adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের রিকশা নিয়ে তথ্যচিত্র বানাবেন জাপানি চিত্রপরিচালক


নিজস্ব প্রতিবেদক : রিকশার নান্দনিক সৌন্দর্যে আমরা অনেকেই মুগ্ধ হই। তবে যারা এই তিন চাকার যানটি চালান, সৌন্দর্য থেকে পেটের দায় তাদের কাছে আসল। রিকশা এবং এর চালকদের জন্য কিছু একটা করতে হবে। এই চিন্তা থেকে রাজধানীতে দ্বিতীয়বার রিকশা রেসের আয়োজন করেছেন এক বিদেশিনী।
শুক্রবার ‘ঢাকা রিকশা ফেস্টা উইক ২০১৪’-এ রিকশা নিয়ে নিজের স্বপ্নের কথা জানালেন উদ্যোক্তা সেসিলিয়া আমি কিতাজিমা। সেসিলিয়ার জন্ম আর্জেন্টিনায়। তবে তার বাবা ও মা দুজনই জাপানের নাগরিক। সেসিলিয়া একজন চলচ্চিত্র পরিচালক। আর এ উৎসবে তাকে সার্বিক সহযোগিতা করেছে বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়। সঙ্গে ছিল বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান।
রাজধানীর জাতীয় সংসদ এলাকা মানিক মিয়া এভিনিউ থেকে রিকশা রিলে রেসে অংশ নিয়েছেন ১০৫ প্রতিযোগী। শুক্রবার সকাল সাড়ে আটাটায় থেকে বেলা ১২টা পর্যন্ত এ আয়োজন হয়। দুই ধাপের এ প্রতিযোগিতায় প্রথম পর্বে ছিল মানিক মিয়া এভিনউ থেকে পূর্ব দিকে ৫০০ মিটার পথে ২১ জন। এরপর দ্বিতীয় এবং প্রধান পর্ব ছিল মানিক মিয়া এভিনিউ থেকে পূর্ব দিক দিয়ে শিশু মেলা হয়ে মানিক মিয়া এভিনিউ পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার পথে ৮৪ জন প্রতিযোগী। এই পথ চারবার ঘুরতে হয় প্রতিযোগীদের।
প্রধান রেইসে বিজয়ীদের মধ্যে প্রথম ৫০ হাজার, দ্বিতীয় ৩০ হাজার এবং তৃতীয় স্থান অধিকারীকে ২০ হাজার টাকা দিয়ে পুরস্কৃত করা হবে। ৫০০ মিটার রেইসে প্রথম ১০ হাজার, দ্বিতীয় পাঁচ হাজার এবং তৃতীয় স্থান অধিকারীকে তিন হাজার টাকা দিয়ে পুরস্কৃত করা হয়। এছাড়া প্রতিযোগিতায় অংশ নেয়া সব রিকশাচালককে এক হাজার টাকা করে দেয়া হয়। পুরো আয়োজনে ছিল ৪২টি রিকশা। প্রতিযোগিদের মধ্যে বিভিন্ন পেশার জাপানী নাগরিক পাঁচজন।
শুক্রবার বিকেলে রাজধানীর সেগুন বাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকাল সাড়ে আটটায় আয়োজনের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা।
প্রধান রেসে প্রথম হয়েছেন শাহ আলম শেখ। তার বাড়ি পাবনা জেলায়। রাজধানীতে রিকশা চালাচ্ছেন প্রায় ১৭ বছর। বিজয়ী হওয়ার পর অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, পুরস্কার যাই পান, প্রথম হওয়াটাই তার কাছে সবচাইতে আনন্দের বিষয়।
জাপানি তরুণ চিত্রপরিচালক কিতাজিমা রিকশার টানে বাংলাদেশে এলেন ছয়বার। মুগ্ধ হয়েছেন বাংলাদেশের রিকশা দেখে। পুরো আয়োজনের কার্যক্রম নিয়ে তিনি নির্মাণ করবেন তথ্যচিত্র।
সিসিলিয়া আমি কিতাজিমা বাংলাদেশে প্রথম এসেছিলেন ২০১২ সালের ফেব্র“য়ারি মাসে। জাপানের এই তরুণ চিত্রনির্মাতার পরিকল্পনা ছিল, এশিয়ার কয়েকটি দেশ নিয়ে তথ্যচিত্র তৈরি করবেন। নানা কারণে সেই পরিকল্পনা আর বাস্তবে রূপ নেয়নি। খানিকটা হতাশই হয়েছিলেন কিতাজিমা। তবে সেই হতাশা ভুলে গিয়েছিলেন বাংলাদেশের রিকশা দেখে! এত কিছু থাকতে রিকশা?- এমন প্রশ্নের জবাবে বললেন, জাপানের অর্থনৈতিক অবস্থা খুব ভালো। জীবনযাপনের মান অনেক উন্নত। কিন্তু সেখানে আনন্দ খুঁজে পাই না আমি। অথচ বাংলাদেশ দারুণ আনন্দ-জাগানিয়া একটা দেশ। বিশেষ করে এখানকার রিকশাচালক আর রিকশা দেখে মনে হয়েছে, এখানে অনেক রং! অনেক দুঃখ-কষ্ট থাকলেও এখানে প্রাণ আছে।
প্রাণের স্পন্দন পেয়েছেন বলেই বাংলাদেশের রিকশাচালক, রিকশা আর রিকশাচিত্র নিয়ে আরো কাজ করতে চান কিতাজিমা। তিনি বলেন, বিশ্বের অনেক দেশেই রেস, মানে দীর্ঘ দৌড় প্রতিযোগিতা হয়। বিশেষ করে আমাদের দেশের টোকিও ম্যারাথনের কথা বলতে পারি। এটা খুব বিখ্যাত হয়ে গেছে। এ রকমই একটা রেসের আয়োজন করতে চাই। এই রেস হবে রিকশার। বাংলাদেশের ৬৪টি জেলা থেকে একজন করে রিকশাচালক তাদের রিকশা নিয়ে অংশ নেবেন এতে। মোটকথা, একটা রিকশা-উৎসবই করতে চাইছি আমরা।

জাপানি এই পরিচালক প্রথমে একদম ব্যক্তিগত উদ্যোগেই বাংলাদেশের রিকশা নিয়ে কাজ করার কথা ভেবেছিলেন। তবে এখন তার পাশে অনেক বেসরকারি প্রতিষ্ঠান দাঁড়িয়েছে। শুক্রবারের আয়োজনে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ও সহযোগিতা করেছে।

বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্রের এই নির্মাতা কাজ করছেন জাপানের টেলি ইউজ ইনস্টিটিউট নামের একটি প্রতিষ্ঠানে। রিকশা নিয়ে নির্মিত তথ্যচিত্র বাংলাদেশ ও জাপানে প্রদর্শনেরও ব্যবস্থা করবেন বলে জানান কিতাজিমা। এ ছাড়া পরে পূর্ণাঙ্গ চলচ্চিত্র তৈরিরও পরিকল্পনা আছে তার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া