adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অতীতে যা কিছু করেছি সবই জাতির প্রয়োজনে : ইনু

vlcsnap-2014-08-12-06h16m02s2নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আমি জাতির প্রয়োজনে বিরোধিতা ও ঐক্য করেছি। জাতির প্রয়োজনে আ’লীগ ও বিএনপির সঙ্গে বিরোধিতা করেছি আবার ঐক্যও করেছি। সোমবার রাতে চ্যানেল আইয়ে’র ‘তৃতীয়মাত্রা’ অনুষ্ঠানে একথা বলেন তিনি। আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন দৈনিক ইংরেজি পত্রিকা দি ডেইলি স্টারে’র সম্পাদক মাহফুজ আনাম।
হাসানুল হক ইনু বলেন, সাংবাদিকদের কাজের ক্ষেত্রে নিরাপত্তা বিধান করার জন্যে সম্প্রচার নীতিমালা ছাতা হিসেবে কাজ করবে। সম্প্রচার নীতিমালা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক নয়। নাগরিকের মৌলিক অধিকার, সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ হয়নি।
মন্ত্রী বলেন, যে খসড়া মন্ত্রিপরিষদের গিয়েছে তা চূড়ান্ত করেছে কমিটির সদস্যরা। মন্ত্রীসভায় যাওয়ার পরে মন্ত্রীসভার কিছু অধিকার রয়েছে। এর ফলে মন্ত্রীসভায় দুটি জায়গায় পরিবর্তন করেছে।
সম্প্রচার নীতিমালা প্রসঙ্গে তিনি বলেন, সম্প্রচার নীতিমালা নিয়ে আমি যা বলেছি তা বড় কথা নয়। সম্প্রচার নীতিই মানেই আইন নয়। এটি যখন আইন নয়। সুতরাং আইন ভঙ্গ করলে, আইনে উল্লেখ থাকে কী ধরনের শাস্তি হয়। নীতিমালা পৃথিবীর যে দেশেই হয়েছে তা একটি দিক নির্দেশনামূলক। নীতিমালায় শাস্তি শব্দের উল্লেখ রয়েছে তাও দিক নির্দেশনামূলক। কোন শাস্তি কীভাবে দেয়া যাবে তা আইনে যাবে।
ইনু বলেন, দিন দিন মিডিয়া বিকশিত হচ্ছে। এর ফলে বিভিন্ন সময় প্রশাসন, রাষ্ট্র ও সাংবাদিকদের, স্বার্থ বিঘিœত হচ্ছে। দর্শক এবং নাগরিকরা বলেÑ তাদের স্বার্থ রক্ষা হচ্ছে না। বিচ্ছিন্ন, বিক্ষিপ্ত আইন দ্বারা মিডিয়া পরিচালিত না করে একটি মানসম্মনত ব্যবস্থাপনায় নিয়ে আসা হবে। উদাহরণ- আমেরিকা, ভারত সহ অনেক দেশের নীতিমালা পরীক্ষা করা হয়েছে।
তিনি আরো বলেন, সম্প্রচার নীতিমালা একটি দিকনির্দেশনা। দিকনির্দেশনা এই মুহূর্তে কেউ যদি পালন না করে তাহলে তা কার্যকর করার মতো এই মুহূর্তে তথ্যমন্ত্রণালয়ের হাতে কোনো হাতিয়ার নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া