adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২,০০০ কিলোমিটার দূরের মার্কিন রণতরীতে হামলা চালাতে পারে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের ধৈর্য পরীক্ষা করার ব্যাপারে ইউরোপকে হুঁশিয়ার করে দিয়েছেন ইরানের একজন সেনা কমান্ডার। তিনি বলেছেন, ইউরোপ মহাদেশের প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে ইরান ইচ্ছাকৃতভাবে তার ক্ষেপণাস্ত্রের পাল্লা নিয়ন্ত্রণে রেখেছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে টেলিভিশনে সম্প্রচারিত এক টক-শোতে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, আমরা এখন ২,০০০ কিলোমিটার দূর থেকে [ক্ষেপণাস্ত্রের সাহায্যে] মার্কিন যুদ্ধবিমানবাহী রণতরীতে হামলা চালাতে পারি। কিন্তু ইউরোপীয়দের প্রতি সম্মান জানিয়ে আমরা [স্বেচ্ছায়] আমাদের ক্ষেপণাস্ত্রের পাল্লা ততটা বাড়াইনি। হাজিজাদে বলেন, আমরা আশা করব ইউরোপীয়রাও তাদের সম্মান বজায় রাখবে।

আইআরজিসির এই কমান্ডার দৃশ্যত ইউরোপীয় পার্লামেন্টে গত মাসে পাস হওয়া এক প্রস্তাবের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ মন্তব্য করেন। ওই পার্লামেন্ট গতমাসে একটি প্রস্তাব পাস করে আইআরজিসি’কে ইউরোপের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র প্রতি আহ্বান জানিয়েছে।

তবে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, আদালতের নির্দেশ ছাড়া পার্লামেন্টের ওই নির্দেশ বাস্তবায়ন সম্ভব নয়। পরে জার্মানি বোরেলের বক্তব্যকে সমর্থন করে বক্তব্য রাখে।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া