adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরিণের মাংসের দাম বাড়লো

দাম বাড়লো হরিণের মাংসের!ডেস্ক রিপোর্ট : হরিণের মাংসের মূল্য বৃদ্ধি পেয়েছে। কি অবাক হচ্ছেন! যেখানে হরিণ শিকার বা বিক্রিই নিষিদ্ধ, সেখানে হরিণের মাংসের মূল্যবৃদ্ধি! নিত্যপ্রয়োজনীয় জিনিসের চাহিদা বেশি থাকলে এর দাম বাড়ে, তবে কি শিকার ও বিক্রি নিষিদ্ধ হরিণের মাংসেরও চাহিদা বেড়েছে? তবে বলে রাখি এ কিন্তু সুন্দরবনের মায়াবী চিত্রল হরিণ! 
গত বছরের ২১ সেপ্টেম্বর ‘হরিণ বেচা-কেনার গোপন হাট’ শিরোনামের সংবাদ ছাপা হয়েছিল বিভিন্ন মিডিয়ায় সুন্দরবন সংলগ্ন এলাকায় রমরমা হরিণ ব্যবসার খবর। মাত্র ৩/৪শ’ টাকা কেজি দরে হরিণের মাংস বিক্রির কথা।
এখন দাম বেড়েছে। ৬ মাসের ব্যাবধানে কিছুটা চুপিসারে আর চেইন (নেটয়ার্ক) রক্ষা করে বর্তমানে সুন্দরবন সংলগ্ন এলাকায় ৬শ‘ থেকে ৮শ‘ টাকা কেজিতে মিলছে হরিণের মাংস।
জানা যায়, পেশাদার হরিণ শিকারিদের রয়েছে বিশেষ সিন্ডিকেট এবং এদের সঙ্গে থাকে এজেন্ট ব্যবসায়ীরা। আর অবাক করার মতো তথ্য হল সুন্দরবন সংলগ্ন এলাকায় পেশাদার ব্যাবসায়ীরা শিকারিদের অগ্রিম দাদান (টাকা) দিয়ে থাকে। যার বিনিময়ে শিকারিরা চাহিদা অনুযায়ী সরবরাহ করেণ হরিনের মাংস।
এসব সংঘবদ্ধ শিকারি এবং ব্যবসায়ী চক্রের লোকালয়ে রয়েছে নির্দিষ্ট এজেন্ট। এসব এজেন্টের মাধ্যমে কখনও অগ্রীম অর্ডার আবার কখনও মাংস লোকালয় এনে তার পর বিক্রি করা হয়। ক্ষেত্র বিশেষে টাকা বেশি হলে এজেন্টরা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে গিয়ে এ মাংস পৌঁছে দিয়ে আসে।
তবে চাহিদা আর যোগান বিধির সম্পার্কের সঙ্গে সঙ্গে যেভাবে দাম বেড়েছে হরিণের মাংসের এই সঙ্গে এই হরিণের মাংসের সঙ্গে আবার কখনও বা হরিণ বলে ভেড়া, শুকর এবং কুকুরের মাংস দেওয়ার অভিযোগও রয়েছে।
সূত্র জানায়- মূলত মাংস, চামড়া ও শিং এর ব্যাপক চাহিদার কারণেই পেশাদার শিকারীরা হরিণ নিধনে মেতে ওঠে। এ ছাড়া এক শ্রেণীর ধর্ণাঢ্য ও প্রভাবশালী ব্যক্তি নিতান্তই সখেরবশে হরিণ শিকার করে থাকেন। তবে বর্তমানে নানাবিধ তৎপাতার কারণে সাধারণ ভাবে বনে গিয়ে হরিণ শিকার কমেছে। সুন্দরবনে ৩/৪ রাত অবস্থান করা পিকনিকের লঞ্চগুলো থেকে হরিণ শিকারের চেষ্টা এবং কোনো কোনো ক্ষেত্রে শিকার কারা হয়।
এছাড়া, উচ্চপদস্থ্য কর্মকর্তাদের খুশি করতে ও তদবির হিসেবে হরিণের মাংস সরবরাহ করা হয়ে থাকে। এসব কারণেই প্রধানত লোকালয়ের অনেক লোকই হরিণ শিকারকে পেশা হিসেবে বেছে নিয়েছে।
আর একটি অসমর্থীত সূত্র জানায়, বিভিন্ন সময় সুন্দরবনে ভ্রমণে যাওয়া প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাদের খুশি রাখতে তাদেরকে হরিণের মাংস দিয়ে আপ্যায়ন করা হয়।
নাম প্রকাশ না করার শর্তে বাগেরহাটের রামপাল উপজেলার এক হরিণের মাংস বিক্রেতা জানান, তারা সাধারণত বনের বেশি গভীর থেকে হরিণ শিকার করে না। ৪ থেকে ৫/৬ জন করে ছোট ছোট দলে বিভক্ত হয়ে করা হয় হরিণ শিকার। আর বেশির ভাগ ক্ষেত্রে ফাঁদ, বর্শি এবং বিষ টোপ ব্যবহার করা হয় শিকারের জন্য। আর শিকার করা হরিণ জীবিত এবং মৃত উভয় অবস্থায় আনা হয় লোকালয়ে।
পেশাদার ওই হরিণ শিকারি এ প্রতিবেদককে বলেন, জীবিত অবস্থায় সুন্দরবন থেকে হরিণ নিয়ে আসা এখন বেশি ঝুঁকিপূর্ণ হওয়ায় বেশির ভাগ ক্ষেত্র জবাইয়ের পর চামড়া ছাড়িয়ে শুধু মাংস আনা হয়। আর চামড়া ও শিং সম্ভব হলে পরে ভিন্ন ভাবে অথবা মাটি চাপা দিয়ে আসা হয়।
আর জীবিত অবস্থায় হরিণের পা ও মুখ বেধে আনা হয় বিভিন্ন কাঠ, গোল পাতা এবং মাছের নৌকার, ট্রলারে চালা/ চরাটের ফাঁপা স্থানে করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া