adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, আসছে সাইবার নিরাপত্তা আইন

ডেস্ক রিপাের্ট: সোমবার মন্ত্রিসভার বৈঠকে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। তবে ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে ‘সাইবার নিরাপত্তা আইন ২০২৩’ প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সোমবার আইনমন্ত্রী আনিসুল হক বিভিন্ন স্থানীয় গণমাধ্যমকে ডিজিটাল নিরাপত্তা আইনের নাম পরিবর্তন, সংস্কার ও আধুনিকীকরণ করার কথা জানান৷

ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা পরিবর্তন ও সংস্কার করে এর নতুন নাম রাখা হয়েছে সাইবার নিরাপত্তা আইন। এই সংস্কারের মূল পরিবর্তন মনে করা হচ্ছে শাস্তির পরিমাণ কমানোকে অর্থাৎ মানহানির ক্ষেত্রে ফৌজদারি শাস্তির বিধান বাতিল করা হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “আমরা এটা সংস্কার করেছি। বাতিল করেছি তা বলবো না।” এর আগে একাধিক সভায় ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করার কথা বলেছিলেন তিনি।

দীর্ঘদিন ধরে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি করে আসছিলো দেশের বিভিন্ন মহল। জাতিসংঘ থেকে এই আইনের দুটি ধারা সম্পূর্ণরুপে বাতিল এবং আটটি ধারাকে সংশোধন করার সুপারিশ করা হয়েছিলো। গত এপ্রিল মাসে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ফলকার টার্ক ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগ স্থগিত ও এই আইনকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে সংশোধন করার আহ্বান জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া