adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শারীরিক সম্পর্ক বন্ধন গাঢ় করে

UUU-11-400x266ডেস্ক রিপোর্ট : সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে শারীরিক মিলন সম্পর্ক গাঢ় করতে সাহায্য করে। গবেষণায় অংশ নেওয়া দম্পতিদের সাক্ষাৎকারে জানা গেছে যাদের মধ্যে শারীরিক মিলন বেশি হয় তাদের সম্পর্কও অটুট থাকে এবং একে অন্যে প্রতি সব সময় ইতিবাচক মানসিকতা নিয়ে চলে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি পরিচালিত এ গবেষণার প্রধান লিন্ডসে হিকস বলেন, ‘আমরা জরিপে দেখি যেসব দম্পতি বেশি শারীরিক মিলনে যান তারা আসলে সুখী হোক বা না-ই হোক তাদের পরস্পরের সম্পর্ক থাকে অনেক স্বতস্ফুর্ত।  দম্পতিরা একে অন্যের প্রতি কতটা নির্ভরতা রাখে বা সš‘ষ্ট হয় তা শারীরিক মিলনের ওপরই নির্ভর করে।’
শারীরিক মিলন শুধুমাত্র দম্পতির সম্পর্কই নয় বরং তাদেরকে পরিবারের প্রতিও বেশি যতœবান হতে সহায়তা করে এবং সন্তান লালন পালনে এসব দম্পতি বেশি যতœবান হয়ে থাকে। গবেষণায় অংশ নেওয়া দম্পতিদের মধ্যে বেশি মাত্রায় শারীরিক সম্পর্কের সঙ্গে সš‘ষ্টির তেমন কোন যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি।
গবেষণায় নতুন বিয়ে হওয়া ২১৬ জোড়া দম্পতি অংশ নেয়। কম্পিউটারে বিভিন্ন ইতিবাচক ও নেতিবাচক সম্পর্ক বিষয়ক শব্দ দিয়ে তাদের বেছে নিতে বলা হয় এবং তার আগে দম্পতির দাম্পত্য জীবনের বিভিন্ন খোঁজ খবর নেওয়া হয়। গত ৪ মাসে তারা কতবার শারীরিক মিলনে আবদ্ধ হয়েছিলেন তাও সাক্ষাৎকারের প্রশ্নে ছিল। শারীরিক মিলনের প্রভাব ছেলে এবং মেয়ের ক্ষেত্রে সমানভাবেই ধরা পড়ে। গবেষণাপত্রটি সাইকোলোজিক্যাল সায়েন্স ম্যাগাজিনে প্রকাশিত হয়।
সূত্রঃ নিউ কেরালা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া