adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনগণের কথা না বললে গণমাধ্যম মালিকদের কাঠগড়ায় দাঁড় করানো হবে’

image_60032_0ঢাকা: সাংবাদিক নেতারা বলেছেন, যেসব গণমাধ্যম সরকারের চাপে জনগণের কথা বলছে না, জনগণের সরকার ক্ষমতায় এলে ওইসব গণমাধ্যম প্রতিষ্ঠানের মালিকদের কাঠগড়ায় দাঁড় করানো হবে। তারা জনগণের লাইসেন্স ছাড়া রেডিও-টিভি চালাতে পারবেন না।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে বিক্ষোভ সমাবেশে তারা এসব কথা বলেন। বন্ধ গণমাধ্যম খুলে দেয়ার দাবিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ এ সমাবেশের আয়োজন করে। বেলা সোয়া ১২টা থেকে দুইটা পর্যন্ত সমাবেশ হয়।

এতে বক্তব্য রাখেন বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব শওকত মাহমুদ, ডিইউজে সভাপতি আব্দুল হাই শিকদার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান ও কোষাধক্ষ এমএ নোমান, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহম্মেদ, সিনিয়র যুগ্ম সম্পাদক কাদের গনি চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাংগঠনিক সম্পাদক মোরসালিন নোমানী প্রমুখ।

রুহুল আমিন গাজী বলেন, “মিডিয়া ইনু রোগে আতঙ্কিত। যেসব সংবাদপত্র আজ গণমানুষের কথা বলছে না, তাদের জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে। কেউ আপনাদের রক্ষা করতে পারবে না।”

তিনি বলেন, “মিডিয়া বন্ধ করা হচ্ছে। নির্বাচন নিয়ে তামাশা করা হচ্ছে। জনগণ ও সাংবাদিকদের ঐক্যবদ্ধ আন্দোলনে গণতন্ত্র প্রতিষ্ঠা হবে।”

শওকত মাহমুদ বলেন, “সাংবাদিকদের সমাবেশের সব হয়তো সেভাবে গণমাধ্যমে প্রচার করতে দেয় না সরকার। তারা এত ভীত যে, টিভি ও পত্রিকাগুলোকে বলে দিয়েছে প্রেস ক্লাবে সাংবাদিক ইউনিয়নের সমাবেশের খবর প্রচার করা যাবে না। এর অর্থ হচ্ছে- সমাবেশ যতো ছোটই হোক, তা শুরু হলে সরকারের হৃদকম্পন শুরু হয়ে যায়।”

তিনি বলেন, “শেখ হাসিনার সরকারের খপ্পরে সংবিধান, স্বাধীনতা ও গণতন্ত্র বিপন্ন হয়ে যাচ্ছে। গায়ের জোরে দেশ চালানো হচ্ছে। এই সরকারের আমলে দুই হাজার সাংবাদিক নির্যাতন, ২০ জন হত্যা ও অসংখ্য জাতীয়তাবাদী সাংবাদিক চাকরিচ্যুত হয়েছেন। এসব আমরা গ্রন্থের মাধ্যমে প্রকাশ করব। ডকুমেন্টেশন করতে চাই।”

শওকত মাহমুদ বলেন, “তথ্যমন্ত্রী নামে এক অদ্ভুত প্রাণীর আবির্ভাব ঘটেছে বাংলাদেশে। তিনি মালিকদের নাকি বলেছেন, সময় বুঝে টকশো চালান। সময়ের গুরুত্ব বুঝুন। পারিপার্শ্বিকতা বোঝার চেষ্টা করুন। অর্থাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমি তথ্যমন্ত্রী থাকাকালে সরকারের বিরুদ্ধে কোনো সমালোচনা করা যাবে না। মালিকরাও সে কথা শুনছেন।”

বিএফইউজের এ নেতা বলেন, “টিভি মালিকদের প্রতি আমরা আহ্বান জানাতে চাই- মেরুদণ্ড সোজা করে দাঁড়ান। নইলে জনগণের সরকার ক্ষমতায় এলে আপনাদেরও কাঠগড়ায় তুলবে। এই তথ্যমন্ত্রী যাদের রেডিও-টিভির লাইনেন্স দিয়েছেন, তারা প্রতিষ্ঠান চালাতে পারবেন না। কারণ লাইসেন্স অবৈধ। জনগণ বৈধভাবে লাইসেন্স দিলে তবেই চালাতে পারবেন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া