adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যে প্রাণীর বয়স ১৮৩ বছর!

1430995384কচ্ছপ-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘদিন বাঁচে এমন প্রাণীদের মধ্যে কচ্ছপ শীর্ষস্থানে।  এ কথা অনেকেরই জানার কথা।  বিজ্ঞানীদের মতে, এদিক দিয়ে সবচেয়ে এগিয়ে জনাথন নামে কচ্ছপটি।   দীর্ঘ বছর কেটে গেলেও সেই আগের অবস্থায় আছে কচ্ছপটি। এ খবর দিয়েছে বিজনেস ইনসাইডার।
১৮৩ বছর বয়সী সেই কচ্ছপটি বাস করে ব্রিটিশ নিয়ন্ত্রণাধীন সেন্ট হেলেনা দ্বীপে।  বর্তমানে এটিই বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত প্রাণী।  ১৮৩২ সালে এ কচ্ছপটির জš§।  তার জীবনকালে দুটি বিশ্বযুদ্ধ এবং আরো অনেক ঘটনাই ঘটেছে।
১৮৮২ সালে কচ্ছপটির বয়স ছিল ৫০ বছর।  সে সময় ভারত মহাসাগরের অ্যালবার্টা অ্যাটোল থেকে সেন্ট হেলেনা দ্বীপে নিয়ে যাওয়া হয়।  সেসময় থেকেই কচ্ছপটি সেখানেই রয়েছে।  
দ্বীপটির প্ল্যানটেশন হাউজে বসবাস করা কচ্ছপটিকে প্রতিসপ্তাহে এক বালতি করে সালাদ খেতে দেয়া হয়।  কচ্ছপটি এখন প্রায় অন্ধ।  শ্রবণশক্তির সাহায্যিই অনেক সময় কাজ করে।  সাধারণভাবে জনাথনের মতো কচ্ছপের ২৫০ বছর বয়স পর্যন্ত বাঁচা সম্ভব। কিন্তু সেই কচ্ছপটি মারা গেলে কি করা হবে তা নিয়েও আগেভাগেই পরিকল্পনা করে রেখেছে স্থানীয় অধিবাসীরা।  জানা গেছে, তার খোলস সাধারণের প্রদর্শনের জন্য রাখা হবে।  তার সম্মানে একটি পূর্ণাঙ্গ আকারের ব্রোঞ্জ মূর্তি তৈরি করা হবে। এত বছর কেটে গেলেও জনাথনের শারীরিক অবস্থা কিন্তু এখনো অপরিবর্তিত। সে আরো বহু বছর বাঁচবে বলে আশা করছেন স্থানীয় অধিবাসীরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া