adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা আজ আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইবেন

khaleda_92752নিজস্ব প্রতিবেদক : নাইকো দুর্নীতি মামলায় আজ ৩০ নভেম্বর সোমবার আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া খালেদার আত্মসমর্পণ করার বিষয়টি নিশ্চিত করেছেন।

দুর্নীতি দমন কমিশনের করা মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত ৯ এর বিচারক আমিনুল ইসলামের আদালতে বিচারাধীন রয়েছে।

মামলাটির বৈধতা নিয়ে খালেদা জিয়ার রিট আবেদন গত ১৮ জুন খারিজ করে দেন হাইকোর্ট। সেই সঙ্গে মামলার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে সাবেক এই প্রধানমন্ত্রীকে দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত।

বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ওই বেঞ্চের ওই নির্দেশনা অনুযায়ী পুরান ঢাকায় অবস্থিত নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করবেন খালেদা জিয়া।

হাইকোর্টের এ রায় গত ১৯ সেপ্টেম্বর নিম্ন আদালতে পৌঁছালে গত ৩০ সেপ্টেম্বর ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মো. আমিনুল ইসলাম ৩০ নভেম্বর খালেদা জিয়ার উপস্থিতিতে শুনানির দিন ধার্য করেন।

২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটির তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

খালেদা ছাড়া মামলাটির বাকি আসামিরা হলেন- চারদলীয় জোট সরকারের আইনমন্ত্রী মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একে এম মোশাররফ হোসেন, তখনকার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, বিতর্কিত ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া (সিলভার সেলিম) এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

চার্জশিটের বৈধতা চ্যলেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। চলতি বছর ১৮ জুন হাইকোর্ট রুল ডিচার্জ করে স্থগিতাদেশ প্রত্যাহার করেন।

আদালত সূত্রে জানা গেছে, হাইকোর্টের আত্মসমর্পণের আদেশে নিম্ন আদালতকে খালেদা জিয়া যেহেতু জামিনের শর্ত ভঙ্গ করেন নাই তাই তাকে জামিন দেওয়া যেতে পারে বলে অবজারভেশন রয়েছে। তবে ৩০ নভেম্বর তিনি আদালতে হাজির না হলে তার বিরুদ্ধে ওইদিন গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে পারে।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলা করে দুদক।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে অভিযোগপত্র দেয় দুদক। এতে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

পরে নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ও নিম্ন আদালতে মামলার কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই বিচারিক আদালতে মামলার কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল দেন হাইকোর্ট। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত রয়েছে।

চলতি বছরের শুরুতে মামলাটির কার্যক্রম আবার চালু করার উদ্যোগ নেয় দুদক। গত ১৯ এপ্রিল রুল শুনানি শুরু হয়, ২৮ মে শেষ হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া