adv
১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলো ভারতের ফুটবল

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ফুটবলের শাসক সংস্থা ফিফা ১০ দিনের মাথায়ই তুলে নিলো অল ইন্ডিয়া ফুটবল (এআইএফএফ) ফেডারেশনের ওপর দেওয়া নিষেধাজ্ঞা। এর মধ্য দিয়ে কয়েকটি টুর্নামেন্টে ভারতের অংশগ্রহণ নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তা কেটে গেলো। – ইন্ডিয়ানএক্সপ্রেস
ফেডারেশনের ওপর তৃতীয় পক্ষের অন্যায্য হস্তক্ষেপের কারণ দেখিয়ে গত ১৫ অগাস্ট সব ধরনের ফুটবলে ভারতে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এতে আগামী ১১ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ভারতে অনুষ্ঠেয় মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ চরম অনিশ্চয়তায় পড়ে যায়। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় সেই সমস্যাও এখন কেটে গেল।
প্রফুল প্যাটেলের নেতৃত্বাধীন কমিটির মেয়াদ শেষ হওয়ার পর এআইএফএফের সবশেষ নির্বাচন হওয়ার কথা ছিল ২০২০ সালের ডিসেম্বরে। কিন্তু গঠনতন্ত্র সংশোধন সংক্রান্ত একটি জটিলতায় অচলাবস্থার তৈরি হয়। নির্বাচন না হওয়ায় প্যাটেলই দায়িত্বে রয়ে যান।
গত মে মাসে ভারতের সর্বোচ্চ আদালত এআইএফএফের সেই কমিটি ভেঙে দিয়ে তিন সদস্যের একটি কমিটি গড়ে দেন। ফেডারেশন পরিচালনা, গঠনতন্ত্র সংশোধন ও দেড় বছর ধরে ঝুলে থাকা নির্বাচন আয়োজনের দায়িত্ব দেওয়া হয় ওই কমিটিকে।
এরপর এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সাধারণ সম্পাদক উইন্ডসর জনের নেতৃত্বে একটি দলকে ভারতে পাঠায় ফিফা ও এএফসি। তারা ভারতের ফুটবল কর্তাদের সঙ্গে আলোচনা করে একটি রোডম্যাপ তৈরি করে দেয়, যে অনুযায়ী জুলাইয়ের মধ্যে গঠনতন্ত্র সংশোধন করে ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করতে বলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া