adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ. কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গ্রেপ্তার

PARKআন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে গ্রেপ্তার করে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। দুর্নীতির কেলেঙ্কারিতে তিনি অভিশংসিত হন।

৩১ মার্চ শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার একটি আদালত পার্কের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন অনুমোদন দেয়। এরপর স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরে ৬৫ বছর বয়সী পার্ককে রাজধানী সিউলের দক্ষিণের একটি ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়।

ব্যক্তিগত লাভের লক্ষ্যে বান্ধবী চোই সুন-সিল সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি ব্যবহার করেছেন এমন অভিযোগে গতবছরের মাঝামাঝি সময়ে সংসদে ও রাজপথে পার্কের ‍বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। জিউন-হাইয়ের বিরুদ্ধে ঘুষ গ্রহণ, সরকারি তথ্য ফাঁস, ক্ষমতার অপব্যবহারসহ বেশ কয়েকটি অভিযোগ আছে। তবে অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।

পার্ক নিজের দুর্নীতির প্রমাণ নষ্ট করার চেষ্টা করতে পারেন এই কারণ দেখিয়ে দক্ষিণ কোরিয়ার কৌসুঁলির কার্যালয় থেকে সিউল আদালতে পার্কের বিরুদ্ধে গেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়।

ইয়োনহাপ নিউজ এজেন্সির খবর অনুযায়ী, পার্ক দক্ষিণ কোরিয়ার তৃতীয় সাবেক প্রেসিডেন্ট যাকে দুর্নীতির দায়ে গ্রেপ্তার করা হলো।

বৃহস্পতিবার সিউল সেন্ট্রাল ডিস্ট্রিক্ট কোর্টে প্রায় নয় ঘণ্টার শুনানি শেষে আদালত পার্কের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

দুর্নীতির অভিযোগে গত বছরের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট প্রেসিডেন্টের পদ থেকে গিউন-হেকে অভিশংসনের পক্ষে রায় দেয়। তার আগে দেশটির লাখো মানুষ জিউন-হাইয়ের পদত্যাগের দাবিতে রাস্তায় রাস্তায় বিক্ষোভ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া