adv
১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনে অংশ নিতে সুজাতার আহ্বান প্রত্যাখ্যান এরশাদের

image_57785_0ঢাকা: নির্বাচনে অংশ নিতে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের আহ্বান প্রত্যাখ্যান করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।  

নির্বাচনে অংশ না নেয়ার অনঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করে সাবেক এ রাষ্ট্রপতি বলেছেন, সর্বদলীয় সরকার থেকে তার দলের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টাদের পদত্যাগের নির্দেশও দিয়েছেন।

এরশাদ বলেছেন, দেশের বর্তমান অবস্থায় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই। এই অবস্থায় নির্বাচন হলে শতকরা দুই ভাগ মানুষও ভোট দিতে পারবে না। তাই আমি নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটাই আমার শেষ কথা।    

বুধবার বিকেলে বারিধারার প্রেসিডেন্ট পার্কে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের সঙ্গে রুদ্ধদার বৈঠক শেষে এরশাদ সাংবাদিকদের এসব কথা বলেন।

এরশাদ বলেন, বৈঠকে সুজাতা সিং তাকে নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন। বলেছেন, জাতীয় পার্টি নির্বাচনে না গেলে জামায়াত-শিবিরসহ উগ্র সাম্প্রদায়িক মৌলবাদি গোষ্ঠির উত্থান হবে। তারা আবার ক্ষমতায় আসবে। জবাবে আমি বলেছি, কারা ক্ষমতায় আসবে তা দেখার বিষয় আমার নয়।  সব দল নির্বাচনে না আসলে আমি নির্বাচনে অংশ নেবো না। জামায়াত-শিবিরের উত্থান হলে এর জন্য আমি দায়ি নই। এর দায় সরকারের।

এরশাদ সুজাতা সিংকে বলেন, খবর নিয়ে দেখেন- এই সরকারের কোনো জনপ্রিয়তা নেই। মানুষ তাদের আর ক্ষমতায় দেখতে চায় না।

তিনি আরো বলেন, দেশের বর্তমান বাস্তবতায় নির্বাচনের কোনো সুষ্ঠু পরিবেশ নেই। সারা দেশ বিচ্ছিন্ন। প্রার্থীরা এলাকায় যেতে পারছেন না। ভোটাররা নির্বিঘেœ ভোট দেবে, তার কোনো নিশ্চয়তা নেই। সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা নেই। প্রতিদিন মানুষ মরছে। যানবাহন পোড়ানো হচ্ছে। এ অবস্থায় নির্বাচন অসম্ভব।

বৈঠকে এরশাদ ছাড়া তার দলের কোনো নেতা ছিলেন না। অন্যদিকে সুজাতা সিংয়ের সঙ্গে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শ্যারণসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

দীর্ঘ প্রায় পৌনে এক ঘণ্টার বৈঠক শেষে এরশাদ সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় বারিধারার প্রেসিডেন্ট পার্কের সামনে জাতীয় পার্টি ও এর বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

‘এরশাদ তোমার ভয় নাই, আমরা আছি লাখো ভাই’, ‘প্রহসনের নির্বাচনে জাতীয় পার্টি যাবে না, যাব না’, ‘আওয়ামী লীগের দালালরা, হুশিয়ার সাবধান’, এরশাদের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে’ – এ রকম বিভিন্ন স্লোগানে প্রেসিডেন্ট পার্কের সামনে দূতাবাস সড়ক মুখর করে রাখেন জাতীয় পার্টির নেতাকর্মীরা।

এ অবস্থায় এরশাদ সাংবাদিকদের বলেন, আমি আগেই বলেছি এককভাবে নির্বাচন করব। সব দল অংশ না নিলে নির্বাচনে যাব না। আমি এখনো আমার কথায় অনঢ়। আমার কথার নড়চড় হবে না। এ অবস্থায় নির্বাচনে যাব না, যাব না, যাব না। এটাই আমার শেষ কথা। মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টাদের পদত্যাগের নির্দেশ দিয়েছি। প্রার্থীদের মনোনয়ন পত্র প্রত্যাহারের নির্দেশ দিয়েছি। অচিরেই মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা পদত্যাগ করবেন।  প্রার্থীরাও মনোনয়নপত্র প্রত্যাহার করবেন।

কারো চাপে এ সিদ্ধান্ত পরিবর্তন করবেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার এক কথা। এ অবস্থায় নির্বাচন করব না।

নির্বাচন করার জন্য মোটা অংকের টাকা নিয়েছেন- এমন গুজব রয়েছে। এ প্রশ্নের জবাবে এরশাদ বলেন, আমি কারো কাছ থেকে কোনো টাকা নেইনি। যারা এটি প্রচার করেছে, এটা তাদের অপকৌশল। আমাকে হেয় করার জন্য এ অপপ্রাচার চালানো হচ্ছে।

প্রেস ব্রিফিংয়ের সময় জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জিয়া উদ্দিন আহমেদ বাবলু, কাজী ফিরোজ রশিদ, এম এ হান্নান, মুজিবুল হক চুন্নু, নূর-ই হাসনা লিলি চৌধুরী, আহসান হাবীব লিংকন, এস এম ফয়সাল চিশতি, মীর আব্দুস সবুর আসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

তবে রওশন এরশাদ, জিএম কাদের ও সালমা ইসলাম এ সময় উপস্থিত ছিলেন না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া