adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনেক সংকটের ভেতর সেবা দিতে পারছে না কনসুলেট

নিউইয়র্ক থেকে এফ এম সালাহ উদ্দিন : নিউইয়র্কে বাংলাদেশের নবনিযুক্ত কনসাল জেনারেল মোঃ শামীম আহসান বলেছেন, কনস্যুলেট জেনারেল অফিসে স্থান সংকুলান এবং জনবল সংকটের কারণে প্রবাসীদের কাঙ্খিত সেবা দিতে পারছে না। তবে নানান সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সর্বোত্তম সেবা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে নিউইয়র্ক কনস্যুলেট। গত ৯ মে শুক্রবার বিকেলে ম্যানহাটনের কনস্যুলেট কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। 
মতবিনিময় অনুষ্ঠানে কনসাল জেনারেল মোঃ শামীম আহসান প্রবাসীদের পুরোনো হাতে লেখা পাসপোর্ট আগামী ১৫ মার্চ ২০১৫ তারিখের শেষ সময়সীমার আগেই পরিবর্তন করে এমআরপি গ্রহণের পরামর্শ দেন। তিনি বলেন, ওই দিনের পর কোনো বাংলাদেশির হাতে লেখা পাসপোর্টের গ্রহণযোগ্যতা থাকবে না।
অনুষ্ঠানে কনসাল জেনারেল শামীম আহসান ছাড়াও ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম এবং কনসাল ও হেড অব চ্যান্সেরি চৌধুরী সুলতানা পারভিন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
অনুষ্ঠানের শুরুতে কনসাল জেনারেল নিউইয়র্ক কনস্যুলেটের বিভিন্ন কার্যক্রম সাংবাদিকদের অবহিত করেন। তিনি জানান, বিপুলসংখ্যক বাংলাদেশি প্রতিদিন সেবা নিতে কনস্যুলেটে আসছেন। দিন দিন লোক সমাগম বেড়ে যাওয়ায় নিউইয়র্ক কনস্যুলেটের বর্তমান অফিস নিয়ে কিছু সমস্যা দেখা দিয়েছে। এ জন্য নতুন অফিস খোঁজা হচ্ছে। কিন্তু চাহিদামত ভালো অফিস পাওয়া যাচ্ছে না। ইতোমধ্যে অনেকে অফিস দিতে আশ্বাস দিলেও দু-একদিন পরে যোগাযোগ করলে অফিস বরাদ্দ দিতে অস্বীকৃতি জানায়। তিনি বলেন, অনেকে গোপনে কনসুলেটে এসে লোকজনের ভিড় দেখে পরে সিদ্ধান্তু পাল্টাচ্ছেন বলে মনে করা হচ্ছে। তবে তিনি আশা প্রকাশ করেন, অচিরেই কনসুলেটের অফিস সমস্যার সমাধান হবে।
তিনি জানান, কনসুলেটের অফিসের জন্য ভবন ক্রয়েরও চেষ্টা চালানো হচ্ছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, নিউইয়র্ক সিটিতে একমাত্র দণি আফ্রিকার কনসুলেট ম্যানহাটনের বাইরে। আর সকল দেশের কনস্যুলেট নিউইয়র্ক সিটির ম্যানহাটনে অবস্থিত। এ ব্যাপারে কোনো বাধ্যবাধকতা না থাকলেও নিরাপত্তাজনিত কারণেই সংশ্লিœষ্ট কর্তৃপ চায় ম্যানহাটনে অফিস থাকুক।
তিনি উল্লেœখ করেন, প্রবাসী বাংলাদেশিদের সেবা দিতে নিউইয়র্ক কনসুলেটের ভ্রাম্যমাণ কার্যক্রম অব্যাহত রয়েছে। কানেকটিকাট, নিউজার্সি এবং নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটি কার্যালয়ে ভ্রাম্যমাণ কার্যক্রমে বিপুলসংখ্যক বাংলাদেশি সেবাগ্রহণ করছেন। নতুন পাসপোর্ট ইস্যু করা এবং জš§নিবন্ধন সনদ দেওয়ার দুটি কাজ ছাড়া কনস্যুলেট জেনারেল থেকে যতোগুলো সেবা দেওয়া হয় তার সবগুলোই এই ক্যাম্প অফিস থেকে দেওয়া হচ্ছে। তিনি জানান, কনসুলেট জেনারেল অফিস ভ্রাম্যমাণ অফিস থেকে বাংলাদেশের জন্য ভিসা আবেদন, নো-ভিসা রিকোয়ার্ডের সনদ, সত্যায়িতকরণ, পাসপোর্ট নবায়নের আবেদন, সংশোধন, পাওয়ার অব অ্যাটর্নি, অবসরপ্রাপ্তদের জন্য এলিভ সার্টিফিকেট, মিডিয়া অ্যাক্রেডিটেশনসহ সব ধরনের সেবা দিচ্ছে।
অন্য এক প্রশ্নের জবাবে কনসাল জেনারেল শামীম আহসান জানান, নিউইয়র্ক কনসুলেটে তিনিসহ ১২ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এই স্বল্প লোকবল দিয়ে কনসুলেটের সব কার্যক্রম পরিচালনা করা কষ্টসাধ্য। কিন্তু কনসুলেটের স্বাভাবিক কার্যক্রমে কোনো বিঘœ ঘটছে না। তবে সরকার প্রবাসীদের সেবাপ্রদানের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। সরকারের প থেকে সর্বোচ্চ সেবা দেয়ার নির্দেশনাও রয়েছে। নিউইয়র্ক কনস্যুলেট সে লক্ষ্যেই কাজ করছে। এ সময় কনসাল জেনারেল মোঃ শামীম আহসান কনসুলেটের কার্যক্রম পরিচালনায় প্রবাসী বাংলাদেশি এবং নিউইয়র্কের বাংলা গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।
মতবিনিময় অনুষ্ঠানে নিউইয়র্কে কর্মরত বাংলা গণমাধ্যমের বিপুলসংখ্যক সাংবাদিক উপস্থিত ছিলেন। 
উল্লেখ্য, নতুন কনসাল জেনারেল শামীম আহসান গত ১৫ এপ্রিল নিউইয়র্ক কনসুলেটে যোগ দেন। তিনি বিদায়ী কনসাল জেনারেল মনিরুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া