, যাতে তারা সব ধরনের খেলাধুলার প্র্যাকটিস করতে পারে এবং এ ধরনের খেলোয়াড় তৈরি করতে প্রশিক্ষণ নিতে পারে। সে জন্য আমরা কমপ্লেক্স তৈরি করছি। ইনশাআল্লাহ, এটা হয়ে যাবে। 
তিনি বলেন, অটিস্টিক শিশুদের জন্য একটা ‘অটিজম একাডেমি’ তৈরি করে দিচ্ছি। বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট এসোসিয়েশনকে এক কোটি টাকার অনুদান দেওয়ার ঘোষণার পাশাপাশি টিমের ২১ সদস্যের প্রত্যেককে এক লাখ টাকার চেক হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।
এশিয়ান ফিজিক্যালি চ্যালেঞ্জড চ্যাম্পিয়ানশিপ টুর্নামেন্ট খেলতে বাংলাদেশি খেলোয়াড়দের ভারত যাওয়ার সব খরচ সরকার বহন করবে জানিয়ে তিনি বলেন, এখানে আমাদের ছেলেরা যাবে। যাওয়ার জন্য কী কী লাগবে আমাকে জানালে আমি সব ব্যবস্থা করে দেবো। এছাড়া বাংলাদেশে একটি ত্রিদেশিয় টুর্নামেন্টে আয়োজনের সব ব্যবস্থা সরকার করবে বলেও জানান প্রধানমন্ত্রী।
বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দলের জন্য একটি অফিসের ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতিও দেন তিনি। নিজেদের আশার চেয়ে বেশি পুরস্কার পেয়ে আনন্দিত বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দলের খেলোয়াড় ও কর্মকর্তারা। এ সময় আরো উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, এম. জিয়া উদ্দিন, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান শিকদার, প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরী, বাংলাদেশ ফিজিক্যাল চ্যালেঞ্জড ক্রিকেট এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, জনতা ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক আবুল বারকাত, ক্রিকেট দলের সভাপতি ঢাবি অধ্যাপক শেখ আবদুস সালাম, সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান।
জুন মাসের ১৯ তারিখে ভারতের আগ্রার উদ্দেশে ঢাকা ত্যাগ করে ‘বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দল’। সেখানে তারা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশগ্রহণ করে। অসাধারণ পারফর্ম করে এ দলটি ২-১ এ সিরিজ জিতে ২ জুলাই দেশে ফেরে।
দলটির অধিনায়ক ও মূল সংগঠক মো. মহসিন বাংলানিউজকে বলেন, তিন ম্যাচের সিরিজ খেলার উদ্দেশে আমরা ১১ জনের একটি দল নিয়ে কলকাতায় যাই। সেখান থেকে আগ্রার উদ্দেশে যাত্রা করি। পরে আমাদের দলে আরো দু’জন যোগ দেয়।
মূলত, শারীরিক দিক দিয়ে কিছুটা পিছিয়ে পড়াদের নিয়ে গঠিত হয় ‘বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড টিম’। এ দলটি ভারতের গোয়ালিয়রে তাদের প্রথম ম্যাচে ১৫ রানে হেরে যায়। পরের ম্যাচে (ফরিদাবাদে) ঘুরে দাঁড়িয়ে এক উইকেটের জয় তুলে নেয়। আর সর্বশেষ ম্যাচে আগ্রার আর্মি স্টেডিয়ামে চার উইকেটে ম্যাচ জিতে নেয় মহসিনরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া