adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কান উৎসবে বাংলাদেশের প্রতিনিধি সাইমন

Kamar-1ডেস্ক রির্পোট : কান চলচিত্র উতসবে বাংলাদেশের তরুণ চলচিত্র পরিচালক কামার আহমাদ সাইমন হাজির হয়েছেন তার স্বপ্ন ‘শঙ্খধ্বনি’ নিয়ে। বিশ্বের অন্যতম বড় চলচিত্র উতসব তার এই স্বপ্ন পূরণের সুযোগ করে দিতে পারে। দক্ষিণ ফ্রান্সে বিশ্বখ্যাত কান উতসবের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন আয়োজনের একটি ‘বিশ্ব সিনেমা’। উদীয়মান চলচিত্র নির্মাতারা এই আয়োজনে অংশ নিয়ে তাদের ভবিষ্যত প্রকল্প সম্পর্কে জানাতে পারেন। আয়োজনে নির্মাতাদের প্রকল্পকে আরো সমৃদ্ধ করতে বিভিন্ন আইডিয়া যেমন দেয়া হয়, তেমনি অর্থায়নের বিষয়টিও বিবেচনা করা হয়।
চলতি বছরের ‘বিশ্ব সিনেমা’ আয়োজনে অংশ নিতে দু’শর বেশি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকেই দশটি আবেদন গ্রহণ করা হয়। কামার আহমাদ সাইমন সেই দশ সৌভাগ্যবান নির্মাতার মধ্যে একজন, যাদের আবেদন গ্রহণ হয়েছে। তার মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো ‘বিশ্ব সিনেমা’ আয়োজনে অংশ নেয়ার সুযোগ পেলো।
সাইমনের নতুন চমক ‘শঙ্খধ্বনি’ছবিরি কাহিনি সম্পর্কে আগেভাগে জানাতে খুব একটা স্বাচ্ছছন্দবোধ করেন না তিনি। তবুও স্ক্রিনকমেন্ট ডটকম নামক ওয়েবসাইটে প্রকাশিত তার সাক্ষাতকার থেকে কিছুটা ধারণা পাওয়া যেতে পারে। মূলত দুই বন্ধুর ভ্রমণ নিয়ে তৈরি হয়েছে ‘শঙ্খধ্বনি’ ছবির কাহিনি। সমুদ্রের দিকে ছুটে চলা এক নদীর খোজে বের হন তারা। নিজের জীবন থেকেই এই ছবির কাহিনী পেয়েছেন সাইমন।
ছোটবেলায় আপন বন্ধুকে হারান তিনি। যে কিনা উন্নত আর নিরাপদ ভবিষ্যতের আশায় ঘর ছেড়েছিল। সেই বন্ধুর অভাব এখনো অনুভব করেন সাইমন। স্ক্রিনকমেন্ট ডটকমকে দেয়া সাক্ষাতকারে সাইমন জানিয়েছেন তার নিজস্ব ভাবনার কথা।ছবিটি মূলত তিনি তৈরি করেন নিজের জন্য।দ্বিতীয় কারণ ভবিষ্যত প্রজন্ম।আর তৃতীয়ত সেই সব দর্শকের জন্য ‘যারা ৯০ মিনিটের ছবি দেখার জন্য পয়সা দিয়ে পরের ৯০ মিনিটে সেই ছবির কথা ভুলে যেতে চায় না।’
প্রসঙ্গত, কামার আহমাদ সাইমন নির্মিত প্রথম ছবির নাম ‘শুনতে কি পাও’ভিন্ন ধারার এই ছবির মাধ্যমে ইতোমধ্যে দেশে, বিদেশে সাড়া জাগিয়েছেন তিনি।২০১২ সালে জার্মানির লাইপসিসে বিশ্বের প্রাচীনতম চলচিত্র উতসব ‘ডক-লাইপসিশ’ ছবিটির ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’ অনুষ্ঠিত হয়।এরপর সেটি বিশ্বের বিভিন্ন দেশে প্রদর্শিত হয়েছে।বেশ কয়েকটি পুরস্কারও জয় করেছে।
উল্লেখ্য, ‘শুনতে কি পাও’ ছবির প্রযোজক সারা আফরীনও কান উৎসবে রয়েছেন।বিশ্বের অন্যতম বড় এই চল”িচত্র উৎসব শেষ হবে ২৫শে মে। সূত্র: ডিডব্লিউ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া