adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছরে পুঁজিবাজারে নিবন্ধিত হচ্ছে না রবি

ঢাকা: চলতি বছর দেশের পুঁজিবাজারে নিবন্ধিত হচ্ছে না বেসরকারি টেলিকম অপারেটর রবি। দেশী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করা এই মুহূর্তে ব্যবসায়ের জন্য লাভবান নয় বলে মনে করছেন প্রতিষ্ঠানের সিএফও মাহতাব উদ্দিন। মাহতাব উদ্দিন জানান, ২০০৫ সাল থেকে মাদার কোম্পানি আজিয়েটার শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ট দিতে পারছে না রবি। পাশাপাশি পুঁজিবাজারে নিবন্ধিত হওয়ার ক্ষেত্রেও বিদ্যমান করপোরেট ট্যাক্স মোটেই লাভজনক নয় বলে মনে করেন তিনি।সোমবার গুলশানে রবির রিক্রিয়েশন সেন্টারে ‘সরকারের উন্নয়নকাজে টেলিকম খাতের ভূমিকা’ বিষয়ে উপস্থাপিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে করা এক প্রশ্নের জবাবে মাহতাব উদ্দিন এ কথা জানান।

মাহতাব উদ্দিন বলেন, পুঁজিবাজারে নিবন্ধিত হওয়ার প্রক্রিয়া আপাতত ধীরে চলছে। তবে এখন রবি নিজ পোর্টফোলিওতেই ব্যবসায় পরিচালনা করছে। আগে পুঁজিবাজারে নিবন্ধিত কোম্পানিকে ৩৫ শতাংশ কর দিতে হতো। অর্থাৎ করপোরেট ট্যাক্স থেকে ১০ শতাংশ কর রেয়াত পাওয়া যেত। কিন্তু এখন তা কমে পাঁচ শতাংশে নেমে এসেছে। সার্বিক হিসাবে পুঁজিবাজারে পাবলিক কোম্পানি হিসেবে নিবন্ধিত হওয়ার ক্ষেত্রে প্রণোদনা কমেছে।মাহতাব উদ্দিন বলেন, ন্যাশনাল আইডি ডেটাবেজ ব্যবহারের সুযোগ পেলে রবি অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু করবে। আর প্রতিটি সেলফোন অপারেটররা তখন সিম ব্যবহারকারীর পরিচয় শনাক্ত করতে সম্ভব হবে। ফলে দেশে অনিবন্ধিত সিম ব্যবহার রোধ করা সহজতর হবে।

আসছে বাজেটে বিদ্যমান সিম ট্যাক্স তুলে নেয়ার দাবি জানিয়ে রবি সিএফও বলেন, এর ফলে প্রকারান্তরে সরকারের রাজস্ব আয় বাড়বে।
অপর এক প্রশ্নের জবাবে মাহতাব উদ্দীন বলেন, ২০১৩ সালে রবি ৩৩ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। থ্রিজি সেবা চালু করতে যে পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে, এখন পর্যন্ত ততটা সাড়া পাওয়া যায়নি। ফলে আগামী পাঁচ বছর লাভের মুখ দেখা সম্ভব হবে না

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া