adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৩ বছর ধরে হরতাল পালিত হয় না যে উপজেলায়

‘বেনাপোল-শার্শায় ২৩ বছরে কোনো হরতাল পালিত হয় না’ডেস্ক রিপোর্ট : দেশের সর্ববৃহত স্থলবন্দর বেনাপোল ও শার্শা উপজেলায় গত ২৩ বছর ধরে আওয়ামী লীগ, বিএনপি, জামায়াতসহ কোনো রাজনৈতিক দলের ডাকা হরতালই পালন করা হয় না। ক্ষমতায় যে দলই থাকুক বিরোধী দলের কোনো নেতাকর্মীকে হরতালের পক্ষে মাঠে দেখা যায় না। করতে পারে না কোনো সভা-সমাবেশ। থাকে না কোনো পিকেটিং। উপরন্তু হরতালের আগের দিন ক্ষমতাসীনরা হরতালবিরোধী মিছিল-সমাবেশ করে আগেই জানিয়ে দেয় হরতাল পালন করতে গেলে সমস্যা আছে। এ অবস্থা চলে আসছে ১৯৯১ সাল থেকে। স্থানীয়দের সঙ্গে কথা বলে এমনই তথ্য পাওয়া গেছে।

স্থানীয়রা জানান, ১৯৯১ সালে বেনাপোল-শার্শা (যশোর-১) আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হলেও সরকার গঠন করে বিএনপি। ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন আওয়ামী লীগ এখানে মাঠে নামতে পারেনি বিএনপির নেতাকর্মীদের ভয়ে। বিরোধী দল হিসেবে আওয়ামী লীগকে কোনো সভা-সমাবেশ করতে দেয়নি বিএনপি। ফলে কোনো হরতাল পালিত হয়নি।
এরপর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিএনপি কোনো সভা বা মিছিল করতে পারেনি হরতালের পক্ষে। বিএনপি ক্ষমতায় থাকার সময়ে যা যা করেছিল আওয়ামী লীগ একই কায়দায় তা করে বিএনপিকে বুঝিয়ে দেয় ‘তোমাদের দেখানো পথে আমরা চলছি’। তাই ’৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত মাঠে নামতে পারেনি বিএনপি। সে কারণে ওই আমলে হরতাল পালিত হয়নি বেনাপোল-শার্শায়।
হরতালেও কর্মচঞ্চল বেনাপোল স্থলবন্দর। ছবিটি সোমবার দুপুরে তোলা

২০০১ সালের নির্বাচনে বিএনপি আবারও ক্ষমতায় এলে আগের সব রেকর্ড ভেঙে মাঠে নামে তারা। মারপিট, হাত পা ভাঙা থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য, মাঠ, পুকুর ঘের দখলসহ এমন কোনো কাজ নেই যা তারা করেনি। এ সময় আওয়ামী লীগের শত শত নেতাকর্মী এলাকা থেকে পালিয়ে যায়। অনেক হত্যাকাণ্ডের ঘটনাও ঘটে। প্রকাশ্যে রাস্তার উপর ফেলে পিটিয়ে আহত করা হয় আওয়ামী লীগ নেতাকর্মীদের। তার পর মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হয় বিভিন্নভাবে। সে সময় উপজেলা যুবলীগের সভাপতি অহিদুজ্জামানের নেতৃত্বে হরতালের পক্ষে মিছিল বের করার চেষ্টা করা হলে মিছিলে হামলা চালায় বিএনপি সমর্থকরা। আহত হয় ১০-১৫ জন। আহতসহ ৩৫ জনের নামে মামলা করে বিএনপির এক নেতা। এর ফলে হরতালে মাঠে নামতে পারেনি তখনকার বিরোধী দল আওয়ামী লীগ। এমনকি বঙ্গবন্ধু শেখ মুজিবের শাহাদত বার্ষিকীর অনুষ্ঠান করতে দেওয়া হয়নি আওয়ামী লীগকে। লুট করে নেওয়া হয় চাল, ডালসহ হাড়ি-পাতিল।

এদিকে ২০০৭ সালে দেশে জরুরি অবস্থা ঘোষণার সঙ্গে সঙ্গে বিএনপির নেতাকর্মীসহ ক্যাডাররা পালিয়ে যায় এলাকা ছেড়ে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে আওয়ামী লীগ দলকে সুসংগঠিত করতে থাকে অতি গোপনে। তবে এ সময়েও আওয়ামী লীগের ক্যাডারা পালিয়ে থাকে অন্যত্র। ২০০৮ সালে নির্বাচনের আগ পর্যন্ত মাঠ দখল করে রাখে আওয়ামী লীগ। অবস্থা এমনই দাঁড়ায় যে বিএনপির কোনো প্রার্থীই ছিল না। তারপর এ আসনে জামায়াতের প্রার্থী দেওয়া হয়। আর এ ক্ষোভে অনেকে নির্বাচন থেকে গুটিয়ে নেয় নিজেদের।

সর্বশেষ ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর গোটা এলাকা চলে যায় তাদের দখলে। বিএনপি ক্ষমতায় থাকাকালে যারা আওয়ামী লীগ নেতাকর্মীদের মারপিট করেছিল বেছে বেছে তাদেরকেই মারপিট করে আওয়ামী লীগ। তৈরি হয় হাতুড়ি বাহিনীসহ বিভিন্ন বাহিনী। গত ৫ বছরে বিএনপি কোনো হরতাল বা সভা করতে পারেনি এখানে। তবে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী ও রমজান উপলক্ষে ইফতার মাহফিল করতে দেওয়া হয়। আর এ অনুষ্ঠানে বিএনপির কেন্দ্রীয় নেতা তরিকুল ইসলাম উপস্থিত থাকায় কোনো ঝামেলা করেনি আওয়ামী লীগ। এ সব কারণে যে দলই ক্ষমতায় আসুক না কেন বিরোধী দল কোনো কর্মসূচি পালন করতে পারে না বেনাপোল-শার্শায়।

বেনাপোলের সব চেয়ে বড় ব্যবসায়ী সংগঠন সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা প্রধান দুটি দলে যুক্ত থাকায় কিছুটা হলেও সমঝোতা করে চলেন তারা। তাই হরতালে বেনাপোলে কোনো প্রভাব পড়ে না। নিত্যদিনের মতো বেনাপোল বন্দরের জীবনযাত্রা ও কাজকর্ম স্বাভাবিক থাকে। বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের আমদানি-রফতানি কার্যক্রম চালু থাকে। কাস্টমস হাউজে কাজ চলে। ব্যাংক-বীমা, অফিস-আদালত, দোকানপাট খোলা থাকে। তবে বেনাপোল থেকে দূরপাল্লার যানবাহন বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েন ভারত থেকে ফেরত আসা পাসপোর্টযাত্রীরা। তবে এবারের জামায়াতের হরতালে যশোর-বেনাপোল ও যশোর-সাতক্ষীরা সড়কে যাত্রীবাহী বাস চলাচল করেছে।

বেনাপোল বন্দরে হরতাল না হওয়া প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির শার্শা উপজেলা সাধারণ সম্পাদক আবুল হাসান জহির দ্য রিপোর্টকে বলেন, ‘বেনাপোলে হরতাল পালন করা কঠিন ব্যাপার। এখানে হরতাল আহ্বান করলে প্রতিপক্ষ জোর প্রতিরোধ গড়ে তোলে। মূলত সহিংসতা এড়ানোর জন্য আমরা এখানে হরতাল কর্মসূচি এড়িয়ে চলি। শুধু বেনাপোল বন্দর নয়, শার্শা ও নাভারন বাগআঁচড়ায় আমরা হরতাল পালন করতে পারি না। এখানকার পরিস্থিতি একটু আলাদা।’

একই বিষয়ে জানতে চাইলে শার্শা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ নুরুজ্জামান দ্য রিপোর্টকে বলেন, ‘বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন আমরাও হরতালের পক্ষে মাঠে নামতে পারিনি। হরতালের সময় এখানে জীবনযাত্রা স্বাভাকি থেকেছে। আসলে বেনাপোল বন্দরকে সচল রাখতে হরতাল থেকে সবাইকে সরে আসতে হবে। হরতালের কারণে দেশের অর্থনৈতিক অবকাঠামো ভেঙে পড়ে।’

এ বিষয়ে জানতে চাইলে বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান বলেন, ‘যে দলই বিরোধী দলে থাকুক না কেন এখানে হরতাল আসলে হয় না বলে আমি জেনেছি। এখানে জীবনযাত্রা স্বাভাবিক সময়ের মতোই চলে। কোনো ঝামেলা নেই হরতালের দিনে। নেই কোনো পিকেটিং ও মিছিল-সমাবেশ। আগে হরতালের বিরুদ্ধে মিছিল হলেও এখন তাও হয় না।’
বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) নিতাই চন্দ্র সেন জানান, মূলত অর্থনৈতিক জোন হিসেবে কোনো বিরোধী পক্ষই এখানে হরতালের মতো কর্মসূচি বাস্তবায়ন করে না। তার মতে সরকারি দল আর বিরোধী দলের মধ্যে একটা বোঝাপড়া থাকায় এখানে হরতালেও স্বাভাবিকভাবে কাজকর্ম করা সম্ভব হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া