adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাবনায় সুচিত্রা সেনের পৈত্রিক বাড়িতে কিন্ডার গার্টেন

image_64069_0পাবনা: বাংলা সিনেমার জনপ্রিয় নায়িকা সুচিত্র সেন দীর্ঘদিন ধরেই অসুস্থ এবং চিকিৎসকরা বলছেন, তার অবস্থা সংকটাপন্ন। সুচিত্রা সেনের জন্ম বাংলাদেশে, দেশের উত্তরাঞ্চলের একটি জেলা পাবনায়।
সরকার বাড়িটিকে ইজারা দিয়েছে এবং সেখানে এখন একটি কিন্ডার গার্টেন পরিচালিত হচ্ছে। স্থানীয়রা অবশ্য এটিকে বলছেন দখল। পাবনা শহরের দিলালপুর মহল্লায় হেমসাগর লেনে অবস্থিত একতলা ওই বাড়ির সামনের দরজার ওপরে লেখা রয়েছে- ইমাম গাযযালী ইন্সটিটিউট, ইসলামি কিন্ডারগার্টেন, প্রাথমিক শাখা।

বাড়ির সামনে একটা টিনের ঘরও তোলা হয়েছে। বাড়িতে এক সময় ছাঁদ থাকলেও এখন সেখানে টিন।
পঞ্চাশের দশক থেকে শুরু করে এরপর কয়েক দশক বাংলা চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় এই অভিনেত্রীর শৈশব কাটে পাবনায় তার পৈত্রিক বাড়িতে। ১৯৪৭ সালে, অর্থাৎ যে বছর ভারত-পাকিস্তান ভাগ, ওই বছর তার বিয়ে হয় এবং স্বামীর সঙ্গে কলকাতায় চলে যান। ১৯৬০ সালে সুচিত্রা সেনের বাবাও তার বাড়িটি জেলা প্রশাসনের কাছে ভাড়া দিয়ে পরিবার নিয়ে কলকাতায় চলে যান। এরপর দীর্ঘদিন বাড়িটি সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের কোয়ার্টার হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।

১৯৮৩ সালে ইমাম গাযযালী ইন্সটিটিউট নামে একটি প্রতিষ্ঠান অর্পিত সম্পত্তি হিসেবে বাড়িটি ইজারা নেয় এবং এখানে একটি কিন্ডার গার্টেন স্কুল চালু করে।

কিন্তু এর প্রতিবাদে স্থানীয়ভাবে গড়ে তোলা হয় সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ।
তাদের ভাষায় বড়িটি দখলমুক্ত করতে নানারকম আন্দোলনও হয়। এক পর্যায়ে প্রশাসন বাড়িটির ইজারা বাতিল করলেও ইমাম গাজ্জালি ইন্সটিটিউটের পক্ষ থেকে উচ্চ আদালতে রিট করা হয়।
সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সম্পাদক রাম দুলাল ভৌমিক বলছেন, উচ্চ পর্যায়ের নির্দেশে পাবনার জেলা প্রশাসক এই ইজারা বাতিল করেন। কিন্তু তারা হাইকোর্টে রিট করে। তারপর আদালত স্টে অর্ডার দেয় যা ছয় মাস পরপর বাড়াতে থাকে।
ইমাম গাযযালী ইন্সটিটিউটের সেক্রেটারির দায়িত্বে আছেন পাবনা জেলা জামায়াতের আইনবিষয়ক সম্পাদক আবিদ হাসান। তিনি অবশ্য বলছেন, তারা যখন বাড়িটি লিজ নেন, তখন তারা জানতেন না যে এটি সুচিত্রা সেনের বাড়ি। সুতরাং এখন সরকার যদি বাড়িটিকে ফিরিয়ে দিতে বলে এবং এখানে সুচিত্রা সেনের নামে কোনো প্রতিষ্ঠান করতে চায়, সেক্ষেত্রে তারা সহযোগিতা করবেন।
কিন্তু এখন যে আন্দোলন হচ্ছে, তার পরিপ্রেক্ষিতে সরকার যদি এই বাড়িটা ছেড়ে দিতে বলে, তখন তারা বাড়িটি ছেড়ে দেবেন বলে জানান হাসান।
তিনি বলে, “সরকার যদি এই মহান শিল্পীর প্রতি শ্রদ্ধা রেখে কোনো প্রতিষ্ঠান করতে চায় আমরা সহযোগিতা করব। আমরাও পাবনার মানুষ। তবে আমাদের একটা আপিল যে, আমাদের এই শিক্ষা প্রতিষ্ঠানটা পরিচালনার জন্য সরকার যদি এর আশেপাশে একটা ব্যবস্থা করে দেয়, আমরা বাড়িটা ছেড়ে দিতে রাজি আছি।”
সুচিত্রা সেনের এই পৈত্রিক বাড়িটি উদ্ধারে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নামে একটি সংগঠনের পক্ষ থেকে যে রিট মামলাটি করা হয়েছিল, সেটি এখন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রয়েছে। সেইসঙ্গে ইমাম গাজ্জালি ইন্সটিটিউটের রিট আবেদনটিও নিষ্পত্তি হয়নি।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের বলছেন, এই আপিলের ব্যাপারে সরকার দ্রুত শুনানির চেষ্টা করেছে। কিন্তু জটিলতার কারণে সেটা সম্ভব হয়নি।
তিনি বলেন, “মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কিছু করা যাচ্ছে না। মামলার যে জট, এ অবস্থায় ফের উদ্যোগ নেয়া হলেও সহসাই শুনানি করে ফেলা যাবে বলে মনে হয় না।”
সুচিত্র সেনের স্মৃতিবিজড়িত এই বাড়িটি পুনরুদ্ধার করে এখানে যাতে তার নামে একটি সংগ্রহশালা করা হয়, সেই দাবিতে বিভিন্ন সময়ে মানববন্ধন, চলচ্চিত্র উৎসব ইত্যাদি কর্মসূচি পালন করেছেন স্থানীয়রা। কলকাতায় হাসপাতালে সুচিত্রা সেনের পরিস্থিতি নিয়ে খবর প্রকাশের সাথে সাথে সেই দাবি আবারো উঠে আসছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া