adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার রেকর্ড ভাঙলো ড্যাফোডিল

news_img (1)নিজস্ব প্রতিবেদক : মাত্র ৯ দিনে গুগল অনুবাদে ৩ লাখ ২৪ হাজার ৯শ’ ৭৪ বাংলা শব্দ ও বাক্য যোগ করে শ্রীলঙ্কার রেকর্ড ভাঙলো ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়। এর আগে জিডিজি’র একই ইভেন্টে কন্ট্রিবিউট করে ১ লক্ষ ২৫ হাজার গুগল অনুবাদ করেছিল শ্রীলঙ্কা।
ফেসবুকে ইভেন্ট খুলে ‘ট্রান্সলেট এ থন’ আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা রেকর্ডটি গড়ে। এর আগে এই রেকর্ডটি শ্রীলংকার দখলে ছিলো। দেশটির গুগল স্টুডেন্ট অ্যাম্বাসেডর ১০ টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে ১ লক্ষ ১০ হাজার শব্দ যোগ করে রেকর্ডটি গড়ে।
ট্রান্সলেট এ থন সমাপ্তি উপলক্ষে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সোবহানবাগের ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস এ সব তথ্য দেন। পরে গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মো. আনোয়ারুস সালাম এই অবদানকে আনুষ্ঠানিকভাবে বিশ্ব রেকর্ড ঘোষণা করেন।

ট্রান্সলেট এ থন আয়োজনটির উদ্যোগ নেন ড্যাফোডিলের শিক্ষার্থী তিতাস আহমেদ এবং মতিউর রহমান। এতে অংশগ্রহণ করেন ১ হাজার ২৩ জন শিক্ষার্থী।
অসামান্য এই অর্জনে অবদান রাখার জন্য এই শিক্ষার্থীদ্বয়কে প্রথম ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত করে জিডিজি বাংলা।
অনুষ্ঠানে ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ট্রান্সলেটে ৪ লক্ষ নতুন শব্দ যোগ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন বিডিওএসএনর সাধারণ সম্পাদক মুনির হাসান।
তিনি বলেন, দেশের বেশিরভাগ মানুষ ইংরেজি জানে না। এ জন্য আমরা বিভিন্নভাবে পিছিয়ে আছি। কিন্তু ওয়েবে যদি আমরা বাংলাকে শক্তিশালী করতে পারি, তবে এই সমস্যা অনেকাংশেই দূর হয়ে যাবে।
চীনের উদাহরণ টেনে তিনি বলেন, চীনারাও মান্দারিন ছাড়া অন্য কোন ভাষায় তেমন পারদর্শী নয়। কিন্তু ওয়েবে তাদের ভাষা শক্তিশালী হওয়ায় তাদের আর অন্য ভাষায় নির্ভরশীল হতে হয় না।

১৪ই এপ্রিলের মধ্যে যে ট্রান্সলেটে সর্বোচ্চ শব্দ যোগ করবে তাকে সিঙ্গাপুরের গুগল অফিস ভ্রমণের সুযোগ দেয়া হবে বলেও জানান তিনি।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড্যাফোডিল গ্র“পের চেয়ারম্যান সবুর খান বলেন, তথ্য-প্রযুক্তিতে যত বেশি গুরুত্ব দেয়া যাবে ততই তা দেশের জন্য মঙ্গলজনক হয়ে উঠবে। খাতটাকে ঢাল হিসেবে ব্যবহার করেই অর্থনৈতিক বিপ্লব করতে পারে এ দেশ।

তিনি বলেন, গুগল ও ফেসবুক বাংলাদেশকে খুবই গুরুত্বের সাথে নিচ্ছে। কিন্তু ওয়েবে বাংলা কনটেন্ট সমৃদ্ধ না থাকায় তারা বাংলাদেশে পুরোদমে ব্যবসায় নামতে পারছে না। এক্ষেত্রে তরুণ শিক্ষার্থীরাই ওয়েবে বাংলাকে সমৃদ্ধ করলে দেশের জন্য তা ভালো সুযোগ বয়ে আনতে পারে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটস আমিনুল ইসলাম, এসো ডটকমের প্রধান নির্বাহী দিদারুল আলম সানি, হাইফাই পাবলিকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সাফকাত আলম।

অনুষ্ঠান শেষে দশজন শিক্ষার্থীকে আনুষ্ঠানিকভাবে গুগলের সার্টিফিকেট এবং পুরষ্কার তুলে দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া