adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতীয় পেসে বিধ্বস্ত বাংলাদেশ -ম্যাচ হারল ২৪০ রানে

LONDON, UNITED KINGDOM - MAY 30: Dinesh Karthik of India bats during the ICC Champions Trophy Warm-up match between India and Bangladesh at the Kia Oval on May 30, 2017 in London, England. (Photo by Harry Trump - IDI/IDI via Getty Images) ক্রীড়া প্রতিবেদক : উল্টো চিত্র, গত ২৭ মে চ্যাম্পিয়নস ট্রফির প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে টাইগারদের গর্জন শুনেছিল ক্রিকেট বিশ্ব। এবার ভারতের বিরুদ্ধে সেই গর্জন শোনাতে পারল না সাকিববাহিনী। পাকদের বিরুদ্ধে ৩৪১ রানের যে ইনিংস খেলেছিল বাংলাদেশ, গতকাল ভারতের বিরুদ্ধে একেবারেই উল্টো চিত্র। ব্যাটিংয়ে নেমে ৫০ রানের আগেই টাইগারদের ৭ উইকেট লাপাত্তা। ভারতীয় বোলিং তোপে লাল-সবুজের দলের শীর্ষ ব্যাটসম্যানরা এভাবে ক্রিজে মুখ থুবড়ে পড়বে, পাকিস্তানের বিরুদ্ধে খেলা দেখার পর ভারতীয় দলের সঙ্গে টাইগারদের এ দৃশ্য নি:সন্দেহে অবিশ্বাস্য।

মঙ্গলবার টাইগার ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে ২৪০ রানের বড় ব্যবধানে ভারতের কাছে হারল বাংলাদেশ। এদিন ৩২৫ রানের বড় টার্গেটে ব্যাট করতে নেমে ৮৪ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। এদিন ব্যাটিংয়ের শুরুতেই খেই হারিয়ে ফেলে দেশের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা। ২১ রানের মধ্যে সৌম্য, সাব্বির, কায়েস, সাকিব ও রিয়াদ সাজঘরে ফিরে যান। এরপর মুশফিক ও মোসাদ্দেকের ক্রিজ কামড়ে থাকার চেষ্টা করেও ব্যর্থ হয়। মোসাদ্দেক ব্যক্তিগত শূণ্য রানে বিদায় নিলে মুশির সাথে জুটি বাঁধেন মিরাজ। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হলো না এ জুটির । মুশফিকও পূর্বসুরীদের পদাঙ্ক অনুসরণ করলেন।বিদায় নিলেন ১৩ রান করে। তখনও দলের অর্ধশত রান পূরণ হয়নি। এরপর বাংলাদেশ ভর করল মিরাজ-সানজামুল জুটির উপর। ধীরস্থির ব্যাটিংয়ে রানের ব্যবধান কমাচ্ছিলেন ঠিকই, কিন্তুজাসপ্রিত বুমরার বেরসিক  বোলিংয়ে মিরাজকেও সাজঘরের পথ ধরতে হলো।

ব্যক্তিগত ২৪ রানে মিরাজ বিদায় নিলে  এক পর্যায়ে বাংলাদেশের স্কোর দাঁড়ায় আট উইকেটে ৭৭ রান। এরপর আর বেশিক্ষণ এগুতে পারেনি সাকিবরা। তাসকিন ১ করলেও তার সঙ্গে শূণ্য রানে বিদায় নেন রুবেল।সেই সঙ্গে বাংলাদেশের ইনিংস শেষ হয় মাত্র ৮৪ রানে।

এর আগে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়ে বাংলাদেশকে শুরুতেই আনন্দে ভাসাতে পেরেছেন টাইগার অধিনায়ক সাকিব আর হাসান। মুস্তাফিজকে দিয়ে বোলিং শুরু করেছিলেন সাকিব। মুস্তাফিজ প্রথম ওভারে দুর্দান্ত বল করছেন। প্রথম ওভারে দিলেন মাত্র ৩ রান। দ্বিতীয় ওভারে বোলিং করতে এসে নিজের প্রথম বলেই ভারতের বিস্ফোরক ওপেনার ওয়ানডের এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক রোহিত শর্মাকে সরাসরি বোল্ড করেন বাংলাদেশের অন্যতম সেরা পেসার রুবেল হোসেন। তখন ভারতের স্কোর গিয়ে দাঁড়ায় ৩/১। ওয়ান ডাউনে খেলতে নামা ভারতের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান আজিঙ্কা রাহানেকে দলীয় ২১ রানে বোল্ড করেন টাইগার পেসার মুস্তাফিজ। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩২৪ রানের চ্যালেঞ্জিং স্কোর সংগ্রহ করে ভারত। ভারতের পক্ষে রিয়াটার্য়াড আউট হওয়ার আগে দিনেশ কার্তিক করেন সর্বোচ্চ ৯৪ রান। অন্যদের মধ্যে এছাড়া পান্ডিয়া ৮০ ও ধাওয়ান ৬০ রানের ইনিংস খেলেন। বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ৯ ওভার বোলিং করে ৫০ রানে নেন ৩ উইকেট। এছাড়া সানজামুল ২টি ও মুস্তাফিজ নেন ১টি উইকেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া