adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এফডিসিতে রানাপ্লাজা ও রেশমা…

Fubhgvat-ot20140115182426 copyদক্ষিণে মনির সিএনজি গ্যারেজ। উল্টোদিকে সামনে সিড়ি দেয়া দোতলা একটা বাড়ি। পশ্চিমে মামা হোটেল আর পূর্বে সামনে বারান্দা ওয়ালা আরেকটা ঘর। গ্যারেজ আর হোটেলের ফাঁকে আবার একটা সবজি দোকান আর চা দোকান। চারঘরের মাঝখানে উঠোন মতো একটা জায়গা। ব্যস, এটুকুই যথেষ্ট। হয়ে গেল একটা এলাকা!

কৃত্রিমভাবে তৈরি এই এলাকাটি ‘রানা প্লাজা’ সিনেমার সেট। চারদিকের সাজানো গোছানো ঘর বাড়ি আর মানুষজনের হৈ হল্লায় বোঝার উপায় নেই এটা এফডিসির কড়ইতলা।

চলছে দৃশ্যধারণের কাজ। অন দ্য স্ক্রীনে সাইমন আর পরীমনি। দুজন দাঁড়িয়ে আছে ঘরের দরজায়। মুখে এক ধরনের উদ্বেগ-ভাবনা। সাইমনের কণ্ঠে সংলাপ, ‘বাদল… এই বাদল… দরজা বন্ধ করলি কেন?

মনিটরে চোখ রাখছিলেন পরিচালক নজরুল ইসলাম খান। নায়কের সংলাপ শেষ হতেই বলে উঠলেন, ‘না হয়নি। আবার নিতে হবে। সংলাপ ডেলিভারি দেয়ার সময় বিচলিত ভাব থাকতে হবে।’

সাইমন কণ্ঠে বিচলিত ভাব এনেই এবার সংলাপ বললেন। না, তবু হয়নি। পরিচালক এবার চেয়ার ছেড়েই দাঁড়িয়ে গেলেন। সংলাপ ঠিক আছে। তবে সংলাপ বলার পরপরই নায়ক নায়িকা একে অপরের দিকে তাকাতে হবে। কীভাবে করতে হবে দেখিয়ে দিলেন নিজেই।

এবার আর কোন ঝামেলা নয়। দৃশ্য টেক হয়ে গেল সাথে সাথেই। এবার দরকার ছোট্ট আরেকটা সংলাপ। একইজায়গায়। নায়ক নায়িকার দিকে তাকিয়ে পরিচয় করিয়ে দেয়ার ভঙ্গিতে বলবে ‘….রেশমা’। 

একদমই নরম স্বরে একবার পরীমনির দিকে তাকিয়ে দরজার কাছে যেন জবাব দিলেন সাইমন, ‘…রেশমা’। ওকে।

আসলে দরজাকে নয়, সাইমন কথাটি বলেছেন বাদলকে উদ্দেশ্য করে। এবার দৃশ্য ধারণ চলবে ঘরের ভেতর দরজার মুখে দাঁড়িয়ে থাকা সেই বাদলেরই।

বাদল মানে কাবিলা। পরিচালকের সহকারিরা তাকে সংলাপ বুঝিয়ে দিচ্ছেন। গেটআপ দেখে মনে হচ্ছে সিনেমাটিতে কমেডিয়ান চরিত্রে কাজ করছেন একসময়কার ভিলেন কাবিলা। আয়নায় নিজেকে দেখে নিচ্ছেন তিনি। 

এক টেকেই ওকে হল দৃশ্য। পরবর্তী দৃশ্যের জন্য এদিক ওদিক দৌড়াচ্ছেন লাইট, ক্যামেরা, সহকারি সহ অন্যরা। পরিচালকের জন্য ব্যস্ততা থেকে খানিকটা অবসর।

এই অবসরে কথা হলো তার সাথে। বললেন, এরকম দৌড়াদৌড়ি আর ব্যস্ততা চলতে থাকবে একটানা ১৮ জানুয়ারি পর্যন্ত।

সারাবিশ্বে তুমুল আলোচিত ‘রানা প্লাজা’ দুর্ঘটনাকে কেন্দ্র করে সিনেমাটিতে তুলে আনা হবে গার্মেন্টসকর্মী, তাদের প্রাত্যাহিক জীবন আর কাজের পরিবেশ। ‘রানা প্লাজা’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন মোস্তবা সউদ। এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করছেন সাইমন আর পরীমনি। 

অপেক্ষাকৃত নবীন অভিনেত্রী পরীমনি আছেন রানা প্লাজা ধ্বংসস্তুপ থেকে ১৭ দিন পরে জীবিত উদ্ধার হওয়া ‘রেশমা’ চরিত্রে।

ঠিকঠাকভাবে শুটিং চললে আগামী শ্রমিক দিবসে ‘রানা প্লাজা’ মুক্তি দেয়ার আশা করছেন পরিচালক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া