adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের চিন্তা নিরাপত্তা- বাংলাদেশের তিস্তা

ডেস্ক রিপোর্ট : ২০১০ সালের জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ঐতিহাসিক ভারত সফর করলেন। সেবার ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল গণতন্ত্রে বিশেষ অবদানের জন্য শেখ হাসিনার হাতে তুলে দেন ইন্দিরা গান্ধী পুরস্কার। 
সেই ঐতিহাসিক সফরে ৫০টি ইস্যুতে বাংলাদেশ-ভারত যৌথ ইশতেহার প্রকাশ হয়। গত ৫ বছরে এর প্রায় সবগুলোর কাজ এগিয়ে চলছে। কোনওটি সুসম্পন্ন হয়েছে। কিন্তু দুটি গুরত্বপূর্ণ বিষয়- তিস্তার পানি বন্টন চুক্তি ও স্থলসীমানা চুক্তি এখনও অধরা রয়ে গেছে।
এর মধ্যে ভারতে হয়ে গেছে বড় ধরনের পট পরিবর্তন। সেখানে নিরঙ্কুশ বিজয়ের মধ্য দিয়ে এসেছে বিজেপি নেতৃত্বাধীন নতুন এনডিএ সরকার। নরেন্দ্র মোদীর যোগ্য নেতৃত্ব এরই মধ্যে ভারতবাসীকে মুগ্ধ করছে। প্রতিবেশি দেশগুলোর সঙ্গেও মোদি সরকার তার সুসম্পর্ক বজায় রেখে চলছে। 
এদিকে, বাংলাদেশে অস্বস্তির রাজনৈতিক পরিবেশ অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলিয়ে নির্বাচনের মাধ্যমেই তৃতীয় দফায় সরকার গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশের নির্বাচনের পরে এবং ভারতের নির্বাচন আগে দুই দেশের ভবিষ্যত সম্পর্ক নিয়ে ধারণাভিত্তিক নানা কথাই হয়েছে। দুই দেশের মিডিয়াই ছিলো সোচ্চার। আর সেসব কথার প্রায় সবটাই ছিলো নেতিবাচক। 
কিন্তু মোদী সরকার দায়িত্ব নেওয়ার পর সবই যেনো ইতিবাচক। মোদীর অভিষেকে বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী অংশ নেন। খুব দ্রুতই মোদী তার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে পাঠালেন বাংলাদেশে। তিনি নিয়ে এলেন বন্ধুত্বের বারতা। সঙ্গে মোদীর তরফ থেকে হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণও। এরপর থেকেই এখন দুই দেশের প্রধানমন্ত্রীর  কবে দেখা হবে তা নিয়ে চলছে আলোচনা। 
অবশেষে নিশ্চিত হয়েছে দুই প্রধানমন্ত্রীর প্রথম সাক্ষাতটি হচ্ছে নিউইয়র্কে। কবে কখন তা এখনো নির্ধারিত নয় তা বুধবার দুপুরে সংবাদ সম্মেলন করে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। 
বৈঠকতো নিদিষ্ট হলো, তাহলে আলোচনার বিষয়বস্তু কি? সে প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সবার মনে। বুধবার দুপুরের সংবাদ সম্মেলনে জাতিসংঘ সাধারণ অধিবেশন নিয়ে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী। কিন্তু মোদী-হাসিনা  বৈঠকের ইস্যু নিয়ে ছিলেন ‘স্পিকটি নট’। বলে দিলেন, আজ নয়, যা বলার বলবো বৃহস্পতিবার সকালে। বিমানবন্দরে। 
বৃহস্পতিবার সকালেই দিল্লির উদ্দেশে রওয়ানা দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী। দিল্লিতে তিনি যোগ দেবেন জয়েন্ট কনসালটেটিভ কমিশন-জেসিসি’র  বৈঠকে। ওই বৈঠকেই কথা হবে দুই দেশের ভবিষ্যত সম্পর্কের গতিপথ নিয়ে। তবে এর বাইরেও কূটনৈতিক পর্যায়ে কথা বলবেন মাহমুদ আলী। আলোচনা করবেন নিউইয়র্কে দুই নেতার বৈঠক থেকে যাতে ফলদায়ক কিছু পাওয়া যায় সে নিয়েও। 
কূটনৈতিক সূত্রগুলো বলছে, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এখন সাবলীল। ফলে যে কোনো বৈঠকই হবে আন্তরিকতা ও পারস্পরিক সহযোগিতার আবহে। 
ফলে বাংলাদেশ ভারতের কাছে যা চায় তা ভারত দেবে। আবার অপেক্ষাকৃত ছোট প্রতিবেশি হলেও ভারতেরও চাওয়া রয়েছে বাংলাদেশের কাছে। হাসিনা সরকার সে ব্যাপারেও ইতিবাচক মনোভাব নিয়ে আছে। 
কূটনীতিক সূত্রগুলো আরও একটু স্পষ্ট করেছে এই বলে, অনেক বিষয় দুই দেশ ঐক্যমতে পৌছালেও ভারতের এখন সবচেয়ে বড় মাথাব্যথার কারণ নিরাপত্তা। আর বাংলাদেশের মাটি ব্যবহার করে কেউ প্রতিবেশি দেশে সন্ত্রাস চালাতে পারবে না, সে কথা স্পষ্টই ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
কথা ও কাজে মিল রয়েছে। হবিগঞ্জের সাতছড়ি সীমান্ত থেকে মাটির নিচে পুঁতে রাখা অস্ত্র দফায় দফায় উদ্ধার করেছে র‌্যাব। ফলে নিরাপত্তার ক্ষেত্রে অন্যতম অমিমাংসিত ইস্যু স্থল সীমান্ত চুক্তির ব্যাপারে বাংলাদেশ পুরোই রাজি। এই চুক্তি হলে বাংলাদেশও সীমান্তে যখন তখন যে হত্যাকাণ্ড ঘটছে তা থেকে মুক্তি পাবে। 
আর ভারতের কাছে বাংলাদেশের বড় চাওয়া তিস্তার পানি বণ্টন চুক্তি। কূটনৈতিক সূত্রগুলো বলছে এ বিষয়ে অনেকটাই ইতিবাচক মনোভাব পোষণ করছে মোদী সরকার। সুতরাং বলাই যায়- ভারতের চিন্তা নিরাপত্তা, বাংলাদেশের তিস্তা।
বৃহস্পতিবার দুপুর নাগাদ দিল্লি পৌঁছাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। উল্লেখিত বিষয়গুলোই যে তার সফরে প্রধান্য পাবে সে কথা হয়তো তিনিই সকালে বিমান বন্দরের সাংবাদিক সম্মেলনে বলবেন। তবে দিল্লির সূত্রগুলো বলছে, এ লক্ষেই তাদের প্রস্তুতি এগুচ্ছে। 
এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে নরেন্দ্র মোদীর জন্য বাংলাদেশ সফরে যাওয়ার দাওয়াতপত্রটিও বহন করে নিচ্ছেন মাহমুদ আলী। সেটিও হস্তান্তর হবে। 
জানা গেছে, ঢাকায় সফর নিয়ে আগ্রহী মোদী। তবে তিনি খালি হাতে বাংলাদেশ সফর করবেন না। ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে নরেন্দ্র মোদি ঢাকা সফর করলে তাতে বিষ্মিত হওয়ার কিছু থাকবে না। বন্ধু রাষ্ট্রকে ভালো কিছু দিতে সে দেশের বিজয় দিবসটিই হতে পারে উপযুক্ত দিন।  বা-নি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া