adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধীদের বিচার কবে শেষ হবে বলা সম্ভব নয়: আইনমন্ত্রী

ঢাimage_67698_0কা: আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, “১৯৭১ সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচার একটি চলমান প্রক্রিয়া। তাই সুনির্দিষ্ট করে বলা সম্ভব নয়, কবে নাগাদ বিচার সম্পন্ন হবে।”  

রোববার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে ওসারেসাত হোসেন বেলালের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে এ কথা জানান।

মন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া রায়ের পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানি সাপেক্ষে মামলাগুলো নিষ্পত্তি হয়। তাই বিচার সম্পন্ন হওয়ার দিনক্ষণের বিষয়ে সুনির্দিষ্ট করে বলা সম্ভব নয়।

আইনমন্ত্রী জানান, এ পর্যন্ত দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিষ্পন্ন নয়টি মামলায় ১০ জন আসামির বিচারকার্য সম্পন্ন হয়েছে। এর মধ্যে একজন অপরাধীর (আবদুল কাদের মোল্লা) মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বাকি ছয়জন দণ্ডিত অপরাধীর প্রদত্ত রায়ের বিরুদ্ধে আপিল শুনানি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চলমান। তিনজন আসামি পলাতক থাকায় রাষ্ট্র কিংবা  বা আসামিপক্ষ থেকে কোনো আপিল করা হয়নি।

আনিসুল হক বলেন, “যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্ন করার জন্য ২০১৩ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল ১৯৭৩ সংশোধন করা হয়। আইনের ধারা ২১-এর উপধারা-৪-এর বিধান অনুযায়ী আপিল করার ৬০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তির বিধান রয়েছে। এর ফলে দ্রুত যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত নিষ্পত্তির প্রতিশ্রুত রক্ষা হবে।”

স্বতন্ত্র সংসদ হাজি মো. সেলিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, যৌতুক নিরোধ আইনের অধীনে সারা দেশে ৪৬ হাজার ৭৫৪টি মামলা নিষ্পত্তির অপেক্ষায় আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া