adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুল্কমুক্ত গাড়ি আমদানির প্রতিযোগীতায় রেকর্ড এমপি ও মন্ত্রীদের

aaaassssaaaaশুল্কমুক্ত গাড়ি আমদানির প্রতিযোগীতায় গত আট সংসদের রেকর্ড ছাড়িয়েছেন নবম জাতীয় সংসদের এমপি ও মন্ত্রীরা।
বিলাসবহুল গাড়ি আমদানির ক্ষেত্রে আওয়ামী লীগ, বিএনপি, জমায়াত, জাসদ সহ অন্যন্যা দলের কেউ কারও চাইতে পিছিয়ে নেই। আর চড়া দামের এই গাড়িগুলোর শুল্কমুক্ত করা হয়েছে ২ থেকে ৪ কোটি টাকা।
১৯৮৮ সালের সংসদ সদস্যদের জন্য শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা দেওয়ার পর এ পর্যšত্ম এ সুবিধার অধীনে গাড়ি আমদানি করা হয়েছে ১৩০০রও বেশি। অষ্টম জাতীয় সংসদের জনপ্রতিনিধিরা  ২৭৫টি বিলাশবহুল গাড়ি আমদানি করেন আর নবম জাতীয় সংসদে গত অক্টোবর পর্যšত্ম ৩৫০ সংসদ সদস্যর মধ্যে বিলাসবহুল গাড়ি আমদানি করেছে ৩৩৯ জন। এসব গাড়ির বেশির ভাগ ইঞ্জিন ক্ষমতা ৪ হাজার সিসি বা তারও বেশি যার বর্তমান সমপূরক শুল্ক ইঞ্জিন ক্ষমতা বিশেষে ৩৫০ থেকে ৫০০ শতাংশ পর্যšত্ম।
এ সম্পর্কে অর্থনীতি বিশ্লেষক মামুন রশীদ বলেন, আগে শুনা গিয়েছিল ৬০০ কোটি টাকার মত রাজস্ব ছাড় দিতে হয়েছে সরকারকে। এখন ৫শ শতাংশ বাড়ানো হয়েছে গাড়ির শুল্ক সেক্ষেত্রে বর্তমানে শুল্ক ১ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবার কথা। সংসদ ও সচিবালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী বেশের ভাগ জনপ্রতিনিধিরা ৬০ থেকে ৭৯ লক্ষ টাকায় গাড়ি আমদানি করার সুযোগ নিয়েছেন আর বিলাস বহুল এসব গাড়ি প্রতি ২ থেকে ৪ কোটি টাকা পর্যšত্ম শুল্ক মুক্ত করা হয়েছে।
এ সম্পর্কে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাড. সুলতানা কামাল বলেন, যে একটি নির্দিষ্ট সীমার মধ্যে বেঁধে দেওয়া যেতে পারে যে এত দামের বেশি গাড়ি কিনা যাবে না।
তিনি আরও বলেন যারা সংসদে যায়না, সংসদের কোন দায় দায়িত্ব পালন করেন না তারাও কিন্তু এইসব সুযোগ সুবিধা নেওয়া থেকে বিরত থাকেন না। 
জানা গিয়েছে, অনেক এমপি ও মন্ত্রীরা তাদের সম্পদ বিবরনীতে  এই সব বিলাসবহুল গাড়ির কথা উল্লেখ করেননি।
তথ্যানুযায়ী বর্তমান সরকারের শুল্কমুক্ত গাড়ি কিনার সুবিধা দেননি আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা ও বিরোধিদলীয় নেত্রী বেগম খালেদাজিয়া সহ এ দুই দলের ৯ জন সংসদ সদস্যকে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া