adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গােলাপি বলে চারদিনের টেস্ট -প্রতিদিন খেলা হবে ৯৮ ওভারে

TESTস্পাের্টস ডেস্ক : আগামী ২৬ ডিসেম্বর পোর্ট এলিজাবেথে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ের মধ্যকার ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ম্যাচ। পাঁচদিনের টেস্টে নিয়মানুযায়ী ৯০ ওভার খেলা হয়ে থাকে। তবে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ের মধ্যকার চারদিনের টেস্টের প্রতিদিন ৯৮ ওভার করে খেলা হবে। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের চারদিনের এই টেস্টটি হবে দিবা-রাত্রির। তাই এ ম্যাচটি অনুষ্ঠিত হবে গোলাপি বলে।  

ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ম্যাচের নিয়ন-কানুন বৃহস্পতিবার ঘোষণা করে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।  

আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, চারদিনের টেস্টে প্রতিদিন খেলা হবে ৯৮ ওভার। সাধারণত পাঁচদিনের টেস্টে ৯০ ওভার খেলা হয়ে থাকে। তাই চারদিনের টেস্টে প্রতি দিন ৮ ওভার করে বেশি খেলা হবে। তবে পাঁচদিনের টেস্টের তুলনায় চারদিনে কম ওভার খেলা হবে। পাঁচদিনে যেখানে হয় ৪৫০ ওভার।
সেখানে প্রতিদিন ৯৮ করে হলেও চারদিনে মোট খেলা হবে ৩৯২ ওভার। পাঁচদিনের টেস্টের চেয়ে ৫৮ ওভার কম খেলা হবে চারদিনের ম্যাচে।

চারদিনের টেস্টে প্রতিদিন ৮ ওভার বেশি খেলা হওয়ায়, প্রতিদিন ৩০ মিনিট করে বেশি খেলা হবে। পাঁচদিনের টেস্টে প্রতিদিন খেলা হয় ৬ ঘণ্টা। আর চারদিনের টেস্টে প্রতিদিন খেলা হবে সাড়ে ৬ ঘণ্টা।  

এছাড়া পাঁচদিনের টেস্টে ফলো-অনের জন্য রান থাকে ২০০। তবে চারদিনের টেস্টে ৫০ রান কমে সেটি হচ্ছে ১৫০এ। অর্থাৎ ১৫০ রানেই প্রতিপক্ষকে ফলো-অন করানো যাবে।

দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে চারদিনের টেস্টটি শুরু হবে স্থানীয় সময় দুপুর দেড়টায়। প্রথম সেশন হবে ৩টা ৪৫ মিনিটে। এরপর চা-বিরতির জন্য ২০ মিনিট বিরতি থাকবে। দ্বিতীয় সেশন আবার শুরু হবে বিকেল ৪টা ০৫ মিনিটে। এই সেশন শেষ হবে ৬টা ২০ মিনিটে। এরপর ডিনারের জন্য ৪০ মিনিট বিরতি দিয়ে আবারো মাঠে গড়াবে ব্যাট-বলের লড়াই।  

সন্ধ্যা ৭টায় দিনের তৃতীয় ও শেষ সেশন শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া