adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুদক আতঙ্কে সাবেক স্বাস্থ্যমন্ত্রীর কোটিপতি স্বজনরা

image_73953সাতক্ষীরা: দুর্নীতি দমন কমিশন (দুদক) আতঙ্ক পেয়ে বসেছে সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এবং কোটিপতি বনে যাওয়া তার পরিবারের সদস্য ও সুবিধাভোগীদের। বিগত সরকারের শাসনামলের ৫ বছরে সাবেক এই মন্ত্রী ও তার পরিবারের একাধিক সদস্য, ভগ্নিপতি, ব্যক্তিগত সহকারীর (এপিএস) বিরুদ্ধে অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগ উঠেছে।

২০০৮ সালের নবম ও ২০১৩ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকের স্ত্রী ইলা হকের সম্পদ ২০০৮ সাল থেকে এ বছর বেড়েছে ৭৮২ শতাংশ। মন্ত্রীর অস্থাবর সম্পদের পরিমাণ বেড়েছে ১১০ শতাংশ। ২০০৮ সালে সম্পদের মূল্য ছিল ৩ কোটি ৬৯ লাখ ২০ হাজার ৬৮৪ টাকা। ২০১৩ সালে তা বেড়ে দাঁড়ায় ৭ কোটি ৭৭ লাখ ৭২ হাজার ৩৮৫ টাকা। এসব তথ্য ডা. রুহুল হক নিজেই তার হলফনামায় উল্লেখ করেছেন।

দুদকের দায়িত্বশীল সূত্র জানায়, যে কয়জন সাবেক মন্ত্রী ও সংসদ সদস্যের (এমপি) সম্পদের খোঁজে দুদক মাঠে নেমেছে তার মধ্যে সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডা: আ ফ ম রুহুল হকও রয়েছেন।

তথ্যানুসন্ধানে জানা গেছে, নবম জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা-৩ (দেবহাটা,আশাশুনি, কালিগঞ্জের একাংশ) আসন থেকে এমপি নির্বাচিত হওয়ার পর ডা. আ ফ ম রুহুল হক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে শপথ নেন। বিগত ৫ বছর ধরে এ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হলেও তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে। এ কারণে তিনি মন্ত্রীত্ব হারান।

২০০৮ সালে মন্ত্রী হওয়ার পর ডা. রুহুল হকের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে। তার মন্ত্রণালয়ে চাকরি দেয়ার নাম করে স্ত্রী ইলা হক, ভগ্নিপতি নাজমুল আরেফিন মিন্টু, এপিএস মোশায়েদ আলী খোকন, তৎকালীন স্বাস্থ্য মন্ত্রণালয়ের পিএস মাসুদ, সাতক্ষীরার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এস জেড আতীক কোটি কোটি টাকার মালিক হয়ে যান।

সাতক্ষীরায় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, বিগত ৫ বছরে সাতক্ষীরায় বিভিন্ন অবকাঠামগত উন্নয়ন কাজের জন্য বরাদ্দ এসেছে ২০৩ কোটি টাকা। ইতোমধ্যে ১১৫ কোটি টাকার কাজ শেষ হয়েছে। বাকি ৮৮ কাটি টাকার কাজ চলছে। এছাড়া সাতক্ষীরা সদর হাসপাতাল, সাতটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সাতক্ষীরা মেডিকেল কলেজের বিভিন্ন সরঞ্জাম, আসবাবপত্র কেনার জন্য আরো প্রায় একশ’ কোটি টাকা বরাদ্দ এসেছে।

ডা. রুহুল হকের একমাত্র ভগ্নিপতি, সাতক্ষীরা শহরের বাসিন্দা নাজমুল আরেফিন মিল্টু স্বনামে বেনামে অবকাঠামগত নির্মাণ কাজ থেকে শুরু করে হাসপাতালের সরঞ্জাম কেনা পর্যন্ত সব কিছুই নিয়ন্ত্রণ করেছেন। চলমান কাজ এখনও মিল্টু দেখভাল করছেন। নামমাত্র কাজ করে এসব খাত থেকে ডা. হকের এ ভগ্নিপতি কোটি কোটি টাকা লোপাট করেছেন। মন্ত্রীর ভয়ে এসব দপ্তরের কোনো কর্মকর্তা টু-শব্দ করতেও সাহস পাননি। যিনি তার দুর্নীতির বিরুদ্ধে কথা বলার চেষ্টা করেছেন তাকেই শাস্তিমূলক বদলী হতে হয়েছে। গত ৫ বছর আগেও তার ভগ্নিপতি সাতক্ষীরা শহরের অদূরে একটি ব্যক্তি মালিকানাধীন বাগান বাড়ির ম্যানেজার হিসেবে ১০ হাজার টাকা বেতনে চাকরি করতেন। বর্তমানে তিনি পাহাড় পরিমান সম্পদের মালিক হয়েছেন।

গত ৫ বছরে সাতক্ষীরাসহ দেশব্যাপী স্বাস্থ্য বিভাগে যতো চাকরি হয়েছে অধিকাংশ ক্ষেত্রেই তা নিয়ন্ত্রণ করেছেন মন্ত্রীর স্ত্রী ইলা হক, ভগ্নিপতি নাজমুল আরেফিন মিল্টু, পিএস (সাতক্ষীরায় বাড়ি) মাসুদ, এপিএস মুশায়েদ আলী খোকন, সাতক্ষীরার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এস জেড আতীকসহ স্থানীয় ৩ জন আওয়ামী লীগ নেতা। যাদের চাকরি দেয়া হয়েছে তাদের মধ্যে বিএনপি ও জামায়াত-শিবিরপন্থীর সংখ্যাই বেশি। স্বাস্থ্যমন্ত্রীকে ব্যবহার করে পরিবারের সদস্য ও নিকটজনেরা কোটি কোটি টাকার মালিক হয়েছেন। মন্ত্রীর আস্থাভাজন হিসেবে সাতক্ষীরার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ৫ বছর ধরে একই সঙ্গে তিনি সিভিল সার্জন, সাতক্ষীরা সদর হাসপাতারের তত্ত্বাবধায়ক, সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ প্রকল্পের (পৃথক ২টি প্রকল্প) প্রকল্প পরিচালকসহ জেলার ৫টি গুরুত্বপূর্ণ পদ দখল করেছিলেন। এখনও এসব পদ প্রভাবশালী ওই চিকিৎসকের দখলেই রয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি হলফনামার তথ্য নিয়ে সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ উঠলে দুদক বিষয়টি তদন্ত করার উদ্যোগ নেয়। দুদক তদন্তে নেমেছে এ খবর জানার পর সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও তার পরিবার এবং দুর্নীতিবাজ নিকটজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শঙ্কিত স্বজনেরা তাদের সম্পদ বিভিন্ন নামে, বেনামে সরিয়ে ফেলতে শুরু করেছেন।

সচেতন মহলের দাবি, শুধু সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও তার স্ত্রীর অবৈধ সম্পদের তদন্ত করলেই হবে না, একই সাথে তার আস্থাভাজন ও নিকটজনদেন সম্পদের তদন্তও করা জরুরি।

এ ব্যাপারে সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকের সাথে একাধিক বার তার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেননি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া