adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের ব্যর্থতার কথা বললেন সংস্কৃতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : পাইরেসি বন্ধে সরকারের ব্যর্থতার কথা স্বীকার করলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।
শনিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বিশ্ব মেধাসম্পদ দিবস ২০১৪’ উপলে পেইন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ ব্যর্থতার কথা জানান। সংস্কৃতিমন্ত্রী বলেন, আমরা বই ও সিনেমার েেত্র কপিরাইট আইন করতে  পেরেছি, কিন্তু পাইরেসি বন্ধ করতে পারছি না। পাইরেসি এখন আর দেশীয় পর্যায়ে নেই বিদেশেও ছড়িয়ে গেছে।
তিনি বলেন, পাইরেসি বন্ধ করার জন্য আমাদের জনবলের সংকট রয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনী সকলের কাছ থেকে সহযোগিতা পায় না। আসাদুজ্জামান নূর বলেন, ‘পৃথিবীর কোনো সৃজনশীল কর্মকাণ্ডই মেধাস্বত্বের বাইরে নয়। বিশ্বের উন্নত দেশগুলো মেধাসম্পদের যথাযথ ব্যবহার করে বহু দিকে উন্নতি সাধন করেছে। আমরা আমাদের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে রা ও বিশ্বে ছড়িয়ে মেধাসম্পদের ব্যবহার করতে পারি।’
সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘মেধাসম্পদের ব্যবহার সম্পর্কে সর্বসাধারণকে সুস্পষ্টভাবে জানাতে হবে। মেধাসম্পদের যে আইন আছে এর প্রয়োগ করতে হবে। এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীতে জনবল নিয়োগ করতে হবে। শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, এফসিএস মহাসচিব মো. আজিজুর রহমান প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া