adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাত পোহালেই ভোট

onyybg-obk20140104204247ঢাকা: নেই নির্বাচনের আমেজ। ভোটারদের মধ্যেও নেই তেমন সাড়া। প্রতিদ্বন্দ্বী না থাকায় ১৫৩ আসনেই জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে গেছেন বিনা ভোটে।


প্রধান বিরোধী দল এ নির্বাচনে অংশ না নেওয়ায় অনেকটা ফাঁকা মাঠেই গোল দিতে যাচ্ছে মহাজোটের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ। 


প্রধান বিরোধী দল নির্বাচন প্রতিহতের ঘোষণা দিলেও আওয়ামী লীগের দাবি, সাংবিধানিক প্রক্রিয়ায় থেকেই তারা এ নির্বাচনে অংশ নিয়েছে।


নির্দলীয় সরকারের দাবি উপেক্ষিত হওয়ায় ভোট বর্জন করে তা ঠেকাতে ইতোমধ্যে শনি ও রোববার দেশব্যাপী হরতাল ও অবরোধ ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল। ভোটগ্রহণের চূড়ান্ত প্রস্তুতির মধ্যেই বিভিন্ন স্থানে ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়েছে। 


দেশের বিভিন্ন জায়গায় চলছে ভাঙচুর ও বোমাবাজি। বিরোধী দলের এমন হুমকি-ধামকি এবং নাশকতামূলক কর্মকাণ্ডের মধ্যেও ভোট হচ্ছে, নির্বাচন হতে হচ্ছে।


নির্বাচন নিয়ে এমন রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়েই রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে দশম জাতীয় সংসদ নির্বাচন। সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। এর পরই শুরু হবে ভোটগণনা।


নির্বাচন কমিশন জানিয়েছে, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য যাবতীয় ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। ভোটকেন্দ্রে নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। 


ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিল, অমোচনীয় কালিসহ ভোটের সরঞ্জামাদি নিজ নিজ নির্বাচনী এলাকায় পৌঁছে দেওয়া হয়েছে। ভোট শান্তিপূর্ণ পরিবেশে হচ্ছে কিনা, তা পর্যবেক্ষণের জন্য কেন্দ্রীয়ভাবে নির্বাচন কমিশনে কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। এ কন্ট্রোল রুম থেকে সারাদেশে ভোট পরিস্থিতি পর্যবেক্ষণ এবং তাৎক্ষণিকভাবে নির্দেশনা দেওয়া হবে বলে জানা গেছে।


 


একনজরে দশম জাতীয় সংসদ নির্বাচন


এবারের নির্বাচনে সারাদেশে ৫৯ জেলায় ১৪৭টি আসনে নির্বাচন হবে। এ আসনগুলোতে ১২টি রাজনৈতিক দলের মোট ৩৯০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন ১২০ জন, জাতীয় পার্টির (জেপি) ২৭, গণতন্ত্রী পার্টির ১, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির ৬, ওয়ার্কার্স পার্টির ১৬, জাতীয় পার্টির ৬৬, জাসদের ২১, বাংলাদেশ তরিকত ফেডারেশনের ৩, গণফ্রন্টের ১, বাংলাদেশ খেলাফত মজলিসের ২, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ১, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) ২২ এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১০৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।





এ ছাড়া প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ইতোমধ্যে ১৫৩ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের রয়েছেন ১২৭ জন, জাতীয় পার্টির (জেপি) ১, জাতীয় পার্টির ২০, জাসদের ৩ এবং ওয়ার্কার্স পার্টির ২ জন।





এ ছাড়া এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী না থাকায় পাঁচ জেলার কোনো আসনেই নির্বাচন হবে না। এ সব জেলার মধ্যে রয়েছে রাজবাড়ী, জয়পুরহাট, মাদারীপুর, শরীয়তপুর ও চাঁদপুর। 





এ সব জেলার ১৫টি সংসদীয় আসনের সব আসনেই আওয়ামী লীগ দলীয় প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ৫৯ জেলায় নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।





এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ১২টি দলের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা প্রতীকে নির্বাচন করছে। এ ছাড়া জাতীয় পার্টি (জেপি) বাইসাইকেল, গণতন্ত্রী পার্টি কবুতর, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি কুঁড়েঘর, ওয়ার্কার্স পার্টি হাতুড়ি, জাতীয় পার্টি লাঙ্গল, জাসদের মশাল, তরিকত ফেডারেশন ফুলের মালা, গণফ্রন্ট মাছ, বাংলাদেশ খেলাফত মজলিস রিকশা, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মোমবাতি এবং বিএনএফ টেলিভিশন মার্কা নিয়ে নির্বাচন করছে। 





তবে ওয়ার্কার্স পার্টি হাতুড়ি প্রতীকে, জাসদ মশাল প্রতীকে এবং তরিকত ফেডারেশন ফুলের মালা নিয়ে নির্বাচন করলেও কয়েকটি আসনে আওয়ামী লীগের আসন ভাগাভাগির কারণে এ সব দলের প্রার্থীরা নৌকা প্রতীকে নির্বাচন করছেন। এর মধ্যে ওয়ার্কার্স পার্টির ২ জন, জাসদের ১ জন এবং তরিকত ফেডারেশনের ২ জন নৌকা প্রতীকে নির্বাচনী মাঠে রয়েছেন। বাকিরা দলীয় প্রতীক নিয়ে নির্বাচনে আছেন। 





নির্বাচনের আগে এ তিনটি দলের মধ্যে ১০ প্রার্থীকে নৌকা প্রতীক বরাদ্দ দিতে আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনে অনুরোধ জানানো হয়।





গত ২৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয় ৫ ও ৬ ডিসেম্বর।





এ ছাড়া প্রত্যাহারের শেষ দিন ধার্য করা হয় ১৩ ডিসেম্বর। তফসিল অনুযায়ী এবারের নির্বাচনে ১,১০৭ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই-বাছাই শেষে স্থানীয় রিটার্নিং কর্মকর্তা ২০৩ জনের মনোনয়নপত্র বাতিল করে দেন।





এ বাদে প্রত্যাহারের শেষদিনে ৩০৪ প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। ফলে, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩ প্রার্থী জয়ী হন।





নির্বাচন কমিশন জানিয়েছে, ১৪৭ আসনে মোট ৪ কোটি ৩৯ লাখ ৩৮ হাজার ৩৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২ কোটি ২০ লাখ ৬ হাজার ৮২৬ জন। নারী ভোটার সংখ্যা ২ কোটি ১৯ লাখ ৩১ হাজার ৯২৮ জন। 





এ সব এলাকায় ভোটগ্রহণের জন্য ভোটকেন্দ্র তৈরি করা হয়েছে ১৮ হাজার ২১৩টি। আর মোট ভোটকক্ষের সংখ্যা ৯১ হাজার ২১৩টি। রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ৬১ জনকে।





এর মধ্যে দুইজন রয়েছেন বিভাগীয় কমিশনার এবং বাকি ৫৯ জন জেলা প্রশাসক। সহকারী রিটার্নিং কর্মকর্তার সংখ্যা ২৮৭ জন। 





এ ছাড়া প্রিজাইডিং অফিসার ১৮ হাজার ২০৮, সহকারী প্রিজাইডিং অফিসার ৯১ হাজার ২১৩ এবং পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে ১ লাখ ৮২ হাজার ৪২৬ জন।





এদিকে, নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে তদারকির জন্য ২৯৪ ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। ২২টি নিবন্ধিত দেশিয় সংস্থার প্রতিনিধিরা এবারের নির্বাচন পর্যবেক্ষণ করবেন বলে জানা গেছে। 





মোট পর্যবেক্ষকের সংখ্যা ১০ হাজার ৩৫৫ জন। নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনে দুর্গম এলাকায় বিশেষ করে পার্বত্য জেলাগুলোতে ভোটগ্রহণ কর্মকর্তাদের যাতায়াত, নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যাতায়াতের জন্য হেলিকপ্টারের ব্যবস্থা রাখা হয়েছে। 





এ সব কাজের জন্য খাগড়াছড়ি জেলায় চারটি, বান্দরবান জেলায় ১৩টি এবং রাঙামাটি জেলায় ১৬টি ভোটকেন্দ্রে হেলিকপ্টারের সহায়তা দেওয়া হচ্ছে। প্রতিটি ভোটকেন্দ্রে ১৫ থেকে ১৮ জন করে নিরাপত্তা রক্ষী দায়িত্ব পালন করবেন।





প্রচার ও যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা


প্রচার ও যানবাহন চলাচল সম্পর্কে নির্বাচন কমিশনের পরিপত্রে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশের ৭৮ বিধি অনুসারে ভোটগ্রহণ শুরুর পূর্ববর্তী ৪৮ ঘণ্টা থেকে ভোটগ্রহণ শেষ হওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টা (শুক্রবার সকাল ৮টা থেকে ৭ জানুয়ারি বিকেল ৪টা) পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো ধরনের প্রচার-প্রচারণা ও সমাবেশ করা যাবে না। 





এ সময়ে কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড, ভোটার ও ভোটগ্রহণ কর্মকর্তাদের কোনো ধরনের ভয়-ভীতি বা অস্ত্র প্রদর্শন করা যাবে না। এ ধরনের অপরাধের জন্য দুই থেকে সাত বছর সশ্রম কারাদণ্ডের বিধান আছে।





পরিপত্রে আরো বলা হয়েছে, ৪ জানুয়ারি দিনগত রাত ১২টা থেকে ৫ জানুয়ারি দিনগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, বেবিট্যাক্সি বা অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ ভ্যান, প্রাইভেটকার, বাস, ট্রাক, টেম্পু, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিনবোট ও স্পিডবোটের চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।





মহানগর এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ ভ্যান ও জিপ চলাচলের ওপর উক্ত নিষেধাজ্ঞা থাকবে। 


এ ছাড়া রোববার রাত ১২টা থেকে ৭ জানুয়ারি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। তবে জাতীয় হাইওয়ের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।





গত ১৯ নভেম্বর বর্তমান কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে ২৫ নভেম্বর দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া