adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতিবিদ হতে হলে এরশাদকে বুঝুন

ivRbxwZwe` n‡Z n‡j Gikv`‡K eySzbনিজস্ব প্রতিবেদক : ৫ই মে হেফাজত-ই-ইসলামের মহাসমাবেশে সুযোগ সন্ধানীর ভূমিকা পালন করেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক স্বৈর শাসক হুসেইন মুহম্মদ এরশাদ। এরশাদ জাগ্রত ইসলামী সংগঠনটির পে অবস্থান গ্রহণ করেছিলেন। তবে এরশাদ শুধু হেফাজতের সাথেই সম্পর্ক রাখেননি বরং সরকারের সাথেও লিঁয়াজো রেখেছিলেন।
বিগত বছরের ৩ মে এরশাদ তার দলের নেতা-কর্মীদের হেফাজতের ঢাকা কর্মসূচিতে যোগ দিয়ে দেশের বাহির থেকে আগত হেফাজত কর্মীদের ঠান্ডা পানি ও শুকনো খাবার দিয়ে সাহায্য করার বিষয়েও জোর দেন। ঠিক পরদিন এরশাদের প্রেস সচিব সুনীল শুভ রায় এরশাদের স্বার করা একটি প্রেস রিলিজ ইস্যু করেন যেখানে এরশাদ সরকারকে হেফাজতের দাবিগুলো মেনে নেওয়ার আহবান জানান। এরশাদের বক্তব্যটি ছিল এমন, হেফাজতের পেশ করা দাবিগুলো বৈধ এবং ইসলামের স্বার্থে আমি প্রধানমন্ত্রীকে আহবান জানাচ্ছি যে দাবিগুলো মেনে নেওয়া হোক।
হেফাজতের ১৩ দফা দাবির মধ্যে নারী শিা নীতির সমালোচনা, নারী ও পুরুষের অবাধ মেলামেশা বন্ধ করা এবং স্বাধীনতা যুদ্ধের নামে মূর্তি ও স্থাপনা পুজা বন্ধ করার বিষয়গুলো অন্যতম ছিল।
৫ই মে হেফাজতের ঢাকা ঘেরাও কর্মসূচিতে জাতীয় পার্টির সাধারণ সম্পাদক রুহুল আমিন হাওলাদার, তৎকালীন প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর আহমেদ, সহ-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রাজুসহ অনেক দলীয় নেতা-কর্মীরা যোগদান করেন। এরশাদের নির্দেশনা অনুযায়ী ঢাকা প্রবেশের ৬টি দ্বারে বিশেষ করে সকাল ১০টায় আব্দুল্লাহপুরে হেফাজত নেতা-কর্মীদের মাঝে ঠান্ডা পানি ও শুকনো খাবার বিতরণ করা হয়।
এদিকে হেফাজতের সাথে সম্পৃক্ততার সাথে সাথে এরশাদ দলের নতুন ঘোষিত নেতা আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়া উদ্দিন বাবলুকে পরিচয় করিয়ে দেন এবং এই দুই নেতাকে সরকারের সাথে লিঁয়াজো করার জন্য নির্দেশনা দেন এরশাদ।
৫ই মে জাতীয় পার্টি ও এরশাদের কৌশলের বিষয়ে জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান কাজী জাফর বলেন, ৫ই মে হেফাজত যদি সরকার পতন করতে সম হত তবে এরশাদ নতুন সরকারের অংশ হওয়ার সকল ধরনের চেষ্টা করতেন।
এদিকে ৫ই মের বিষয়ে জাতীয় পার্টির বর্তমান সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন বাবলু বলেন, আমরা কোন দুঃখে হেফাজতের অনুষ্ঠানে অংশগ্রহণ করব? আমরাতো এখন সরকারের একটা অংশ।
হেফাজতের কার্যক্রমে সরকারের বাধা দেওয়া ও হেফাজত কর্মীদের মতিঝিল থেকে উচ্ছেদ করার পর পরই এরশাদ তার সুর পরিবর্তন করেন। হেফাজতের র‌্যালিতে যোগদান করার জন্য ইকবাল হোসেন রাজুকে শোকজ করে নোটিশ দেন এরশাদ। দিন গড়ানোর সাথে সাথে এবং রাজনৈতিক পরিবেশ পরিবর্তনের সাথে সাথে এরশাদ হেফাজতকে সমর্থনের বিষয়ে আরও উদ্ভট কিছু মন্তব্য করেন। একটা সময়ে এরশাদ বলেন, তিনি ৫ই মের অনুষ্ঠানে মুসলমানদের সমর্থন করেছিলেন। তিনি হেফাজতের ১৩ দফা দাবির প্রতি সমর্থন দেননি।
হেফাজতের বিষয়ে জাতীয় পার্টির সম্পৃক্ততার বিষয়ে সম্প্রতি জাতীয় পার্টির একজন জ্যেষ্ঠ নেতা ও এলজিআরডি প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা বলেন, হেফাজতের মতিঝিল সমাবেশে যারা অংশ নিয়েছিলেন তাদের এরই মধ্যে দল থেকে বহিষ্কার করেছেন এরশাদ।
অথচ দলের অন্যতম নেতা ইকবাল হোসেন রাজু দাবি করেন যে স্বয়ং এরশাদ তাদেরকে হেফাজতের র‌্যালিতে যোগদান করার নির্দেশনা দিয়েছিলেন।
এরশাদ কিন্ত ঠিকই খেল দেখিয়েছেন। তিনিই একই সাথে হেফাজত ও সরকারের সাথে মেলবন্ধন করে চলেছেন। যার ফলে এরশাদ এখন পর্যন্ত বহাল তবিয়তে রয়েছেন। সরকারকে তুষ্ট করায় দশম জাতীয় সংসদ নির্বাচনের পর পুরষ্কার হিসেবে এরশাদকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে নিয়োগ করা হয়েছে। সুতরাং রাজনীতিবিদ হতে হলে এনাদের মতই হওয়া উচিত। ইহজগতে অর্থ, সš§ান ও প্রতিপত্তি পাওয়া যাবে এবং ইসলামকে সমর্থন করার জন্য পরকালে বেহেস্ত নসিব হবে। সূত্র : ঢাকা ট্রিবিউন 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া