adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ফেসবুক দায়ী’

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বর্ধিত ফি ও বিভিন্ন বিভাগে সান্ধ্যকোর্স বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উস্কানিদাতা হিসেবে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মূল ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক প্রফেসর মো. ইলিয়াস হোসেন  এ অভিযোগ করেন এবং এসব তথ্যের প্রতিবাদ জানান।



প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কতিপয় ব্যক্তি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের মিথ্যা, বানোয়াট ও উস্কানিমূলক তথ্য ও বক্তব্য প্রচারের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের বিভ্রান্ত করছে এবং একটি বিশেষ মহলের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের হীন অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তাদেরকে অবিলম্বে সংযত হওয়ার আহ্বান জানানো যাচ্ছে, অন্যথায় তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।



এ ব্যাপারে সকল শিক্ষক ও শিক্ষার্থীকে সজাগ দৃষ্টি রেখে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানানো যাচ্ছে।



বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া সম্পূর্ণ অনভিপ্রেত ও দুঃখজনক ঘটনায় পুরো বিশ্ববিদ্যালয় পরিবার মর্মাহত। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী আহত হওয়াসহ অবকাঠামোগত ও অন্যান্য ক্ষতি সাধিত হয়েছে। এর জের ধরে সাধারণ শিক্ষার্থীদের ও বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার স্বার্থে প্রশাসন বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি কার্যক্রম অব্যাহত রেখেছে। সাধারণ ছাত্রছাত্রীদের দাবির প্রেক্ষিতে আন্দোলন চলাকালীন সময়েই প্রশাসন বর্ধিত ফি প্রত্যাহারের ঘোষণা দেয়। অন্যান্য দাবিগুলো নিয়ে ইতোমধ্যে আন্দোলনকারীদের সঙ্গে প্রশাসন দুই দফা বৈঠকও করেছে।



বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় সিদ্ধান্তসমূহে প্রশাসন একতরফা হস্তক্ষেপ করতে পারে না। তারপরেও বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম এবং তাতে সাধারণ শিক্ষার্থীদের সপ্রতিভ অংশগ্রহণ নিশ্চিত করতে প্রশাসন আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সকল মহলের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি শান্তিপূর্ণ সমাধানের মাধ্যমে অতি দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দিতে প্রশাসন বদ্ধপরিকর।

 

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি বর্ধিত ফি ও বিভিন্ন বিভাগে সান্ধ্যকোর্স বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও পুলিশের হামলার পর ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এ ঘটনায় ৩০ জন গুলিবিদ্ধসহ দুশ শতাধিক সাধারণ শিক্ষার্থী আহত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া