adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নয়া দিল্লি যাচ্ছে প্রতিনিধি দল – মোদি সরকারের সঙ্গে সম্পর্ক গড়তে তৎপর ঢাকা

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ-ভারত সুসম্পর্ক অব্যাহত রাখতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের সঙ্গে সুসম্পর্ক গড়ার ল্েয শীর্ষস্থানীয় একটি প্রতিনিধি দলকে নয়া দিল্লিতে পাঠানো হবে।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ওই প্রতিনিধি দলটির নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। মোদি সরকারের মন্ত্রিসভা গঠিত হওয়ার পরপরই প্রতিনিধি দলটির দু’দিনের এক সংপ্তি সফরে ভারতে যাওয়ার কথা রয়েছে।
ভারতের নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট এবং সে দেশের নিরাপত্তা পরিপন্থী যেকোনো বিষয়ে দেশটির সরকারের সঙ্গে থেকে দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অব্যাহত রাখার বিষয়ে বাংলাদেশ সরকারের প থেকে নিজেদের দৃঢ় অবস্থানের কথা ভারত সরকারকে জানাবে প্রতিনিধি দলটি।
তিস্তা পানিবণ্টন চুক্তি এবং ভূমি-সীমানা চুক্তির মতো বিভিন্ন ইস্যুতে ভারতের নতুন সরকার সমস্যা সমাধানের জন্য দ্রুত পদপে গ্রহণ করবে বলে আশা করে ঢাকা।
ভারতের দ্বি-কবিশিষ্ট সংসদের উচ্চক রাজ্যসভায় ভূমি-সীমানা চুক্তি (এলবিএ) সংক্রান্ত একটি বিল অনুমোদনের অপোয় রয়েছে, একইসঙ্গে আটকে রয়েছে তিস্তা পানিবণ্টন চুক্তি স্বারের প্রস্তাবটিও।
ভারত সফরের সময় স্বল্পতম সময়ের মধ্যে এলবিএ এবং তিস্তা পানিবণ্টন চুক্তিসহ দু’দেশের মধ্যে বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়টি বিজেপি নেতৃত্বাধীন সরকারের সামনে তুলে ধরবে প্রতিনিধি দলটি।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ চায় মোদি যেন তার প্রথম সফরটি বাংলাদেশে করেন। আগামী মাসের শুরুতে সম্ভাব্য এই নয়া দিল্লি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প থেকে ভারত সরকারকে একটি আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র প্রদান করবে বাংলাদেশের প্রতিনিধি দলটি।
অবশ্য বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসের একটি সূত্র রোববার জানিয়েছে, এখনো পর্যন্ত বাংলাদেশ সরকার ভারতে কোনো প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব দেয়নি। তবে, নয়া দিল্লিতে নতুন সরকারের মন্ত্রিসভা গঠিত হওয়ার পর এই ধরনের কোনো প্রস্তাব গ্রহণ করতে পারেন বলেও আশাবাদ ব্যক্ত করে সূত্রটি।
বিপুল ভোটের ব্যবধানে ঐতিহাসিক জয়লাভের জন্য নরেন্দ্র মোদি এবং বিজেপি সভাপতি রাজনাথ সিংকে অভিনন্দন জানিয়ে গত শুক্রবার পাঠানো এক চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নতুন প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানিয়েছেন।
এর আগে মোদির সঙ্গে ফোনেও কথা বলেছেন হাসিনা। চিঠিতে তিনি আরো অনুরোধ করেছেন, সরকার গঠনের পর প্রধানমন্ত্রী হিসেবে মোদি তার প্রথম বিদেশ সফরে যেন বাংলাদেশেই আসেন। ঢাকা এবং নয়া দিল্লির বিভিন্ন কূটনৈতিক সূত্রে জানা গেছে- যদিও এই প্রসঙ্গে কোনো প্রতিক্রিয়া জানানোর তাড়া নেই বিজেপি’র, কিন্তু বাংলাদেশের ভৌগোলিক অবস্থানের কথা মাথায় রেখেই দেশটিকে অবহেলা করা ভারতের কোনো নেতা কিংবা দল এমনকি খোদ সরকারের জন্যও প্রায় অসম্ভব।
২০১৩ সালের ২৭ জুলাই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার নয়া দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক এ করিমকে তৎকালীন গুজরাট মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে গান্ধীনগর পাঠিয়েছিল। নরেন্দ্র মোদি ও বিজেপি’র সঙ্গে যোগাযোগ রার জন্যই তারিক এ করিম গিয়েছিলেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান।
ওই সফরটি অত্যন্ত তাতপর্যপূর্ণ ছিল এই কারণে যে, কোনো মুসলমান অধ্যুষিত দেশের প্রতিনিধি হিসেবে মোদির সঙ্গে দেখা করা প্রথম ব্যক্তিটিই ছিলেন তারিক। মোদির সঙ্গে তারিকের ওই সাাতের পর থেকেই বিজেপি নেতাদের সঙ্গে যোগাযোগ রা করে চলেছে ঢাকা।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভারতের সরকার পরিবর্তনের পরেও বাণিজ্য ও বিনিয়োগের েেত্র নয়া দিল্লির সঙ্গে ঢাকার সম্পর্ক একটি নতুন মাত্রা লাভ করতে পারে।
ওই কর্মকর্তা আরো জানান, এই ব্যাপারে কোনো সন্দেহই নেই যে, ভারতের কংগ্রেস পার্টি এবং বাংলাদেশের আওয়ামী লীগের মধ্যে দীর্ঘদিন ধরেই ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান রয়েছে এবং বাংলাদেশ সরকার বিশ্বাস করে সুসম্পর্ক রার ব্যাপারে সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মতোই ধারাবাহিকতা রা করে যাবে মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার। কূটনৈতিক এবং রাজনৈতিক- উভয় দিক থেকেই সবগুলো মাধ্যম ব্যবহার করে বিজেপি সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ব্যাপারে বাংলাদেশ সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানান শীর্ষস্থানীয় বেশ কিছু সূত্র।
এই পদেেপরই অংশ হিসেবে কংগ্রেস-আওয়ামী লীগের মতোই বিজেপি’র সঙ্গে দলীয় পর্যায়ে সুসম্পর্ক গড়ে তোলার উদ্দেশ্যে বিজেপি নেতাদের সঙ্গে আলোচনার জন্য শীর্ষস্থানীয় ব্যক্তিদের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দলটিকে নয়া দিল্লিতে পাঠাচ্ছে আওয়ামী লীগ সরকার।
দুই দলের মধ্যে সর্বোচ্চ বোঝাপড়ার জন্য দলীয় পর্যায়ে মতবিনিময়ের প্রস্তাবও দেবে আওয়ামী লীগ। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, ২৫ মে থেকে ২৮ মে পর্যন্ত চারদিনের এক সফরে জাপান যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সফর শেষে টোকিও থেকে ফিরে আসার পর ভারতে দুটি পৃথক প্রতিনিধি দলও পাঠাতে পারেন তিনি।
৬ থেকে ১১ জুন পর্যন্ত পাঁচ দিনব্যাপী আরেক সফরে চীন যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সূত্র: ডেইলি স্টার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া